বিজ্ঞাপন

গুরু শিষ্যের হাড্ডাহাড্ডি লড়াই অমীমাংসিত

October 4, 2020 | 10:54 am

স্পোর্টস ডেস্ক

পেপ গার্দিওলা একবার বলেছিলেন গুরু মার্সেলো বিয়েলসার সঙ্গে খুব অল্প সময়ের এক আলোচনার পর নিজের কোচিংয়ে টিকিটাকা যোগ করেছিলেন তিনি। আর অনেক ফুটবল বিশ্লেষক বলে থাকেন ‘বিয়েলসার সঙ্গে পেপ গার্দিওলার স্বল্প সময়ের এক আলোচনা গোটা ফুটবলই পরিবর্তন করে দিয়েছে।’ এবার গুরু শিষ্যের লড়াইয়ের দেখা মিলল প্রিমিয়ার লিগে। ১৬ বছর পর প্রিমিয়ার লিগে উঠে আসা লিডস শুরু থেকেই দুর্দান্ত ফুটবলে নজর কেড়েছে। ম্যানচেস্টার সিটিকে ঘরের মাঠে ১-১ গোলে আটকে দিয়ে লিডস আবারও জানান দিল তার কেবল প্রিমিয়ার লিগে অংশগ্রহণ করতে আসেনি, তারা খেলতে এসেছেন।

বিজ্ঞাপন

এদিন গার্দিওলার অস্ত্র তার নিজের ওপরেই প্রয়োগ করেছিলেন গুরু মার্সেলো বিয়েলসা। এতো চিরন্তন সত্য যে গার্দিওলার দল যতটা সম্ভব বল নিজেদের দখলে রেখে আক্রমণ করে, তবে এদিন খেলা শেষে দেখা মিলল এক ব্যতিক্রমী চিত্র। ম্যাচ শেষে পরিসংখ্যানের দিকে নজর দিলে দেখা মেলে বল নিজেদের দখলে রাখার ক্ষেত্রে সিটিজেনদের পেছনে ফেলে দিয়েছে লিডস। রদ্রি, কেভিন ডি ব্রুইন আর ফিল ফোডেনের মতো মিডফিল্ডারদের নিয়েও লিডসকে বল দখলের লড়াইয়ে পেছনে ফেলতে পারেননি গার্দিওলা। শেষ পর্যন্ত লিডস ৫২ দশমিক ১ শতাংশ এবং সিটি ৪৭ দশমিক ৯ শতাংশ বল নিজেদের দখলে রেখেছিল।

অবশ্য কেবল বল দখলের লড়াইয়েই নয় গোলের সুযোগ তৈরির ক্ষেত্রেও সিটিজেনদের পাত্তা দেয়নি বিয়েলসার দল। গোটা ম্যাচ জুড়ে গোল ছাড়া একটিও বড় সুযোগ তৈরি করতে পারেনি সিটিজেনরা। অন্যদিকে নিজেদের এক গোল ছাড়া আরও ৫টি গোলের বড় সুযোগ তৈরি করেছিল লিডস। আবার সঠিকভাবে সতীর্থদের কাছে বল পাস করার ক্ষেত্রেও এদিন সিটিজেনদের হারিয়েছে বিয়েলসার দল। সিটির খেলোয়াড়রা শতকরা ৮২টি সঠিক পাস দিয়েছেন, বিপরীতে লিডস দিয়েছে ৮৩টি।

বিজ্ঞাপন

ম্যানচেস্টার সিটির গোটা স্কোয়াডের মূল্য ১ দশমিক ০৫ বিলিয়ন ইউরো, সেখানে লিডসের স্কোয়াডের মূল্য ১৪৭ দশমিক ৭৫ মিলিয়ন ইউরো। ম্যানচেস্টার সিটির গোটা ডিফেন্সের পেছনেই গার্দিওলা খরচ করেছেন ৪১৩ মিলিয়ন ইউরো। (তথ্য সূত্র: ট্রান্সফারমার্কেট)

ঘরের মাঠে অবশ্য এল লোকোর দল ম্যাচের ১৭ মিনিটেই পিছিয়ে পড়ে। ফাররান তোরেসের অ্যাসিস্ট থেকে সিটিজেনদের এগিয়ে নেন রহিম স্টার্লিং। গোল হজম করার পর ঘুরে দাঁড়ানোর চেষ্টা করতে থাকে লিডস। তবে কিছুতেই যেন কিছু হয়ে উঠছিল না। শেষ পর্যন্ত ম্যাচের সময় এক ঘণ্টা যখন স্পর্শ করে তখন ভ্যালেন্সিয়া থেকে লিডসে পাড়ি জমানো রদ্রিগোর গোলে সমতায় ফেরে লিডস। আর ম্যাচের বাকি আধা ঘণ্টারও বেশি সময়ে দু’দলের কেউই গোল করতে না পারায় ম্যাচ শেষ হয় সমতায়।

এই ড্র’তে চার ম্যাচে দুই জয় এক ড্র এবং এক হারে ৭ পয়েন্ট নিয়ে লিগ টেবিলের পাঁচ নম্বরে অবস্থান করছে লিডস ইউনাইটেড অন্যদিকে ৩ ম্যাচে একটি করে জয়, ড্র এবং হারে ৪ পয়েন্ট নিয়ে ১১ নম্বরে ম্যানচেস্টার সিটি।

বিজ্ঞাপন

সারাবাংলা/এসএস

Tags: , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন