বিজ্ঞাপন

সাড়ে পাঁচ হাজার কোটি টাকার ১০ প্রকল্প অনুমোদন

May 9, 2024 | 3:06 pm

স্টাফ করেসপন্ডেন্ট

ঢাকা: ১০টি প্রকল্প অনুমোদন দিয়েছে জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটি (একনেক)। এগুলো বাস্তবায়নে মোট ব্যয় ধরা হয়েছে পাঁচ হাজার ৫৬৩ কোটি ৬৭ লাখ টাকা। এরমধ্যে সরকারি তহবিল থেকে ব্যয় হবে পাঁচ হাজার ২০৩ কোটি টাকা এবং বৈদেশিক ঋণ সহায়তা থেকে ৩৬০ কোটি টাকা।

বিজ্ঞাপন

বৃহস্পতিবার (৯ মে) রাজধানীর শেরেবাংলা নগরের এনইসি সম্মেলন কক্ষে অনুষ্ঠিত একনেক বৈঠকে ১০টি  প্রকল্প  অনুমোদন দেওয়া হয়। এতে সভাপতিত্ব করেন প্রধানমন্ত্রী ও একনেক চেয়ারপার্সন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। বৈঠক শেষে সাংবাদিকদের ব্রিফিং করেন পরিকল্পনামন্ত্রী আব্দুস সালাম এবং পরিকল্পনা প্রতিমন্ত্রী শহীদুজ্জামান সরকার।

এ সময় উপস্থিত ছিলেন পরিকল্পনা সচিব সত্যজিত কর্মকার, ভৌত অবকাঠামো বিভাগের সদস্য (সচিব) এমদাদউল্লা মিয়ান, কৃষি, পানি সম্পদ ও পল্লী প্রতিষ্ঠান বিভাগের সদস্য (সচিব) আব্দুল বাকী এবং সাধারণ অর্থনীতি বিভাগের সদস্য কাওছার আহমেদ।

পরিকল্পনামন্ত্রী আব্দুস সালাম বলেন, এই একনেক সভায় আমরা দুটি প্রকল্পে বেশি গুরুত্ব দিয়েছি। একটি হলো চট্টগ্রামে বার্ন ইউনিট, এবং আরেকটি হলো খুলনা মেডিকেল কলেজ। এ দুটি প্রকল্প হলে দেশের মানুষের উপকার হবে।

বিজ্ঞাপন

একনেকে অনুমোদিত প্রকল্প গুলো হলো, ক্যাপাসিটি বিল্ডিং অব স্ট্যাটাটিকস সার্ভিস বেজড অন প্ল্যাটফর্ম প্রকল্প; শেখ হাসিনা মেডিকেল বিশ্ববিদ্যালয় খুলনা স্থাপনের জন্য ভূমি অধিগ্রহণ, ভূমি উন্নয়ন ও মৌলিক অবকাঠামো নির্মাণ প্রকল্প; চায়না এইড প্রজেক্ট অব বার্নইউনিট অব চিটাগাং মেডিকেল কলেজ হসপিটাল ইন বাংলাদেশ প্রকল্প; গুরুত্বপূর্ণ পল্লী অবকাঠামো উন্নয়ন প্রকল্প: পিরোজপুর ও ঝালকাঠি জেলা প্রকল্প; বরিশাল জেলার গুরুত্বপূর্ণ গ্রামীণ অবকাঠামো উন্নয়ন প্রকল্প; প্রোগ্রাম ফর সাসটেইনবিলিটি ইন দ্যা টেক্সটাইল এন্ড লেদার সেক্টর প্রকল্প; ছাতক সিমেন্ট কোম্পানি লিমিটেডের উৎপাদন পদ্ধতি ওয়েট প্রসেস থেকে ড্রাই প্রসেসে রূপান্তরকরণ (প্রথম সংশোধিত) প্রকল্প; ঢাকা জেলায় বিদ্যমান সার্কিট হাউজ ভবনের স্থলে নতুন অত্যাধুনিক সার্কিট হাউজ ভবন নির্মাণ প্রকল্প; বর্ডার গার্ড বাংলাদেশের নতুন গাজীপুর ব্যাটালিয়নের অবকাঠামোগত বিভিন্ন স্থাপনা নির্মাণ প্রকল্প; আরবান রেজিলিয়েন্স প্রজেক্ট (ইউআরপি): ডিডিএম অংশ তৃতীয় সংশোধিত প্রকল্প।

সারাবাংলা/জেজে/আইই

Tags: ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন