বিজ্ঞাপন

বায়িং হাউজ খুলে দেওয়ার দাবি বিজিবিএ’র

May 4, 2020 | 5:57 pm

সিনিয়র করেসপন্ডেন্ট

ঢাকা: সরকার ঘোষিত সাধারণ ছুটিতে তৈরি পোশাক কারখানার মতো বায়িং হাউজও খুলে দেওয়ার দাবি জানিয়েছে বাংলাদেশ গার্মেন্ট বায়িং হাউজ অ্যাসোসিয়েশেন (বিজিবিএ)।

বিজ্ঞাপন

সোমবার (৪ মে) গণমাধ্যমে পাঠানো এক বিজ্ঞপ্তিতে সংগঠনের সভাপতি কাজী ইফতেখার হোসাইন এ দাবি জানান। সারাবাংলাকে বিজিবিএ সভাপতি বলেন, ‘বায়িং হাউজ না খুলে গার্মেন্টস ফ্যাক্টরিতে কাজ করে কোনো লাভ হবে না। তাই বায়িং হাউজ খুলে দেওয়ার জন্য আমরা দাবি জানাচ্ছি ‘

বিজ্ঞপ্তিতে বলা হয়, তৈরি পোশাক শিল্পকে চলমান ও এগিয়ে নিয়ে যাওয়ার জন্য বায়িং হাউজগুলো কাজ করে। বিশ্বময় মহামারির কারণে সীমিত আকারে তৈরি পোশাক কারখানা খুলে দেওয়া হয়েছে। আপনারা জানেন যে, গার্মেন্ট বায়িং হাউজগুলো তৈরি পোশাক রফতানির অগ্রভাবে থেকে বিপণনের কাজটি করে থাকে। বিদেশিশী বায়ারদের বর্তমান চাহিদা বিবেচেনা করে তাদের সঙ্গে যোগাযোগ, নেগোসিয়েশন, গার্মেন্ট স্যাম্পল পাঠানোসহ জাহাজিকরণ পর্যন্ত ট্রেডিং এর কাজ বায়িং হাউজগুলো দীর্ঘদিন যাবৎ করে আসছে। কিন্তু সরকারি নির্দেশে অন্যান্য অফিসের মতো বায়িং হাউজগুলো মাসাধিকাল বন্ধ। এতে গার্মেন্টস কারখানা চালু করলেও আশানুরূপ ফল পাওয়া যাবে না।

বিজ্ঞপ্তিতে আরও বলা হয়, এখন পবিত্র রমজান মাস। বায়িং হাউজে কর্মরত মার্চেন্ডাইজার, কোয়ালিটি কন্ট্রোল ম্যানেজারসহ প্রায় চার লক্ষাধিক কর্মীর জীবন ও জীবিকা স্থবির হয়ে পড়েছে। তৈরি পোশাক শিল্পে বায়িং হাউজগুলো রেডিমেড গার্মেন্ট কারখানার একটি সাপ্লাই চেইন হিসাবে কাজ করে। কারখানা চালু রেখে এর বিপণন বন্ধ রেখে শিল্পকে সঠিকভাবে বাঁচানো সম্ভব নয়।

বিজ্ঞাপন

অপরদিকে, বাংলাদেশে কর্মরত বিদেশি বায়িং হাউজগুলো তাদের অফিসগুলো গুটিয়ে নিচ্ছে। এতে শিল্পের বিপণন যেমন ক্ষতিগ্রস্ত হচ্ছে তেমনি কর্মহীন হয়ে যাচ্ছে অনেক কর্মী। এসব বিবেচনায় সংগঠনটি দেশের বায়িং হাউজগুলো খুলে দেওয়ার দাবি জানিয়েছে।

সারাবাংলা/ইএইচটি/এমও

Tags: ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন