বিজ্ঞাপন

সিনহা হত্যায় ৮০ পৃষ্ঠার প্রতিবেদন জমা দিয়েছে তদন্ত কমিটি

September 7, 2020 | 3:14 pm

স্পেশাল করেসপন্ডেন্ট

ঢাকা: অবসরপ্রাপ্ত মেজর সিনহা মো. রাশেদ খান হত্যাকাণ্ডের ঘটনায় তদন্ত প্রতিবেদন জমা দিয়েছে এ সংক্রান্ত তদন্ত কমিটি।

বিজ্ঞাপন

সোমবার (৭ সেপ্টেম্বর) দুপুরে সচিবালয়ে স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামালের কাছে এই প্রতিবেদন জমা দেন তদন্ত কমিটির প্রধান চট্টগ্রামের অতিরিক্ত বিভাগীয় কমিশনার (উন্নয়ন) ও যুগ্ম সচিব মোহাম্মদ মিজানুর রহমান। এসময় তাদের সঙ্গে ছিলেন কমিটির সদস্য বাংলাদেশ সেনাবাহিনীর লে. কর্নেল এস এম সাজ্জাদ হোসেন।

প্রতিবেদন হাতে পেয়ে স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল বলেন, ‘এই হত্যা মামলা পুলিশি তদন্তের বিষয়। কমিটি তাদের দায়িত্ব পালন করেছে। এই প্রতিদেন বিশ্লেষণ করে দেখা হবে। পরে আদালত এ বিষয়ে সিদ্ধান্ত নেবেন।’

প্রতিবেদনের বিষয়ে স্বরাষ্ট্র মন্ত্রণালয় কিছু বলতে পারবে না বলে জানান মন্ত্রী।

বিজ্ঞাপন

জানা গেছে, মূল প্রতিবেদন ৮০ পৃষ্ঠার। ভবিষ্যতে যাতে এ ধরনের ঘটনা আর না ঘটে সেজন্য প্রতিবেদনে ১৩ দফা সুপারিশ করেছে তদন্ত কমিটি। এছাড়াও মূল প্রতিবেদনের সঙ্গে ২১ পৃষ্ঠার ছবি ও ৫৮৬ পৃষ্ঠার বিভিন্ন সাক্ষীর সাক্ষ্য রয়েছে।

তদন্ত কমিটির প্রধান মোহাম্মদ মিজানুর রহমান বলেন, ‘আমাদেরকে ঘটনার উৎস, কারণ ও প্রতিকার বিষয়ে সুপারিশ করতে বলা হয়েছিল। আমরা পুরো ঘটনা বিশ্লেষণ করে এই প্রতিবেদন জমা দিয়েছি।’

সিনহা হত্যা পরিকল্পিত নাকি তাৎক্ষণিক— জবাব তদন্ত প্রতিবেদনে

গত ৩১ জুলাই রাতে কক্সবাজার টেকনাফ মেরিন ড্রাইভের বাহারছড়া ইউনিয়নের শামলাপুর চেকপোস্টে পুলিশ পরিদর্শক লিয়াকত আলীর গুলিতে নিহত হোন অবসরপ্রাপ্ত মেজর সিনহা মো. রাশেদ খান। হত্যার কারণ উদঘাটনে গত ২ আগস্ট একটি চার সদস্যের কমিটি গঠন করে স্বরাষ্ট্র মন্ত্রণালয়। সাত কর্মদিবসের মধ্যে অর্থাৎ ১০ আগস্টের মধ্যে তদন্ত প্রতিবেদন জমা দেওয়ার কথা থাকলেও সময় বাড়ানো হয় ২৩ আগস্ট পর্যন্ত। পরে তৃতীয় ধাপে কমিটির আবেদনের পরিপ্রেক্ষিতে ৩১ আগস্ট পর্যন্ত সময় বাড়ানো হয়। পরে আবার ৭ সেপ্টেম্বর সময় বাড়ানো হয়।

বিজ্ঞাপন

সারাবাংলা/জেআর/এমও

Tags: , , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন