বিজ্ঞাপন

ফুটবলারদের খাদ্যাভ্যাস আর ওজন নিয়ন্ত্রণে রাখার তালিম জেমির

April 5, 2020 | 6:46 pm

স্পোর্টস করেসপন্ডেন্ট

ঢাকা: করোনাভাইরাসের বিশ্বব্যাপী ভয়বহতার ছোবল পড়েছে বাংলাদেশেও। পুরো বিশ্বের ক্রীড়াঙ্গন স্থবির হয়ে গেছে। দেশের সকল খেলাধুলার কার্যক্রম বন্ধ হয়ে আছে। লিগ আর ক্যাম্প বন্ধ থাকায় ফুটবলাররা নিজ নিজ ঘরে অবস্থান করছেন। মাঠে ব্যস্ত থাকা ফুটবলারদের তাই ফিটনেস ধরে রাখাটাই সবচেয়ে বড় চ্যালেঞ্জ হয়ে দাঁড়িয়েছে। নিজ উদ্যোগে বেশিরভাগ স্থানীয় ফুটবলাররা ফিট থাকার চেষ্টা করছেন ব্যায়াম করেই। তবে মাঠহীন কোয়ারেনটাইন জীবনে ফুটবলারদের বড় চ্যালেঞ্জ হবে খাদ্যাভ্যাস নিয়ম মেনে চলা আর ওজন নিয়ন্ত্রণে রাখা।

বিজ্ঞাপন

করোনা পরিস্থিতি স্বাভাবিক না হলে লিগ শুরু হচ্ছে না। সে পর্যন্ত এ দুটো কাজই চ্যালেঞ্জ হিসেবে সামনে আসছে জামাল-বিপলু-রানাদের। তবে জাতীয় দলের খেলোয়াড়দের জন্য প্রায় ৫ হাজার মাইল দূরে থেকেও নির্দেশনা দিচ্ছেন কোচ জেমি ডে। বিশেষ দুটি বিষয়ে ফুটবলারদের নজর রাখতে বলেছেন। একটি খাদ্যাভ্যাস অন্যটি ওজন নিয়ন্ত্রণ।

এ দুটি কাজ মেনে চলা গেলে ফিটনেসেও খুব একটা ঘাটতি থাকবে না বলে মনে করেন জেমি, ‘বাসায় থেকে ফিটনেস ঠিক রাখা খুবই বড় চ্যালেঞ্জ হবে। মাঠে থেকে সবাই মিলে পরিশ্রম করার পরিবেশ আর বাড়িতে থেকে একা একা ফিট থাকা কঠিন কাজ। তবে এটা এখন নিজের তাগিদেই করতে হবে ফুটবলারদের। ওরা জানে খাবারের মেন্যু কি আর ওজন নিয়ন্ত্রণে রাখতে হয় কিভাবে। সেভাবেই নির্দেশনা দেওয়া হচ্ছে। মেনে চলাটাই এখন কাজ হবে খেলোয়াড়দের।’

সম্প্রতি সুদূর ইংল্যান্ড থেকে হোয়াটসঅ্যাপে ফুটবলারদের নিয়ে খোলা একটি গ্রুপে বিভিন্নভাবে পরামর্শ দিচ্ছেন হোম আইসোলেশনে থাকা জেমি ডে।

বিজ্ঞাপন

জেমির তালিম মেনে চলার চেষ্টা করছেন দলের সদস্যরা। জাতীয় দলের গোলরক্ষক আশরাফুল ইসলাম রানা সারাবাংলাকে জানান, ‘খাবারের ব্যাপারে একটা নির্দেশনা আছে। দু বছর থেকে যেভাবে খাবার বা খাদ্যাভ্যাস গড়ে তুলেছেন সেভাবেই মেনে চলতে বলেছেন। বিশেষভাবে ওজন নিয়ে নির্দেশনা দিয়েছেন জেমি। কোনভাবেই যেন ওজন না বাড়ে সেই বিষয়টা খেয়াল রাখতে বলেছেন। যে ওজন নিয়ে ক্যাম্প ছেড়েছি সেটা যাতে ধরে রাখতে পারি। যেটা আসলে গ্রুপ ওয়ার্ক করলে যেভাবে ইম্প্রুভ হয় আমার ব্যক্তিগতভাবে ফিটনেসের কাজটা করা কঠিন।’

সেই কঠিন কাজটাই এখন করে যেতে হচ্ছে ফুটবলারদের।

বিজ্ঞাপন

সারাবাংলা/জেএইচ/এসএস

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন