বিজ্ঞাপন

করোনায় বিজিএমইএ’র ৭ কারখানায় ছুটি

March 24, 2020 | 6:00 pm

সিনিয়র করেসপন্ডেন্ট

ঢাকা: করোনাভাইরাসের বিস্তাররোধে দেশের সাতটি পোশাক কারখানায় ছুটি ঘোষণা করা হয়েছে। পোশাক মালিকদের সংগঠন বিজিএমইএ’র সদস্যভুক্ত ওই কারখানাগুলোর মালিকরা তা বন্ধ করেছেন।

বিজ্ঞাপন

মঙ্গলবার (২৪ মার্চ) সারাবাংলাকে এ তথ্য নিশ্চিত করেছেন বিজিএমইএ’র পরিচালক আসিফ ইব্রাহিম।

সারাবাংলাকে তিনি বলেন, ‘শ্রম আইনের সমস্ত বিধিমালা অনুসরণ করে আমাদের সাতটি কারখানার মালিকেরা নিজেরাই ছুটি ঘোষণা করেছি।’

তিনি বলেন, ‘বিজিএমইএ’র প্রত্যেক সদস্যের জানানো হয়েছে যে, যদি তারা কারখানা বন্ধ করেন তাহলে শ্রম আইনের সমস্ত বিধিমালা অনুযায়ী কারখানা বন্ধ করতে হবে। সেই তথ্যানুযায়ী আইন মেনে সাতটি কারখানা বন্ধ করা হয়েছে।’

বিজ্ঞাপন

এদিকে মঙ্গলবার সকাল ১০টা পর্যন্ত সময়ে নতুন করে ৭৩৮টি কারখানার ৬৪৯ দশমিক ৩০মিলিয়ন পিস অর্ডার বাতিল ও স্থগিত হয়েছে। যা টাকার অংকে ২ দশমিক শূন্য ৪ বিলিয়ন ডলার। এই কারখানাগুলোতে ১৪ লাখের বেশি শ্রমিক রয়েছে।

এর আগে সোমবার রাত পর্যন্ত প্রায় ২০০ কোটি ডলারের ক্রয়াদেশ স্থগিত হয়েছে বলে জানায় বিজিএমইএ।

বিজিএমই সভাপতি রুবানা হক জানান, সোমবার (২৩ মার্চ) সন্ধ্যা সাড়ে সাতটা পর্যন্ত করোনার কারণে ক্রেতারা ১ দশমিক ৯৮ বিলিয়ন ডলারের অর্ডার বাতিল হয়েছে।

বিজ্ঞাপন

এর আগে রোববার (২২ মার্চ) রাতে এক ভিডিও বার্তায় বিজিএমইএ সভাপতি ড. রুবানা হক বলেন, ‘ভয়াবহ অবস্থা চলছে আমাদের। বিভিন্ন দেশ ও বিভিন্ন মহাদেশ থেকে সমস্ত ক্রেতারা তাদের ক্রয়াদেশ আপাতত স্থগিত করছে। বলছে স্থগিত, কিন্তু আমাদের জন্য স্থগিত কিংবা বাতিল একই কথা। কাজেই সমস্ত কিছু মিলিয়ে সর্বশেষ তথ্যানুযায়ী, এখন পর্যন্ত ১ হাজার ৮৯টি কারখানা আমাদের ওয়েব পোর্টালে এন্ট্রি করেছে, এর মধ্যে ৮৭ কোটি ৩২ লাখ ৬৬ হাজার ৬২২টি পোশাক কার্যাদেশ বাতিল করা হয়েছে। যার আর্থিক মূল্য ১ দশমিক ৪৮ বিলিয়ন ডলার। এবং এতে ক্ষতিগ্রস্থ শ্রমিকের সংখ্যা প্রায় ১২ লাখ।’

সারাবাংলা/ইএইচটি/পিটিএম

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন