বিজ্ঞাপন

নির্বাচন পেছানোর দাবি তুলেছেন ট্রাম্প

July 31, 2020 | 10:34 am

আন্তর্জাতিক ডেস্ক

নভেম্বরের ৩ তারিখ অনুষ্ঠেয় মার্কিন প্রেসিডেন্ট নির্বাচন-২০২০ পিছিয়ে দেওয়ার দাবি তুলেছেন দেশটির প্রেসিডেন্ট ও রিপাবলিকান পার্টির প্রার্থী ডোনাল্ড ট্রাম্প। খবর বিবিসি।

বিজ্ঞাপন

এদিকে, মেইল ইন ভোটিং ব্যবস্থায় জালিয়াতি এবং ভুল ফলাফল আসার সম্ভাবনার কথা উল্লেখ করে তিনি এই নির্বাচন পেছানোর প্রস্তাব দিয়েছেন।

বিবিসি জানিয়েছে, নাগরিকদের ভোট দেওয়ার ‘যথাযথ, সুরক্ষিত ও নিরাপদ’ পরিবেশ সৃষ্টি না হওয়া পর্যন্ত নির্বাচন আয়োজন থেকে বিরত থাকার কথা বলেছেন ট্রাম্প।

তবে, তিনি যে ভোট জালিয়াতির সম্ভাবনার কথা বলেছেন, তার স্বপক্ষে কোনো প্রমাণ নেই। তিনি অনেকদিন ধরেই মেইল ইন ভোটিংয়ের বিরুদ্ধে বিভিন্ন প্রচারণা করে আসছেন।

বিজ্ঞাপন

অন্যদিকে, কোভিড-১৯ বৈশ্বিক মহামারির সংক্রমণের মুখে জনস্বাস্থ্য নিয়ে উদ্বেগের কারণে যুক্তরাষ্ট্রের অঙ্গরাজ্যগুলো পোস্টাল ব্যবস্থায় বা মেইল ইন ভোটিং পদ্ধতি আরও সহজ করার পদক্ষেপ নিতে চাইছে।

মাইক্রো ব্লগিং ওয়েবসাইট টুইটারে প্রকাশিত এক বার্তায় প্রেসিডেন্ট ট্রাম্প জানিয়েছেন, সবার জন্য মেইল ইন ভোটিং ব্যবস্থা রেখে নভেম্বরের নির্বাচন করা হলে, তা হবে ইতিহাসের সবচেয়ে ভুল ও প্রতারণামূলক নির্বাচন। যুক্তরাষ্ট্রের জন্য যা খুবই বিব্রতকর।

পাশাপাশি, এ ধরনের ভোটিং ব্যবস্থার সু্যোগ নিয়ে নির্বাচনি প্রক্রিয়ায় বিদেশি হস্তক্ষেপ ঘটাও অমূলক নয় বলে ট্রাম্প উল্লেখ করেছেন।

এ ব্যাপারে তিনি বলেছেন, ডেমোক্রেটরা ভোটে বিদেশি হস্তক্ষেপের কথা বলে আসছেন। কিন্তু, তারা জানেন কী নির্বাচনে হস্তক্ষেপের খুবই সহজ রাস্তা হচ্ছে মেইল-ইন ভোটিং ?

বিজ্ঞাপন

তিনি আরও বলেন, যেসব অঞ্চলে মেইল ইন ভোট নেওয়ার চেষ্টা চলেছে, সেসব অঞ্চলে এরই মধ্যে এ ব্যবস্থা বিপর্যয়কর হিসেবে প্রমাণিত হয়েছে।

প্রসঙ্গত, যুক্তরাষ্ট্রের সংবিধান অনুসারে নির্বাচন পিছিয়ে দেওয়ার এখতিয়ার প্রেসিডেন্টের নেই। নির্বাচন পেছাতে হলে কংগ্রেসের অনুমোদনের প্রয়োজন পড়বে। আর, কংগ্রেসের দুই কক্ষের ওপর প্রেসিডেন্টের সরাসরি কোনও ক্ষমতা নেই।

সারাবাংলা/একেএম

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন