বিজ্ঞাপন

মেসি-গ্রিজম্যানদের জন্য মনোবিদদের পরামর্শ

April 7, 2020 | 1:40 pm

স্পোর্টস ডেস্ক

করোনাভাইরাসের প্রাদুর্ভাবে বিপর্যস্ত পুরো বিশ্ব। জনসংস্পর্শে ছড়ায় বলে স্থগিত হয়েছে সব ধরনের ক্রীড়া ইভেন্ট। কারণ খেলাধুলার আসর মানেই মানুষের সমাগম। এরপর থেকে সতর্কতার জন্য সকল ক্রীড়াবিদরা বাড়িতেই অবস্থান করছেন। আর সেখান থেকেই সেরে নিচ্ছেন নিজের নিজের অনুশীলন। তবে ঘরে বসে থাকতে থাকতে নিশ্চই দুঃশ্চিন্তা গ্রস্ত হয়ে পড়বেন ফুটবলাররা। আর তাই তো মানসিক সমস্যাতে যেন ফুটবলাররা আক্রান্ত না হন সে কারণেই বিশেষ ব্যবস্থা গ্রহণ করেছে লা লিগা। ফুটবলারদের জন্য নিয়োগ দেওয়া হয়েছে মনোবিদদের।

বিজ্ঞাপন

কী কী টোটকা দিচ্ছে লা লিগার মনোবিদরা? জানা গেছে সেটিও। ভয়ংকর এক পরিস্থিতির মধ্য দিয়ে যাচ্ছে পুরো বিশ্ব। আর এর মধ্যেই ফুটবলারদের মানসিকভাবে শক্ত রাখতে লা লিগার মনোবিদরা নানান ধরনের পরামর্শ দিচ্ছেন ফুটবলারদের।

লা লিগার ক্লাবগুলোর সঙ্গে জড়িত মনোবিদরা যে যে পরামর্শ দিচ্ছেন ফুটবলারদের:

নির্দিষ্ট রুটিন মেনে চলা: মাঠে গিয়ে এখন ফুটবল খেলা বন্ধ, বন্ধ রয়েছে অনুশীলনও। তবে তারপরেও মনোবিদদের পরামর্শ নিজেদের রুটিনটা যেন সঠিক নিয়মেই মেনে চলে ফুটবলাররা। ঠিক যেভাবে খেলা চলাকালীন সময় রুটিন মেনে চলতেন। মনোবিদরা বলছেন, ‘ফুটবলাররা যেন যন্ত্রের মতো রুটিন মেনে চলেন। বিশেষ করে যখন সেই রুটিন তৈরি করে দেন ক্লাবের কোচ, ট্রেনাররা। সেই রুটিন কোনো কারণে ভেঙে গেলে মানসিক সমস্যায় পড়তে পারেন ফুটবলাররা।’

বিজ্ঞাপন

একজন খেলোয়াড়ও কিন্তু সবার আগে একজন সাধারণ মানুষ। তাই এই ভয়ংকর পরিস্থিতিতে সাধারণ মানুষ মানসিকভাবে যে ক্ষতির সম্মুখীন হবে একজন খেলোয়াড়কেও সেই সমস্যার সম্মুখীন হতে হব। এমনটাই বলছেন ফুটবল ক্লাব সেভিয়ার মনোবিজ্ঞান বিভাগের হুয়ান ম্যানুয়েল গামিতো। তার পরামর্শ, ‘খেলোয়াড়রা তাদের পুরো জীবন ধরে একটা রুটিনের মধ্যেই থাকে। ঘুম থেকে ওঠার পর থেকে ঘুমাতে যাওয়া পর্যন্ত একটি নির্দিষ্ট নিয়ম মেনেই চলে তারা। তাই এই সময়টাতেও যেন তারা তাদের নিয়ম মেনেই চলে।’

মস্তিষ্কের অনুশীলন: শারীরিক কসরতের সঙ্গে সঙ্গে মস্তিষ্কের ব্যায়ামটা করাও বেশ জরুরি। আর ক্লাবে যখন ফুটবলাররা নিয়মিত অনুশীলন করেন তখন কেবল মাঠের ফুটবলের অনুশীলনই করেন না। মাঠের ফুটবলের সঙ্গে সঙ্গে নিজেদের মানসিক শক্তি বাড়ানোর জন্যও অনুশীলন করে থাকেন। তবে নিজ ঘরে বন্দি থাকার কারণে মস্তিষ্কের ব্যায়ামগুলো নিশ্চই সঠিক নিয়মে করা হচ্ছে না ফুটবলারদের। আর তাই তো মস্তিষ্ককে আরো বেশি সক্রিয় রাখতে বেশ বেশি করে মস্তিষ্কের ব্যায়াম করার পরামর্শ লা লিগার মনোবিদদের। এবং এই মস্তিষ্কের ব্যায়াম করার উপায়ও বলে দিয়েছেন তারা। খেলোয়াড়দের বিভিন্ন খেলার ভিডিও দেওয়া হচ্ছে আর সেখানে তাদের ভুলগুলো বের করে সেটাকে কীভাবে উন্নতি করা যায় তা বের করতেও বলা হচ্ছে। এর মাধ্যমেই মস্তিষ্কের কর্মক্ষমতা বৃদ্ধি পাবে বলেই মনে করছেন মনোবিদরা।

ইন্টারনেটের মাধ্যমে অনুশীলন অব্যাহত: অবসর সময়ে যেন খেলোয়াড়রা নিজেদের অনুশীলন ঠিক রাখতে পারে তার জন্য ডিজিটাল প্ল্যাটফর্ম ব্যবহার করারও পরামর্শ দিয়েছেন মনোবিদরা। কয়েকটি ক্লাব অবশ্য এর মধ্যেই খেলোয়াড়দের এবং তাদের পরিবারকে মানসিক চাপ কাটিয়ে ওঠার টোটকা বাতলে দিচ্ছেন।

বিজ্ঞাপন

দলগত কাজ করে যেতে হবে: ফুটবল মানেই দলগত খেলা। ফুটবলাররা আজীবনই তাদের সতীর্থদের সাহায্য করে যান খেলার মাঠে। আর বিশ্বের এমন পরিস্থিতিতেও যে দলগত হয়ে লড়াই করতে হবে সেটিও তুলে ধরেছেন মনোবিদরা। করোনার বিরুদ্ধে লড়াই কেবল ফুটবলাররাই নন, বিশ্বের কোটি কোটি সাধারণ মানুষও এই লড়াইয়ে আছেন। সেটাই মনে করিয়ে দিচ্ছেন তারা। আর সেই সঙ্গে ক্লাবের সিনিয়র ফুটবলাররাও যেন তাদের জুনিয়রদের বুঝিয়ে দেয় যে এই লড়াই সবাইক এক সঙ্গে, কেউই একা নয়।

সারাবাংলা/এসএস

Tags: , , , , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন