বিজ্ঞাপন

বেতন দিতে লকডাউন এলাকায় ব্যাংক খোলা চান পোশাক কারখানার মালিকরা

April 12, 2020 | 6:57 pm

সিনিয়র করেসপন্ডেন্ট

ঢাকা: দ্রুত সময়ে নিরাপদ দূরত্ব বজায় রেখে শ্রমিকদের বেতন পরিশোধ করার অনুরোধ জানিয়েছে পোশাক মালিকদের দুই সংগঠন বিজিএমইএ ও বিকেএমইএ। একইসঙ্গে বেতন পরিশোধে ব্যাংকগুলোকে সহজ শর্তে সহযোগিতা করার আহ্বান জানানো হয়েছে। এছাড়া শ্রমিকদের বেতন দিতে লকডাউন এলাকায় ২ থেকে ৩ ঘণ্টার জন্য ব্যাংক খোলা রাখার অনুরোধও করা হয়েছে।

বিজ্ঞাপন

রোববার (১২ এপ্রিল) এক যৌথ বিবৃতিতে দুই সংগঠনের সভাপতি রুবানা হক ও এ কে এম সেলিম ওসমান এসব কথা বলেন।

বিবৃতিতে  বলা হয়, সারাবিশ্ব এক কঠিন পরিস্থিতি মোকাবিলায় সংগ্রাম করছে। বর্তমান পরিস্থিতিতে আমাদের শ্রমিক-কর্মচারী ভাই-বোনেরাও তাদের বেতন-ভাতা নিয়ে অনিশ্চয়তার মধ্যে রয়েছে। এ অবস্থায় ব্যাংক কর্মকর্তাদেরকে বিনীত অনুরোধ করছি, এ মহাসংকটে আপনারা শ্রমিকদের বেতন দেওয়ার ক্ষেত্রে সহজ শর্তে সহযোগিতা করুন। অনেক স্থানে লকডাউন থাকলেও শ্রমিকদের বেতনের টাকা দেওয়ার জন্য ২ থেকে ৩ দিন কয়েক ঘণ্টা ব্যাংক খোলা রেখে বেতনের টাকাটা দেওয়ার ব্যবস্থা করুন।

পোশাক শিল্পের মালিক উদ্দেশে বিবৃতিতে বলা হয়, আপনারা যারা এখনো মার্চ মাসের বেতন পরিশোধ করেননি, যেকোনোভাবে তা পরিশোধ করার ব্যবস্থা করুন। একসঙ্গে সমবেত না করে শ্রমিকদের ছোট ছোট গ্রুপে ভাগ করুন এবং সময় ভাগ করে সামাজিক দূরত্ব বজায় রেখ বেতন পরিশোধ করুন। যারা এখনো শ্রমিকদের ব্যাংক বা মোবাইল ব্যাংকিং অ্যাকাউন্ট করাতে পারেননি, দ্রুত সে কাজ শেষ করুন। নগদ, বিকাশ, রকেটের মতো মোবাইল ব্যাংকিং সেবা প্রতিষ্ঠানগুলো অ্যাকাউন্ট খুলতে সহযোগিতা করতে প্রস্তুত রয়েছে। প্রয়োজনে বিজিএমইএ ও বিকেএমইএ’র সহযোগিতা নিন।

বিজ্ঞাপন

বিবৃতিতে আরও বলা হয়, মনে রাখবেন— শ্রমিক বাঁচলে শিল্প বাঁচবে, শিল্প থাকলে শ্রমিক বাঁচবে। আমরা জানি, আপনারা শ্রমিকদের স্বার্থ সংরক্ষণে সচেষ্ট। তারপরও বলব, বিষয়টিকে অগ্রাধিকার দিন। শ্রমিকদের মার্চ মাসের বেতন পরিশোধ করা হলে সরকারের দেওয়া ঋণ সুবিধা পেতে বিজিএমইএ ও বিকেএমইএ এবং সরকারের পক্ষ থেকে সর্বাত্মক সহযোগিতা পাবেন।

সারাবাংলা/ইএইচটি/টিআর

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন