বিজ্ঞাপন

করোনা টিকা: জাতিবাদী তৎপরতার বিরুদ্ধে ডব্লিউএইচও

August 19, 2020 | 12:46 am

আন্তর্জাতিক ডেস্ক

নভেল করোনাভাইরাসের টিকা (ভ্যাকসিন) নিয়ে জাতিবাদী তৎপরতার বিরুদ্ধে সকলকে রুখে দাঁড়ানোর তাগিদ দিয়েছেন বিশ্ব স্বাস্থ্য সংস্থার (ডব্লিউএইচও) ডিরেক্টর জেনারেল (ডিজি) টেড্রোস আধানম গেব্রেইসাস। খবর বিবিসি।

বিজ্ঞাপন

মঙ্গলবার (১৮ আগস্ট) সুইজারল্যান্ডের জেনেভা থেকে এক অনলাইন মিডিয়া ব্রিফিংয়ে যুক্ত হয়ে তিনি এ কথা বলেন।

মিডিয়া ব্রিফিং থেকে তিনি বলেন, করোনার টিকা উদ্ভাবনের সঙ্গে জড়িত দেশগুলো যেভাবে জাতীয় স্বার্থকে সামনে নিয়ে আসছে, তাতে করে বৈশ্বিক মহামারি (প্যানডেমিক) পরিস্থিতি আরও খারাপের দিকে যেতে পারে।

এদিকে ডব্লিউএইচও’র ডিজি তার পুরাতন বক্তব্যের পুনরাবৃত্তি করে বলেন, সবাই নিরাপদ না হওয়া পর্যন্ত করোনাভাইরাস থেকে কেউ নিরাপদ নয়। [‘No one is safe until everyone is safe’]

বিজ্ঞাপন

তাই, শুধুমাত্র সংকীর্ণ জাতিবাদী মনোভাব থেকে নির্দিষ্ট ভূ-খন্ডে গণহারে করোনা টিকা ব্যবহার না করে, বিশ্বে যারা কোভিড-১৯ এ সংকটাপন্ন তারা যেনা অগ্রাধিকার ভিত্তিতে টিকা পায় সে বিষয়টি নিশ্চিত করতে সংশ্লিষ্টদের আহ্বান জানিয়েছেন ডব্লিউএইচও প্রধান।

অন্যদিকে, ডব্লিউএইচও’র সদস্য রাষ্ট্রগুলোর কাছে ইতোমধ্যেই বহুপক্ষীয় কোভ্যাক্স কর্মসূচিতে যোগ দেওয়ার আহ্বান জানিয়ে চিঠি পাঠানো হয়েছে বলে গণমাধ্যমকে জানানো হয়।

এর আগেও, করোনা টিকা উদ্ভাবনের সঙ্গে জড়িতদের প্রতি, টিকাটি জাতীয় স্বার্থে কুক্ষিগত না করে রেখে সর্বজনের সংকট মোকাবিলায় কাজে লাগানোর আহ্বান জানিয়েছিল ডব্লিউএইচও।

প্রসঙ্গত, চীনের হুবেই প্রদেশের রাজধানী উহান থেকে বিশ্বব্যাপী ছড়িয়ে পড়া নভেল করোনাভাইরাসের কারণে সৃষ্ট বৈশ্বিক মহামারিতে এ প্রতিবেদন লেখা অবধি দুই কোটি ২১ লাখ ৭৮ হাজার ৩৩৭ জন আক্রান্ত হয়েছেন। মৃত্যু হয়েছে সাত লাখ ৮০ হাজার ১১২ জনের। এছাড়াও, চিকিৎসা নিয়ে নিয়মিত জীবনে ফিরে গেছেন এক কোটি ৪৮ লাখ ৯৯ হাজার ২২১ জন।

বিজ্ঞাপন

আরও পড়ুন –

করোনার ব্যাপারে কত কী এখনো আমাদের ‘অজানা’: ডব্লিউএইচও
রাজনীতিকরণে করোনা মহামারি আরও বেড়েছে: ডব্লিউএইচও
পৃথিবী পুরোপুরি করোনামুক্ত হবে না: বিশ্ব স্বাস্থ্য সংস্থা
অনেক দেশই ভুল পথে হাঁটছে: বিশ্ব স্বাস্থ্য সংস্থা
করোনামুক্তির কোনো জাদুকরি উপায় নেই: বিশ্ব স্বাস্থ্য সংস্থা

সারাবাংলা/একেএম

Tags: , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন