বিজ্ঞাপন

রাশিয়া’র করোনা টিকাও প্রস্তুত

July 21, 2020 | 2:28 pm

আন্তর্জাতিক ডেস্ক

রাশিয়ার সামরিক বাহিনী ও গ্যামেলিয়া রিসার্চ সেন্টারের যৌথ প্রচেষ্টায় উদ্ভাবিত করোনা টিকা বাজারে আসার সকল প্রস্তুতি সম্পন্ন করেছে। খবর তাস।

বিজ্ঞাপন

এদিকে, মঙ্গলবার (২১ জুলাই) দেশটির উপ-প্রতিরক্ষামন্ত্রী রুশলান সালিকোভ স্থানীয় সংবাদপত্র আই ফ্যাক্টি’কে জানিয়েছেন, রাশিয়ায় করোনা টিকা স্বেচ্ছায় যারা শরীরে নিয়েছিলেন তাদের সকলকে পরীক্ষা করে রোগ প্রতিরোধ ক্ষমতা তৈরি হওয়ার বিষয়টি নিশ্চিত হওয়া গেছে।

অক্সফোর্ডের ভ্যাকসিন নিরাপদ, তৈরি হয়েছে রোগ প্রতিরোধ ক্ষমতা

এর আগে, ট্রায়ালের সকল ধাপ সফলভাবে অতিক্রম করে বিশ্বের প্রথম করোনা টিকা’র স্বীকৃতি পায় অক্সফোর্ড ইউনিভার্সিটি ও অ্যাস্ট্রোজেনেকা ফার্মা’র যৌথ উদ্যোগে উদ্ভাবিত যুক্তরাষ্ট্রভিত্তিক করোনা টিকা।

বিজ্ঞাপন

জুনের ৩০ তারিখে রাশিয়ার বাণিজ্য মন্ত্রণালয়ের পক্ষ থেকে বার্তাসংস্থা তাস’কে জানানো হয়েছিল, করোনা টিকা’র অনুমোদন পত্র দেশটির স্বাস্থ্য মন্ত্রণালয়ে পাঠানো হয়েছে।

অন্যদিকে, জুন মাসে ট্রায়াল শুরুর পর রাশিয়ার প্রধান সামরিক হাসপাতালে ৪৩ জন এবং শেচেনোভ মেডিকেল বিশ্ববিদ্যালয়ে ৪৩ জন স্বেচ্ছাসেবকের ওপর ওই টিকা প্রয়োগ করা হয়। তাদেরকে নিবিড়পর্যবেক্ষণে রেখে রোগ প্রতিরোধ ক্ষমতা তৈরি হওয়ার প্রমাণ পাওয়ার পর রাশিয়ার পক্ষ থেকে করোনা টিকার ব্যাপারে চূড়ান্ত সিদ্ধান্ত জানানো হলো।

প্রসঙ্গত, চীনের হুবেই প্রদেশ থেকে বিশ্বব্যাপী ছড়িয়ে পড়া বৈশ্বিক মহামারি কোভিড-১৯ এ মঙ্গলবার (২১ জুলাই) অবধি রাশিয়ায় ৭৭ লাখ সাত হাজার ৪৮৬ জন আক্রান্ত হয়েছেন। মৃত্যু হয়েছে ১২ হাজার ৪২৭ জনের।

বিজ্ঞাপন

আরও পড়ুন –

দেশে চীনের করোনা ভ্যাকসিন ট্রায়ালের অনুমোদন
ক্লিনিক্যাল ট্রায়ালেও সফল রাশিয়ার করোনা ভ্যাকসিন!
‘৪ হাজার ডলারের কম মাথাপিছু আয়ের দেশ বিনামূল্যে ভ্যাকসিন পাবে’

সারাবাংলা/একেএম

Tags: , , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন