বিজ্ঞাপন

ঢাবিতে হবে বঙ্গবন্ধু গবেষণা কেন্দ্র: উপাচার্য

March 17, 2020 | 1:27 pm

ঢাবি করেসপন্ডেন্ট

ঢাকা: জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে নিয়ে ঢাকা বিশ্ববিদ্যালয়ে স্থাপন করা হবে গবেষণা কেন্দ্র। এছাড়া বঙ্গবন্ধুকে নিয়ে সংকলনও প্রকাশ করবে দেশের সর্বোচ্চ এই বিদ্যাপীঠ।

বিজ্ঞাপন

মঙ্গলবার (১৭ মার্চ) সকালে বঙ্গবন্ধুর জন্মশতবর্ষ উদযাপন উপলক্ষে ঢাকা বিশ্ববিদ্যালয় আয়োজিত এক অনুষ্ঠানে এসব তথ্য জানান বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ড. মো. আখতারুজ্জামান।

উপাচার্য বলেন, “বঙ্গবন্ধুকে নিয়ে আমরা একটি রিসার্চ ইন্সটিটিউট স্থাপন করব। এর নাম হবে ‘বঙ্গবন্ধু রিসার্চ ইনস্টিটিউট’। বঙ্গবন্ধুর গণতান্ত্রিক ও অসাম্প্রদায়িক মূল্যবোধ বিকাশের কর্ম নিয়ে এই ইনস্টিটিউটে গবেষণা হবে। এছাড়া বঙ্গবন্ধু ও ঢাকা বিশ্ববিদ্যালয় নিয়ে আমরা একটি সংকলন করতে যাচ্ছি। এটির সম্পাদনা করবেন অধ্যাপক আনিসুজ্জামান।”

জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবর্ষ উদযাপনের সুযোগ বিরল সৌভাগ্যের ব্যাপার উল্লেখ করে উপাচার্য বলেন, ‘এটি আমাদের উদ্বোধনী পর্ব মাত্র। আমরা এখনও শুরুতে আছি। আমরা এই শতবর্ষ উদযাপনের সুযোগ পেয়েছি। এটি আমাদের জন্য বিরল সৌভাগ্য।’

বিজ্ঞাপন

অনুষ্ঠানে ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রো-উপাচার্য অধ্যাপক ড. মুহাম্মদ সামাদ বলেন, ‘১৯৪৭ সালের ১ ডিসেম্বর বঙ্গবন্ধু ঢাকা বিশ্ববিদ্যালয়ে ভর্তি হন। এই বিশ্ববিদ্যালয়কে কেন্দ্র করেই তার রাজনীতি সূচিত হয়েছিল। আমাদের সৌভাগ্য, আমরা তার জন্মশতবর্ষ পালন করছি।’ পরে ড. মুহাম্মদ সামাদ চল্লিশ বছর পূর্বে বঙ্গবন্ধুকে নিয়ে স্বরচিত কবিতা ‘মুজিব’ পাঠ করেন।

অনুষ্ঠানে ঢাকা বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় ছাত্র সংসদের (ডাকসু) সহ-সভাপতি নুরুল হক নুর বলেন, ‘দল-মত নির্বিশেষে আজকের দিনটি যেন আমরা সবাই শ্রদ্ধার সাথে স্মরণ করি। বঙ্গবন্ধুর প্রতি সম্মান জানাতে আমরা যেন কার্পণ্য না করি। বঙ্গবন্ধু সব সময় শোষিতের পক্ষে ছিলেন। আমরা যদি তার এই আদর্শ ধারণ করি তবেই সুন্দর স্বদেশ নির্মাণ করা যাবে।’

এর আগে বেলা এগারোটার দিকে মুজিববর্ষের ফেস্টুন-সম্বলিত বেলুন উড়িয়ে অনুষ্ঠানের উদ্বোধন ঘোষণা করেন উপাচার্য ড. মো. আখতারুজ্জামান। অনুষ্ঠানের শেষ পর্যায়ে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উপলক্ষে একশ পাউন্ড ওজনের কেক কাটা হয়।’

বিজ্ঞাপন

ঢাকা বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার এনামুজ্জামানের সঞ্চালনায় অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের কোষাধ্যক্ষ অধ্যাপক কামাল উদ্দিন, শিক্ষক সমিতির সভাপতি অধ্যাপক এএসএম মাকসুদ কামাল, সাধারণ সম্পাদক অধ্যাপক নিজামুল হক ভুঁইয়া, ঢাকা বিশ্ববিদ্যালয় অ্যালামনাই অ্যাসোসিয়েশনের সাধারণ সম্পাদক রঞ্জন কর্মকার, প্রক্টর একেএম গোলাম রব্বানী, ডাকসুর সহ-সাধারণ সম্পাদক (এজিএস) সাদ্দাম হোসেন প্রমুখ।

সারাবাংলা/পিটিএম

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন