বিজ্ঞাপন

দক্ষিণের সঙ্গে যোগাযোগ বন্ধ ঘোষণা উত্তর কোরিয়ার

June 9, 2020 | 2:36 pm

আন্তর্জাতিক ডেস্ক

দক্ষিণ কোরিয়াকে ‘শত্রু’ আখ্যা দিয়ে মঙ্গলবার (৯ জুন) থেকে দেশটির সঙ্গে সকল ধরনের যোগাযোগ বন্ধ করে দেওয়ার ঘোষণা দিয়েছে উত্তর কোরিয়া। কোরিয়ান সেন্ট্রাল নিউজ এজেন্সির (কেসিএনএ) বরাতে এ খবর জানিয়েছে বিবিসি।

বিজ্ঞাপন

কেসিএনএ জানিয়েছে, মঙ্গলবার (৯ জুন) বেলা ১২ টার পর থেকেই নর্থ-সাউথ লিয়াজোঁ অফিস বন্ধ হয়ে যাবে। তারপর থেকে এই দুই দেশের মধ্যে আর কোনো যোগাযোগ থাকবে না। এমনকি দুই প্রেসিডেন্টের মধ্যকার হটলাইন এবং মিলিটারি যোগাযোগের চ্যানেলগুলোও বন্ধ করে দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে উত্তর কোরিয়া।

এর আগে, উত্তর ও দক্ষিণ কোরিয়ার সীমান্তবর্তী কায়েসং শহরের নর্থ-সাউথ লিয়াজোঁ অফিস ছিল দুই দেশের মধ্যে যোগাযোগের একমাত্র মাধ্যম। ২০১৮ সালে দুই দেশের সম্মতির ভিত্তিতেই এই লিয়াজোঁ অফিস স্থাপন করা হয়েছিল।

এদিকে, চলতি বছরের জানুয়ারিতেও বৈশ্বিক মহামারি কোভিড-১৯ এর গণসংক্রমণের মুখে লিয়াজোঁ অফিস বন্ধ ঘোষনা করতে হয়েছিল। সেই সময় টেলিফোনিক যোগাযোগের মাধ্যমে দুই দেশের মধ্যে তথ্য আদান প্রদান চলতো। দিনে দুই বার দুটি কল করা হতো দক্ষিণের পক্ষ থেকে সকাল ৯টায় এবং বিকাল পাঁচটায়। সোমবার (৮ জুন) দক্ষিণ কোরিয়ার পক্ষ থেকে জানানো হয়েছে, ২১ মাসের মধ্যে প্রথমবার সকালের ফোনের কোনো উত্তর আসেনি।

বিজ্ঞাপন

অন্যদিকে, উত্তর কোরিয়ার দ্বিতীয় শীর্ষনেতা কিম ইয়ো জং গত সপ্তাহ থেকেই এই লিয়াজোঁ অফিস বন্ধ করে দেওয়ার ব্যাপারে বলছিলেন। তার নেপথ্যে রয়েছে উত্তর কোরিয়ার অভ্যন্তরে দক্ষিণের একটি লিফলেট ক্যাম্পেইন। তিনি বলেছিলেন, ওই লিফলেট ক্যাম্পেইন ২০১৮ সালের দুই দেশের শীর্ষনেতাদের মধ্যকার সমঝোতার লঙ্ঘন।

প্রসঙ্গত, ১৯৫৩ সালের কোরিয়ান উপসাগরীয় যুদ্ধের শেষে কোনো শান্তি চুক্তি স্বাক্ষরিত না হওয়ায় এই দুই দেশ কার্যত যুদ্ধের মধ্যেই আছে।

বিজ্ঞাপন

সারাবাংলা/একেএম

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন