বিজ্ঞাপন

একনেকে ৬৬০০ কোটি টাকার ৬ প্রকল্প অনুমোদন

September 1, 2020 | 3:53 pm

স্টাফ করেসপনডেন্ট

ঢাকা: সিলেট-তামাবিল মহাসড়ক চারলেনসহ ৬ প্রকল্প অনুমোদন দিয়েছে জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির (একনেক)। এগুলো বাস্তবায়নে মোট ব্যয় ধরা হয়েছে ৬ হাজার ৬২৮ কোটি ৯৯ লাখ টাকা। এর মধ্যে বৈদেশিক সহায়তা থেকে আসবে ৪ হাজার ৫৯৩ কোটি ৮৯ লাখ টাকা। আর সরকারি তহবিল থেকে ব্যয় করা হবে ২ হাজার ৭১ কোটি ১০ লাখ টাকা।

বিজ্ঞাপন

মঙ্গলবার (১ সেপ্টেম্বর) রাজধানীর শেরেবাংলা নগরের এনইসি সম্মেলন কক্ষে অনুষ্ঠিত একনেক বৈঠকে এ অনুমোদন দেওয়া হয়। বৈঠকে গণভবন থেকে ভিডিও কনফারেন্সে সভাপতিত্ব করেন প্রধানমন্ত্রী ও একনেক চেয়ারপারসন শেখ হাসিনা। এ সময় পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান গণভবনেই উপস্থিত ছিলেন। একনেকের বাকি সদস্যরা ছিলেন রাজধানীর শেরেবাংলা নগরের এনইসি সম্মেলন কক্ষে।

বৈঠক শেষে পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান বলেন, ‘পর্যায়ক্রমে সব আন্তঃজেলা সড়ক মহাসড়ক এবং সব মহাসড়ক চারলেনে উন্নীত করা হবে। এর অংশ হিসেবেই সিলেট-তামাবিল সড়ক চারলেন করা হচ্ছে।’

তিনি বলেন, ‘খাদ্য সংরক্ষণাগার তৈরির জন্য উপকূলীয় অঞ্চলে প্লাস্টিকের মটকা কিনে দেওয়া হবে। ফলে প্রাকৃতিক দূর্যোগের সময় খাদ্যশস্য নষ্ট হবে না। এছাড়া বড় বড় সাইলো তৈরি করা হবে।’

বিজ্ঞাপন

মন্ত্রী জানান, দেশীয় মাছ সংস্কারের ওপর গুরুত্বরোপ করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

একনেকে অনুমোদিত প্রকল্পগুলো হচ্ছে- মতলব-মেঘনা-ধনাগোদা-বেড়ীবাঁধ সড়ক উন্নয়ন ও সম্প্রসারণ প্রকল্প। যেখানে ব্যয় ধরা হয়েছে ১২১ কোটি ৯৩ লাখ টাকা। সিলেট-তামাবিল মহাসড়ক পৃথক এসএমভিটি লেনসহ ৪ লেনে উন্নীতকরণ প্রকল্পের ব্যয় হবে ৩ হাজার ৫৮৬ কোটি টাকা। এছাড়া সারাদেশে পুকুর খাল উন্নয়ন প্রকল্পের ব্যয় ধরা হয়েছে ৪২২ কোটি ৫২ লাখ টাকা। আধুনিক খাদ্য সংরক্ষণাগার নির্মাণ প্রকল্পের ব্যয় হবে ১ হাজার ৬৪৮ কোটি ৯৮ লাখ টাকা। ঢাকা-নারায়ণগঞ্জ-ডেমরা এলাকার নিষ্কাশন ব্যবস্থার উন্নয়ন প্রকল্পের ব্যয় ধরা হয়েছে ৭৪১ কোটি ৭১ লাখ টাকা। আর ইউনিয়ন পর্যায়ে মৎস্যচাষ প্রযুক্তি সেবা সম্প্রসারণ প্রকল্পে ১০৭ কোটি ৮০ লাখ টাকা ব্যয় করা হবে।

বিজ্ঞাপন

সারাবাংলা/জেজে/পিটিএম

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন