বিজ্ঞাপন

হিলিতে ঊর্ধ্বমুখী চালের বাজার, কেজিতে বেড়েছে ৪ টাকা

June 20, 2020 | 8:44 pm

লোকাল করেসপন্ডেন্ট

হিলি: সীমান্তবর্তী হিলির খুচরা ও পাইকারিতে ঊর্ধ্বমুখী চালের বাজার, সপ্তাহের ব্যবধানে সব ধরনের চালের দাম কেজিতে ৩ থেকে ৪ টাকা বেড়েছে। মহামারির মধ্যে হঠাৎ করে চালের দাম বেড়ে যাওয়ায় বিপাকে পড়েছেন খেটে খাওয়া ও নিম্ন আয়ের মানুষেরা।

বিজ্ঞাপন

সংশ্লিষ্টরা জানান, ধানের দাম বাড়ায় চালের দাম বাড়িয়েছে মিল মালিকরা। যে কারণে বাজারে চালের দাম বাড়ছে বলে জানিয়েছেন চাল ব্যবসায়ীরা।

সরেজমিনে গিয়ে দেখা যায়, প্রকারভেদে কেজিতে ৩ থেকে ৪ টাকা বেড়ে বিক্রি হচ্ছে এসব চাল। ব্রি-২৯ জাতের চাল বিক্রি হচ্ছে ৪২ টাকা, ব্রি-২৮ জাতের চাল ৪৪ টাকা, মিনিকেট চাল ৪৮ টাকা এবং শম্পাকাটারি রাইস মিলের চাল বিক্রি হচ্ছে ৪৮ টাকা কেজি দরে।

বিজ্ঞাপন

দাম বাড়ার কারণ হিসেবে হিলি বাজারের পাইকারি চাল ব্যবসায়ী স্বপন জানান, বাজারে ধানের দাম ঊর্দ্ধমুখী হওয়ায় মিল মালিকদের কাছ থেকে বেশি দামে চাল কিনতে হচ্ছে। আর বেশি দামে চাল কিনে বিক্রি করতে হচ্ছে বেশি দামে। এখানে আমাদের সিন্ডিকেট করার কোনো সুযোগ নেই।

চাল কিনতে আসা কয়েকজন ক্রেতার বলেন, ‘করোনা মহামারির কারণে আয়-রোজগার কমে গেছে, কষ্টে জীবনযাপন করছে তারা। এদিকে হঠাৎ করে বাজারে চালের দাম বৃদ্ধি পাওয়ায় চাল কিনতে এসে সমস্যার মধ্যে পড়ে গেছি।’ মিল মালিক এবং ব্যবসায়ীরা সিন্ডিকেট করে চালের দাম বৃদ্ধি করছে কিনা সেটি খতিয়ে দেখাসহ বাজার মনিটরিংয়ের জন্য প্রশাসনের কাছে দাবি জানিয়েছে তারা।

বিজ্ঞাপন

সারাবাংলা/এমও

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন