বিজ্ঞাপন

ওজন কমাতে ঘুমের আগে পান করুন এগুলো

August 14, 2020 | 12:59 am

লাইফস্টাইল ডেস্ক

ওজন কমানোর জন্য ভালো হজম প্রক্রিয়া জরুরি। সারাদিনের খাদ্যতালিকায় পর্যাপ্ত খাদ্যআঁশ রাখার পাশাপাশি আপনাকে পান করতে হবে প্রচুর পানি। সেই সঙ্গে দ্রুত ওজন কমানোর জন্য ঘুমানোর আগে পান করুন এগুলো।

বিজ্ঞাপন

১. দারুচিনি চা
মেটাবলিজম বাড়াতে দারুণ কার্যকরি এই মসলা। এতে একইসঙ্গে অ্যান্টি অক্সিডেন্ট ও অ্যান্টিবায়োটিক গুণাবলী রয়েছে। দারুচিনি চা দারুণ ডিটক্স হিসেবেও কাজ করে। এ কাপ গরম পানিতে ১ চা চামচ দারুচিনি গুঁড়া দিয়ে ২০ থেকে ৩০ মিনিট রেখে দিন। ঘুমানোর অন্তত আধাঘণ্টা আগে পান করুন এই চা।

২. মেথি জল
খাবার হজমে সাহায্য করে ও গ্যাস কমায় এই পানীয়। ১ চা চামচ মেথি হালকা ভেঙ্গে নিন। এবার এক কাপ ফুটন্ত পানিতে এই আধাভাঙ্গা মেথি দিয়ে পাঁচ মিনিট অপেক্ষা করুন। ঘুমানোর অন্তত আধাঘণ্টা আগে পান করুন মেথি জল।

৩. ক্যামোমাইল চা
ক্যালসিয়াম, পটাশিয়াম ও ফ্ল্যাভোনইড সমৃদ্ধ ক্যামোমাইল চা ওজন কমাতে সাহায্য করে। এটি শরীর থেকে অতিরিক্ত পানি বের করে দিতেও কার্যকরী। স্বাভাবিক চায়ের নিয়মেই বানিয়ে নিন গরম গরম ক্যামোমাইল চা।

বিজ্ঞাপন

৪. শসা ও পার্সলের রস
প্রতিদিন পান করলে এই সবুজ পানীয় ওজন কমাতে সাহায্য করে অনেকটাই। কয়েক টুকরা শসা ও অল্প কিছু পার্সলে পাতা, আধা চা চামচ আদা কুঁচি ও ১ চা চামচ লেবুর রস একসঙ্গে ব্লেন্ড করে বানান এই পানীয়। ঘুমানোর আগে পান করা ওজন কমানোর জন্যা ভালো।

৫. অ্যালোভেরার রস
অ্যালোভেরা বা ঘৃতকুমারীর রস বলতে আবার বাজারে পাওয়া বোতলজাত পানীয় ভাববেন না। ওগুলোতে চিনি থাকে যা আপনার স্বাস্থ্যের জন্য ক্ষতিকর। কোষ্ঠকাঠিন্যের সমস্যা দূর করে অন্ত্র সুস্থ রাখতে ভূমিকা রাখে অ্যালোভেরা। একটি পাতা দুভাগ করে চামচ দিয়ে তার জেল বের করে নিন। এবার এই জেল এক কাপ পানির সঙ্গে ব্লেন্ড করে খেয়ে ফেলুন ঘুমের আগে।

৬. হলুদ মেশানো দুধ
ঠান্ডা-কাশি ও ত্বকের সমস্যা দূর করার পাশাপাশি হলুদ মেশানো দুধ ওজন কমাতেও ভূমিকা রাখে। এটি মেটাবোলিজম বাড়াতে সাহায্য করে। এক কাপ দুধে ১ চা চামচ হলুদ গুড়া ফুটিয়ে এই পানীয় বানাতে পারেন। আবার এক ইঞ্চি কাঁচা হলুদের টুকরো ছেঁচে নিয়েও দুধের সঙ্গে জ্বাল দিয়ে বানিয়ে নিতে পারেন হলুদ মেশানো দুধ।

বিজ্ঞাপন

সারাবাংলা/আরএফ

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন