বিজ্ঞাপন

পিতৃত্বকালীন ছুটিতে এক টেস্ট খেলেই ফিরবেন কোহলি

November 9, 2020 | 6:23 pm

স্পোর্টস ডেস্ক

আইপিএলে বিরাট কোহলির দলের যাত্রা শেষ হয়েছে, এবার অস্ট্রেলিয়া সফরের অপেক্ষা করছেন ভারতীয় অধিনায়ক। এদিকে সন্তানসম্ভবা স্ত্রীর পাশে থাকতে অস্ট্রেলিয়ার বিপক্ষে একটি টেস্ট খেলেই দেশে ফিরবেন তিনি। ভারতীয় ক্রিকেট বোর্ড-বিসিসিআই কোহলির পিতৃত্বকালিন ছুটির দরখাস্ত গ্রহণ করেছে। এছাড়াও বহু সমালোচনার পর ভারতের টেস্ট স্কোয়াডে জায়গা পেয়েছেন রোহিত শর্মা।

বিজ্ঞাপন

গত ২৭ আগস্ট ভারতীয় জাতীয় ক্রিকেট দলের অধিনায়ক বিরাট কোহলি নিজেই জানান দিয়েছিলেন তাঁর পরিবারে আসতে চলেছে তৃতীয় সদস্য। বলিউড অভিনেত্রী আনুস্কা শর্মা এবং কোহলির পরিবারের প্রথম সন্তানের আগমনী বার্তা নিজেদের সামাজিক যোগাযোগ মাধ্যম অ্যাকাউন্টের মাধ্যমে জানান। আগামী ২০২১ সালের জানুয়ারিতে তাদের সন্তান জন্ম নেওয়ার সম্ভাব্য সময়ও জানিয়েছেন কোহলি এবং অনুস্কা।

সামাজিক যোগাযোগ মাধ্যমে স্ত্রী অনুস্কা শর্মার সঙ্গে ছবি দিয়ে কোহলি লিখেছেন, ‘এবং আমরা তিনজন হতে যাচ্ছি। জানুয়ারি ২০২১ এ আসছে।’

বিজ্ঞাপন

২০১৭ সালের ডিসেম্বরে বিয়ের পিঁড়িতে বসেন দুই দিগন্তের তারকা অনুস্কা শর্মা ও বিরাট কোহলি। ইতালির ফ্লোরেন্স শহরের ঐতিহ্যবাহী অভিজাত রিসোর্ট ‘বুর্গ ফিনিচ্চিয়াতো’তে বিবাহবন্ধনে আবদ্ধ হন এই জুটি। ৩২ বছর বয়সী কোহলি এবারই প্রথম বাবা হতে যাচ্ছেন। আর শেষবার অনুস্কা শর্মাকে পর্দায় দেখা গিয়েছিল শাহরুখ খানের সঙ্গে ‘জিরো’ সিনেমায়।

আর একারণেই অস্ট্রেলিয়ার বিপক্ষে প্রথম টেস্ট খেলেই স্ত্রীর পাশে থাকার জন্য দেশে ফিরবেন কোহলি।

এদিকে নানান সমালোচনার পর অবশেষে ভারতীয় টেস্ট স্কোয়াডে ফিরেছেন রোহিত শর্মা। ইন্ডিয়ান প্রিমিয়ার লিগের (আইপিএল) চলতি আসর চলাকালীন অস্ট্রেলিয়া সফরের জন্য দল ঘোষণা করে বিসিসিআই। যেখানে ইনজুরির কারণ দেখিয়ে রোহিতকে দলে রাখেনি নির্বাচকরা। তবে ইনজুরি থেকে ফিরে আবারও আইপিএলের দল মুম্বাই ইন্ডিয়ানের নেতৃত্ব দিচ্ছেন রোহিত, দলকে নিয়ে গেছেন ফাইনালেও।

বিজ্ঞাপন

আর তাতেই যত সমালোচনার জন্ম নেয়। মুম্বাইয়ের হয়ে ইতোমেধ্য দুটি ম্যাচও খেলেছেন তিনি। যা নিয়ে চারিদিকে আলোচনা-সমালোচনা শুরু হয়। শেষ পর্যন্ত তাকে টেস্ট দলে ডেকেছে বিসিসিআই। সূচি অনুযায়ী ওয়ানডে সিরিজ দিয়ে শুরু হবে এই দুই দলের লড়াই। ২৭ নভেম্বর সিডনিতে প্রথম ওয়ানডে ম্যাচ খেলতে নামবে দুই দল। পরবর্তী দুই ম্যাচ হবে ২৯ নভেম্বর ও ১ ডিসেম্বর। দ্বিতীয় ম্যাচ সিডনিতে আর তৃতীয় ও শেষ ম্যাচ হবে মানুকা ওভালে।

ওয়ানডে সিরিজ সিরিজ শেষে শুরু হবে টি-টোয়েন্টি। ডিসেম্বরের ৪ তারিখ মানুকা ওভালে হবে সিরিজের প্রথম টি-টোয়েন্টি ম্যাচ। পরবর্তী দুই ম্যাচ হবে ৬ এবং ৮ ডিসেম্বর। দুটি ম্যাচই হবে সিডনিতে। সীমিত ওভারের ক্রিকেট শেষে সাদা পোষাকের লড়াইয়ে নামবে এই দুই দল।

গোলাপি বলের টেস্ট দিয়ে শুরু হবে চার ম্যাচের টেস্ট সিরিজ। ১৭ ডিসেম্বর অ্যাডিলেড ওভালে হবে দিবারাত্রির ম্যাচটি। দ্বিতীয় টেস্ট হবে ২৬ ডিসেম্বর, মেলবোর্নে। তৃতীয় টেস্ট ৭ জানুয়ারি, সিডনিতে। সিরিজের চতুর্থ ও শেষ টেস্ট হবে ১৫ জানুয়ারি, গ্যাবাতে। ২১ ডিসেম্বর প্রথম টেস্ট শেষেই ভারতে ফেরার কথা রয়েছে বিরাট কোহলির।

বিজ্ঞাপন

টি-টোয়েন্টি স্কোয়াড: বিরাট কোহলি (অধিনায়ক), শিখর ধাওয়ান, শুভমান গিল, লোকেশ রাহুল (সহ-অধিনায়ক ও উইকেটরক্ষক), শ্রেয়াস আইয়ার, মনিষ পান্ডে, হার্দিক পান্ডিয়া, মায়াঙ্ক আগারওয়াল, রবীন্দ্র জাদেজা, যুবেন্দ্র চাহাল, কুলদীপ যাদব, জসপ্রিত বুমরাহ, মোহাম্মদ শামি, নবদীপ সাইনি এবং শার্দুল ঠাকুর।

ওয়ানডে স্কোয়াড: বিরাট কোহলি (অধিনায়ক), শিখর ধাওয়ান, শুভমান গিল, লোকেশ রাহুল (সহঅধিনায়ক ও উইকেটরক্ষক), শ্রেয়াস আইয়ার, মনিষ পান্ডে, হার্দিক পান্ডিয়া, মায়াঙ্ক আগারওয়াল, রবীন্দ্র জাদেজা, যুবেন্দ্র চাহাল, কুলদীপ যাদব, জসপ্রিত বুমরাহ, মোহাম্মদ শামি, নবদীপ সাইনি এবং শার্দুল ঠাকুর।

টেস্ট স্কোয়াড: বিরাট কোহলি (অধিনায়ক), রোহিত শর্মা, মায়াঙ্ক আগারওয়াল, পৃথ্বী শ্বো, লোকেশ রাহুল, চেতেশ্বর পুজারা, আজিঙ্কা রাহানে (সহ-অধিনায়ক), হনুমান বিহারি, শুভমান গিল, ঋদ্ধিমান সাহা (উইকেটরক্ষক), রিষভ পন্ত (উইকেটরক্ষক), জসপ্রিত বুমরাহ, মোহাম্মদ শামি, উমেশ যাদব, নবদীপ সাইনি, কুলদীপ যাদব, রবীন্দ্র জাদেজা, রবিচন্দ্র অশ্বিন এবং মোহাম্মদ সিরাজ।

সারাবাংলা/এসএস

Tags: , , , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন