বিজ্ঞাপন

হঠাৎ কী হলো বার্সেলোনার!

July 4, 2020 | 4:49 pm

স্পোর্টস ডেস্ক

বার্সেলোনায় হঠাৎ ‘অশান্তির আগুন’! একদিন আগে স্প্যানিশ রেডিও কাদেনা সার দাবি করে বসল, বার্সেলোনার সঙ্গে নতুন চুক্তির আলোচনা থামিয়ে দিয়েছেন লিওনেল মেসি। বিভিন্ন বিষয়ে ‘অতিষ্ঠ’ মেসি বার্সা ছাড়ার চিন্তাও নাকি করছেন! আর্জেন্টাইন জাদুকরের নতুন চুক্তিতে অনাগ্রহের খরব অবশ্য অনেক আগ থেকেই পাওয়া যাচ্ছিল। তবে করোনাভাইরাস কালে ফুটবলে ফিরে বার্সেলোনা যেভাবে খেলছে সেটা আন্দাজ করেনি কেউই।

বিজ্ঞাপন

পুনরায় লিগ শুরু হওয়ার পর বার্সেলোনা ছয় ম্যাচ খেলে পয়েন্ট হারিয়েছে তিনটিতেই। সর্বশেষ দুই ম্যাচে সেল্টা ভিগো ও অ্যাটলেটিকো মাদ্রিদের বিপক্ষে দুবার এগিয়ে থেকেও জিততে পারেনি কাতালান ক্লাবটি। সেভিয়ার মাঠে গোলই করতে পারেনি বার্সা। করোনার প্রভাবে লিগ স্থগিত হওয়ার আগে চিরপ্রতিদ্বন্দ্বী রিয়াল মাদ্রিদের চেয়ে ২ পয়েন্টে এগিয়ে ছিল দলটি। তিন ড্র’য়ে লিগ পয়েন্ট টেবিলে এখন ৪ পয়েন্টে পিছিয়ে পড়েছে বার্সা। যেটাকে লিগ শিরোপা জয়ের লড়াই থেকে ছিটকে পড়া মনে করছেন অনেকে। হঠাৎ কী হলো বার্সেলোনার?

আগের দুই মৌসুমে লিগে অপ্রতিরোধ্যই ছিল বার্সেলোনা। ২০১৭-১৮ মৌসুমে ১৪ পয়েন্টে এগিয়ে থেকে লিগ জিতে কাতালান ক্লাবটি। লিগ শেষে বার্সেলোনার পয়েন্ট ছিল ৯৩, দুইয়ে থাকা অ্যাটলেটিকো মাদ্রিদের পয়েন্ট ছিল ৭৯, রিয়াল মাদ্রিদের ৭৬। ২০১৮-১৯ মৌসুমেও অনেকটা একক আধিপত্য ছিল বার্সাার। লিগ শেষে কাতালান ক্লাবটির পয়েন্ট ছিল ৮৭, অ্যাটলেটিকো মাদ্রিদের ৭৬, রিয়ালের ৬৮।

বিজ্ঞাপন

এবার আক্রমণভাগই বেশি ভোগাচ্ছে বার্সেলোনাকে। লিওনেল মেসি গোলের পর গোল করে যাচ্ছেন। তবে আগের মৌসুমগুলোর মতো গোল পাননি লুইস সুয়ারেজ। টাকার বস্তা খরচ করে অ্যান্তোনিও গ্রিজম্যানকে কিনলেও এখনো সেভাবে সেট হতে পারেননি ফরাসি তরুণ। বার্সেলোনার সাবেক কিংবদন্তি মিডফিল্ডার রিভালদো বলেছেন, আক্রমণের সৃজনশীলতার অভাবও ভোগাচ্ছে কাতালান ক্লাবটিকে।

ম্যাচের পর ম্যাচ বার্সেলোনা এগুচ্ছে একই পরিকল্পনায়। অধিকাংশ সময় বল নিজেদের দখলে রেখে পাসিং ফুটবলে প্রতিপক্ষের রক্ষণ ভাঙার চেষ্টা করে যাচ্ছেন মেসি-সুয়ারেজরা। এতে বল নিজেদের দখলে থাকলেও গোল আর মিলছে না। রিভালদো মনে করছেন এর কারণ বার্সা প্রতিপক্ষের জন্য অনুমেয় হয়ে পড়েছে। ক্লাবটি মাঠে কোন পন্থায় গোল পেতে যায় সেটা প্রতিপক্ষের কাছে সব সময়ই পরিস্কার।

এই পন্থা থেকে বার্সার বেরুনো দরকার বলছেন রিভালদো, ‘বার্সেলোনা বল দখলে আধিপত্য দেখাচ্ছে ঠিকই, কিন্তু তা খুব সামান্যই তাদের কাজে লাগছে। কখনও কখনও প্রতিপক্ষের কাছে তারা অনুমেয় হয়ে উঠছে। দূর থেকে গোল করতে পারেন এমন খেলোয়াড় স্কোয়াডে খুব কমই দেখছি আমি। দলটির উচিত সৃজনশীল ফুটবল খেলা এবং প্রতিপক্ষের ডিফেন্সকে বিভ্রান্ত করা।’

বিজ্ঞাপন

বছর পর বছর ধরে বার্সেলোনার আক্রমনভাগকে টানছেন লিওনেল মেসি। রিভালদোর মতে এতে মেসির উপর অতি নির্ভরশীল হয়ে গেছে বার্সা। সেটাও ভোগাচ্ছে কাতালান ক্লাবটিকে, ‘বার্সেলোনা সবসময় লিওনেল মেসির জাদুর ওপর নির্ভর করে, তা হতে পারে না। সে ৭০০ গোলের মাইলফলক ছুঁয়েছে, এটা বিস্ময়কর। বিষয়টি প্রমাণ করে খেলোয়াড় হিসেবে সে কতটা দুর্দান্ত। সে সবসময় তার ভক্তদের আনন্দে ভাসায়। কিন্তু সে একা পুরো দলকে টানতে পারবে না।’

বার্সেলোনার নীতি নির্ধারকরা রিভালদোর কথাগুলো কীভাবে নেয় সেটাই এখন দেখার বিষয়।

সারাবাংলা/এসএইচএস/এসএস

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন