বিজ্ঞাপন

ছক্কায় হাজার স্পর্শ গেইলের

October 31, 2020 | 11:00 am

স্পোর্টস ডেস্ক

ক্রিকেটের ক্ষুদ্রতম সংস্করণ টি-টোয়েন্টির ইতিহাসের অন্যতম সেরা ক্রিকেটার ক্রিস গেইল। অন্যদের থেকে নিজেকে কিছুটা এগিয়েই নিয়ে গেছেন ৪০ বছর বয়সী এই মহাতারকা। ফ্রাঞ্চাইজিভিত্তিক ক্রিকেটে শুক্রবার স্পর্শ করলেন অনন্য আরও এক মাইলফলক। টি-টোয়েন্টি ক্রিকেটের ইতিহাসে প্রথম কোনো ব্যাটসম্যান হিসেবে এক হাজার ছয়ের মাইলফলক স্পর্শ করলেন তিনি।

বিজ্ঞাপন

শুক্রবার (৩১ অক্টোবর) ইন্ডিয়ান প্রিমিয়ার লিগে (আইপিএল) রাজস্থান রয়্যালসের বিপক্ষে ইনিংসের ১৯তম ওভারের ৫ম বলে কার্তিক ত্যাগির এক বাউন্সারকে সীমানার ওপাশে পাঠিয়ে দেন গেইল। আর এই ছক্কার সঙ্গে সঙ্গেই বনে যান ফ্র্যাঞ্চাইজি টি-টোয়েন্টিতে প্রথম ক্রিকেটার হিসেবে এক হাজার ছক্কার মালিক। ক্রিকেটের ক্ষুদ্রতম এই ফরম্যাটে এক হাজার তো দূরের কথা সাতশ ছক্কাও নেই আর কোনো ক্রিকেটারের।

তবে এরপর মেজাজটা ধরে রাখতে পারেননি ক্রিস গেইল। হাত থেকে ব্যাটটা ছুড়ে ফেলে চকিতে ঘুরে হাঁটা শুরু করে দিলেন। মনে হচ্ছিল, বুঝি ব্যাট রেখেই মাঠ থেকে বেরিয়ে আসবেন! পরে অবশ্য এগিয়ে গিয়ে ব্যাট কুড়িয়ে নিয়ে ফিরেছেন। মেজাজ ঠিক থাকবেই বা কেন! মাত্র এক রানের জন্য সেঞ্চুরি মিস। জোফরা আর্চারের ইয়র্কার ডেলিভারি ইনসাইডএজ হয়ে স্ট্যাম্পে লেগে গেল, গেইল ৯৯ রানে বোল্ড।

এই সেঞ্চুরি হলে ভালো মতো একটা জবাব দেওয়াও হতো গেইলের। চলতি আইপিএলে টানা সাত ম্যাচ তাকে বসিয়ে রেখেছিল কিংস ইলেভেন পাঞ্জাব। একাদশে ফেরার পর থেকেই পারফর্ম করছেন। আজ সেঞ্চুরি হলে আরও শক্ত জবাব দেওয়া হতো। এক রানের জন্য সেটা হলো না। সেঞ্চুরি মিসের হতাশা উপহার পাওয়ার আগে একটা অর্জন অবশ্য হয়েছে ক্যারিবিয়ান দানবের। ৬৩ বলে ৯৯ রান করতে ৬টি চারের সঙ্গে ৮টি ছক্কা হাঁকিয়েছেন গেইল। তাতে টি-টোয়েন্টি ক্রিকেটে ১ হাজার ছক্কার মাইলফলক পেরিয়ে গেছেন ক্যারিবিয়ান মহাতারকা। ৪০১ ইনিংস ব্যাটিং করে এই ফরম্যাটে গেইলের বর্তমান ছক্কা সংখ্যা ১০০১টি। এদিকে, গেইলের সেঞ্চুরি মিসের হতাশা ও ছক্কার মাইলফলক গড়ার দিনে হেরেছে তার দল কিংস ইলেছেন পাঞ্জাব।

বিজ্ঞাপন

ফ্রাঞ্চাইজিভিত্তিক টি-টোয়েন্টিতে ইতিমধ্যে ৪০৯ ম্যাচে অংশ নিয়ে ১ হাজার ৪১টি চার ও ১ হাজার ১টি ছক্কা গেইলের দখলে। যেখানে ১৪৬ দশমিক ৮৯ স্ট্রাইক রেটে সংগ্রহ করেছেন রেকর্ড সর্বোচ্চ ১৩ হাজার ৫৭২ রান, ব্যক্তিগত সর্বোচ্চ অপরাজিত ১৭৫ রানের এক ইনিংসও। শুধু তাই নয়, বিশ্বের একমাত্র ব্যাটসম্যান হিসেবে টি-টোয়েন্টিতে সর্বোচ্চ ২২টি সেঞ্চুরির রেকর্ডও তার দখলে।

টি-টোয়েন্টি ক্রিকেটে সর্বোচ্চ ছয়ের রেকর্ড:

  • ক্রিস গেইল (ওয়েস্ট ইন্ডিজ): ৪০২ ইনিংসে ১০০১টি ছয়
  • কাইরন পোলার্ড (ওয়েস্ট ইন্ডিজ): ৪৬৬ ইনিংসে ৬৯০টি ছয়
  • ব্রেন্ডন ম্যাককালাম (নিউজিল্যান্ড): ৩৬৪ ইনিংসে ৪৮৫টি ছয়
  • শেন ওয়াটসন (অস্ট্রেলিয়া): ৩৩৫ ইনিংসে ৪৬৭টি ছয়
  • আন্দ্রে রাসেল (ওয়েস্ট ইন্ডিজ): ২৮৬ ইনিংসে ৪৪৭টি ছয়

বিজ্ঞাপন

সারাবাংলা/এসএস

Tags: , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন