বিজ্ঞাপন

একটি অবৈধ বিলবোর্ডের ‘কাহিনী’

September 6, 2020 | 5:58 pm

স্টাফ করেসপন্ডেন্ট

ঢাকা: রাজধানীর মোহাম্মদপুরের বসিলার দক্ষিণপাড়া এলাকায় গত ১ সেপ্টেম্বর অবৈধভাবে স্থাপিত বেশ কয়েকটি প্রতিষ্ঠানের বিভিন্ন বিজ্ঞাপনি বিলবোর্ড উচ্ছেদ করেছিলেন ঢাকা উত্তর সিটি করপোরেশনের (ডিএনসিসি) মেয়র আতিকুল ইসলাম। সেগুলোর মাঝে ছিলো ইউসিবি ব্যাংকের একটি শাখার বিলবোর্ডও। কিন্তু মেয়রের উচ্ছেদের চারদিন পর শনিবার (৫ সেপ্টেম্বর) সেখানে ফের বিলবোর্ড স্থাপন করে ইউসিবি ব্যাংকের শাখা প্রতিষ্ঠানটি।

বিজ্ঞাপন

এতে অন্য যেসব প্রতিষ্ঠানের বিলবোর্ড মেয়র উচ্ছেদ করেছিলেন তারা ক্ষুব্ধ হয়। ওই ব্যবসায়ীরা বলেন, ‘আমরা তো মেয়রের নির্দেশ অমান্য করিনি, কিন্তু ইউসিবি ব্যাংকের ওই প্রতিষ্ঠানটি তো ঠিকই বিজ্ঞাপনি বোর্ড বসিয়েছে।’

তবে শনিবার দুপুরের দিকেই বিষয়টি ডিএনসিসি মেয়র আতিকুল ইসলামকে জানানো হলে তিনি ঘটনা শুনে ক্ষুব্ধ হন। মেয়র সারাবাংলাকে বলেন, ‘এটা কোনোভাবেই সম্ভব না। বিলবোর্ড অবৈধভাবে লাগানো হলে আবারও উচ্ছেদ করা হবে। সঙ্গে জরিমানাও ভোগ করতে হবে।” এর পরপরই তিনি তাৎক্ষণিক ব্যবস্থা নেওয়ার নির্দেশ দেন এবং ঘণ্টাখানেক পর ডিএনসিসির কর্মকর্তারা ফের বিলবোর্ডটি অপসারণ করেন।

বিজ্ঞাপন

উচ্ছেদের পর ফের বিলবোর্ড লাগানোর বিষয়ে ইউসিবি ব্যাংকের ওই শাখার কোনো কর্মকর্তার কোনো বক্তব্য পাওয়া যায়নি। এ বিষয়ে তারা গণমাধ্যমে কোনোকিছু বলতে রাজি হননি।

তবে খোঁজ নিয়ে জানা গেছে, উচ্ছেদের পর ফের বিলবোর্ড স্থাপনে ডিএনসিসির অঞ্চল-৫ এর লাইসেন্স সুপারভাইজার সংশ্লিষ্টদের সম্পৃক্ততা রয়েছে। তাদের যোগসাজসে এমনটা করেছে বলে মনে করেন নাম প্রকাশে অনিচ্ছুক ডিএনসিসির একজন কর্মকর্তা।

বিজ্ঞাপন

রোববার (৬ সেপ্টেম্বর) ডিএনসিসি মেয়র আতিকুল ইসলাম এসব বিষয় নিয়ে সারাবাংলাকে বলেন, ‘কে বা কারা এসবের সঙ্গে জড়িত সেটি খুঁজে বের করতে ইতোমধ্যে নির্দেশ দিয়েছি। কেউ না কেউ তো অবশ্যই এটার সঙ্গে জড়িত ছিল, না হলে এতো সাহস নিশ্চয় তারা পেতো না। তবে আমিও স্পষ্টভাবে জানিয়ে দিয়েছি কাউকে ছাড় দিবো না। সে যেই হোক। শাস্তি কিন্তু পেতে হবেই। যাতে অদূর ভবিষ্যতে কেউ আর এমনটা করতে সাহস না পায়।’

উল্লেখ্য, রাজস্ব আদায়ের উদ্দেশে অবৈধ বিলবোর্ড উচ্ছেদ এবং লাইসেন্সবিহীন ব্যবসা করতে থাকা প্রতিষ্ঠানের বিরুদ্ধে ব্যবস্থা নিতে গত ১ সেপ্টেম্বর থেকে বিশেষ চিরুনি অভিযান শুরু করেছে ডিএনসিসি। ওইদিন অভিযানে নির্বাহী ম্যাজিস্ট্রেটকে সঙ্গে নিয়ে মাঠে নেমে অভিযানে নেতৃত্ব দেন মেয়র আতিকুল ইসলাম নিজেই। অভিযানে মোহাম্মদপুরের বসিলার দক্ষিণ পাড়া এলাকায় পারটেক্স, তাজ অ্যালুমিনিয়ামসহ বেশ কয়েকটি প্রতিষ্ঠানকে অবৈধভাবে (অননুমোদিত) বিলবোর্ড স্থাপনের দায়ে জরিমানা করা হয়। তার মধ্যেই ইউসিবি ব্যাংকের ওই শাখার বিলবোর্ডটিও ছিল।

বিজ্ঞাপন

সারাবাংলা/এসএইচ/এমও

Tags: , , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন