বিজ্ঞাপন

অ্যানফিল্ডের মহারণে চ্যাম্পিয়নদের অতিথি আর্সেনাল

September 28, 2020 | 1:53 pm

স্পোর্টস ডেস্ক

প্রিমিয়ার লিগ মাঠ গড়ানোর আগে কমিউনিটি শিল্ডে এই লিভারপুলকে বধ করেই মৌসুম শুরু করে আর্সেনাল। গানাররা প্রিমিয়ার লিগের শুরটাও করেছে দুর্দান্ত। ওদিকে কমিউনিটি শিল্ডে আর্সেনালের কাছে হারলেও প্রিমিয়ার লিগ চ্যাম্পিয়নদের লিগের শুরুটা হয়েছে দুর্দান্ত। আর মৌসুমের তৃতীয় ম্যাচেই এই দুই দল মুখোমুখি অ্যানফিল্ডে। হাইভোল্টেজ এই ম্যাচটি শুরু হবে বাংলাদেশ সময় রাত একটায়।

বিজ্ঞাপন

ইপিএলের প্রথম তিন গেম উইকে এর মধ্যেই ম্যানচেস্টার ইউনাইটেড, ম্যানচেস্টার সিটি, চেলসি এবং টটেনহাম হটস্পার্স হেরে বসেছে একটি করে ম্যাচ। তবে বিগ সিক্সের মধ্যে কেবল অপরাজিত আছে লিভারপুল এবং আর্সেনাল। কেবল লিগে নিজেদের তিন ম্যাচই নয় এর ভেতরে লিগ কাপের একটি ম্যাচও জিতেছে উভয় দল। দু’দলই আছে দুর্দান্ত ফর্মে আর তাই তো হাড্ডাহাড্ডি লড়াইয়ের এক ম্যাচ দেখতে আগ্রহভরে অপেক্ষা ফুটবল সমর্থকদের।

লিগ চ্যাম্পিয়নদের বিরুদ্ধে শেষ দেখার সুখকর স্মৃতি রয়েছে গানারদের। দুই দলের শেষ তিন দেখায় দুবারই জয় পেয়েছে মিকেল আর্তেতার দল। প্রিমিয়ার লিগে এমিরেটসে অলরেডদের ২-১ গোলের ব্যবধানে হারিয়েছিল গানাররা। তার আগে অবশ্য ইএফএল কাপে পেনাল্টি শ্যুট আউটে অলরেডদের কাছে হেরেছিল আর্সেনাল। তবে দুই দলের শেষ দেখায় সেই পেনাল্টি শ্যুট আউটেই অলরেডদের হারিয়ে কমিউনিটি শিল্ডের শিরোপা ঘরে তোলে আর্সেনাল। দুই দলের মুখোমুখি শেষ ২৩ দেখায় ১০ বারই ম্যাচ শেষ হয়েছে অমীমাংসিত ভাবে, আর বাকি ১৩ ম্যাচে আর্সেনালের ৬টি জয়ের বিপরীতে লিভারপুলের জয়ের সংখ্যা ৭টি।

বিজ্ঞাপন

এই ম্যাচের আগে আর্সেনালের নতুন কোনো চোট সমস্যা নেই। তবে লিভারপুল এই ম্যাচ মাঠে গড়ানোর আগেই কিছুটা বিপদে পড়ে যেতে পারে। কারন শুক্রবার এবং শনিবার চোটের কারণে অনুশীলন করেননি মূল গোলরক্ষক অ্যালিসন। আর শনিবার লিভারপুলের নতুন মুখ থিয়াগো আলকান্তারাও চোটের কারণে অনুশীলনে অংশ নেননি। আর জর্ডান হেন্ডারসন তো চোট নিয়ে আগেই ছিটকে গেছেন। আর চেলসির বিপক্ষে পেনাল্টি ঠেকিয়ে দেওয়া অ্যালিসনকে না পেলে ম্যাচ জেতা কঠিন হয়ে যেতে পারে তাদের জন্য।

মৌসুমের প্রথম ম্যাচে মার্সেলো বিয়েলসার লিডস ইউনাইটেড লিভারপুলের রক্ষণের দুর্বলতাগুলো চোখে আঙুল দিয়ে দেখিয়ে দিয়েছে। আর ব্রাজিলিয়ান এই গোলরক্ষককে এমন হাইভোল্টেজ ম্যাচে না পেলে তা হয়ে উঠতে পারে আত্মঘাতি। অবশ্য কেবল লিডসই নয়, কারাবো কাপে লিঙ্কন সিটিও অলরেডদের রক্ষণের দুর্বলতাকে কাজে লাগিয়েছে। আর তাই তো সেদিকে নজর থাকবে আর্তেতার।

ওদিকে রক্ষণটা গত মৌসুমে আর্সেনালের দুঃশ্চিন্তার কারণ হলেও নতুন মৌসুমে সেটাকে বেশ শক্ত করেছে আর্তেতা। ২০২০/২১ মৌসুমের প্রথম চার ম্যাচে মাত্র দুইবারই প্রতিপক্ষ আর্সেনালের রক্ষণ দুর্গে ভেদ করে বল জালে জড়াতে পেরেছে।  বিনিময়ে ম্যাচ প্রতি দুটি করে মোট ৮টি গোল করেছেন আর্সেনাল খেলোয়াড়রা। এদিকে অবশ্য বেশ এগিয়ে অলরেডরা। প্রীতি ম্যাচ বাদ দিলে শেষ চার ম্যাচে লিভারপুলের মোট গোলের সংখ্যা ১৪টি যার ভেতর লিঙ্কন সিটিকে এক ম্যাচেই দিয়েছে সাতটি গোল।

বিজ্ঞাপন

দুই দলের খবর:

পেইরি এমিরিক অবামেয়ংয়ের সঙ্গে সদ্যই নতুন চুক্তি স্বাক্ষর করেছে আর্সেনাল, চেলসি থেকে গানারদের ডেরায় যোগ দেওয়া উইলিয়ান এবং আলেক্সান্ডার লাকাজেথ মিলে আক্রমণভাগটা দুর্দান্ত সাজিয়েছেন আর্তেতা। জমে উঠেছে এই তিনের সন্ধি। দুর্দান্ত বোঝাপড়া মাঠের খেলায়। আর মধ্যমাঠে গ্রানিট শাকা এবং ড্যানিয়েল সেবায়োসও দুর্দান্ত পারফর্ম করে আর্সেনালের জয়ে রাখছে বড় ভুমিকা। এছাড়াও গোলরক্ষক বার্নাড লেনোও আছেন দুর্দান্ত ফর্মে। চোটের কারণে গানাররা এই ম্যাচে সক্রেটিস, সেড্রিক সোয়ারেস, মুস্তাফি, মার্টিনেলি, চেম্বার্স, পাবলো মারি এবং এমিল স্মিথ রোয়কে দলে পাচ্ছে না।

আর্সেনালের চেয়ে রক্ষণে নিঃসন্দেহে এগিয়ে আছে লিভারপুল। অলরেডদের আক্রমণভাগের ত্রয়ী সাদিও মানে, রবার্তো ফিরমিনো এবং মোহাম্মদ সালাহর দিনে যেকোনো রক্ষণকে নিয়ে ছেলেখেলা করতে পারে অনায়াসে। তাই তো নিজেদের রক্ষণ নিয়ে কপালে ভাঁজ পড়তেই পারে আর্সেনাল কোচের। তবে অলরেডদের প্রধান ভয়ের কারণ হতে পারে নিজেদের নড়বড়ে রক্ষণ। গেল মৌসুমের সেই জমাটবাধা রক্ষণের দেখা মিলছেই না। এদিকে এই ম্যাচে ক্লাব অধিনায়ক জর্ডান হেন্ডারসনকে পাচ্ছে না লিভারপুল। তবে ম্যাচে খেলার সম্ভবনা আছে বায়ার্ন মিউনিখ থেক সদ্যই যোগ দেওয়া থিয়াগো আলকান্ত্রা।

আর্সেনালেরও বেশ কয়েকজন খেলোয়াড় চোটের জন্য এই ম্যাচে অংশ নিতে পারবেন না। সক্রাতিস, সেদ্রিক সোয়ারেস, মুস্তাফি, মার্টিনেলি, চেম্বার্স, পাবলো মারি এবং এমিল স্মিথ রোয়-রা চোট নিয়ে দলের বাইরে রয়েছেন। তবে চোট কাটিয়ে কিয়েরান টিয়েরনি এই ম্যাচ দিয়ে একাদশে ফিরতে পারেন।

বিজ্ঞাপন

দুই দলের সম্ভাব্য একাদশ:

লিভারপুল: অ্যালিসন, অ্যালেক্সান্ডার-আর্নল্ড, গোমেজ, ভ্যান ডাইক, রবার্টসন, থিয়াগো, ফাবিনহো, ওয়াইনাল্ডাম, সালাহ, ফিরমিনো এবং মানে।

আর্সেনাল: লেনো, হোল্ডিং, গ্যাব্রিয়েল, টিয়েরনি, বেলেরিন, সেবায়োস, জাকা, সাকা, উইলিয়ান, লাকাজেত এবং অবামেয়াং।

সারাবাংলা/এসএস

Tags: , , , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন