বিজ্ঞাপন

‘প্লেন কেটে বের করা হয় শাহরিনকে’

March 15, 2018 | 9:48 pm

স্পেশাল করেসপন্ডেন্ট

বিজ্ঞাপন

ঢাকা: গত ১২ মার্চ ইউএস বাংলার উড়োজাহাজটি বিধ্বস্ত হবার পরে প্লেন কেটে বের করা হয় আহত শাহরিন আহমেদকে। বৃহস্পতিবার  শাহরিনের বড় ভাই লেফটেনেন্ট কর্নেল শরফরাজ আহমেদ সাংবাদিকদের এ কথা জানান।

দুর্ঘটনার পর এক ঘণ্টার মধ্যেই ভাইকে নিজেই ফোন করেন শাহরিন। এরপরের দিনই নেপাল যান শরফরাজ আহমেদ। সেখান থেকে  বৃহস্পতিবার বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের  একটি ফ্লাইটে করে বোনকে নিয়ে দেশে  ফেরেন। বিমান বন্দর থেকে সরাসরি শাহরিনকে নিয়ে আসা হয় ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালের বার্ন অ্যান্ড প্লাস্টিক সার্জারি ইউনিটে। প্রথমে  নিবিড় পরিচর্যা কেন্দ্রে রাখা হলেও পরে শাহরিনকে কেবিনে নেওয়া হয়।

মানসিক ট্রমার ভেতর দিয়ে যাওয়া শাহরিনের শারীরিক অবস্থা স্থিতিশীল বলে সংবাদ সম্মেলনে জানিয়েছেন বার্ন অ্যান্ড প্লাস্টিক সার্জারি ইউনিটের সমন্বয়ক ডা. সামন্ত লাল সেন।

বিজ্ঞাপন

সংবাদ সম্মেলনে  ছিলেন লেফটেন্টে কর্নেল শরফরাজ আহমেদও। পরে তিনি সাংবাদিকদের বলেন, বোন তাকে জানিয়েছেন, ‘নেপালের সেনাবাহিনীর সদস্যরা যদি আমাকে না বাঁচাত তাহলে আমি বাঁচতাম না। তারা আমাকে প্লেন কেটে বের করেছেন।’

তিনি বলেন, প্লেনের সামনের দিকে বসেছিলেন শাহরিন আহমেদ। নেপাল সেনাবাহিনীর কুইক এবং প্রম্পট অ্যাকশনে  ও বেঁচে গেছে। স্কলাসটিকা স্কুলের উত্তরা শাখার সিনিয়র পোগ্রাম অফিসার শাহরিন। একটা টুরিজ্যম গ্রুপের সাথে নেপাল ঘুরতে যায় সে।

এই সেনা কর্মকর্তা জানান, আমি বাংলাদেশ সেনাবাহিনীতে কাজ করি, সেখানে কিছু নিয়মকানুন রয়েছে, ঘটনার দিন রাতে নেপাল যাবার সিদ্ধান্ত নিই। বাংলাদেশ সেনাবাহিনী আমাকে যাওয়ার অনুমতি দেয়। আমি বাংলাদেশ সরকার ও সেনবাহিনীকে আন্তরিক ধন্যবাদ দিচ্ছি, ধন্যবাদ দিচ্ছি নেপাল সরকার ও সেনাবাহিনীকেও। তারা সবাই আমাদের খুব সাহায্য করেছেন।

বিজ্ঞাপন

শাহরিনের শারীরিক অবস্থা দুর্ঘটনার অন্যান্য আহতদের চেয়ে অনেক ভালো উল্লেখ করে তিনি বলেন, ‘ওর শারীরিক অবস্থা ওখানে যারা আছেন তাদের চেয়ে অনেক ভালো। আমি সেখানে প্রতিটি রোগীর কাছে গিয়েছি, দেখেছি সে তুলনায় শাহরিনের শারীরিক অবস্থা অনেক ভালো।’

নেপালের চিকিৎসকরা বলেছেন, ‘শাহরিনের একটা ছোট অস্ত্রোপচার লাগতে পারে, প্রয়োজন হতে পারে স্কিন গ্রাফটিংয়ের। তবে  এখন এখানকার চিকিৎসকরাই সে বিষয়ে ভালো বলতে পারবেন।’

এর আগে ওখানকার প্লাস্টিক সার্জন এবং  অর্থোপেডিক সার্জনের সঙ্গে কথা হয়েছে। তারা আমাকে শাহরিনকে নিয়ে আসার বিষয়ে মতামত দিয়েছেন। আর ওর যদি সেটা ওখানে (নেপালের হাসপাতালে) করা হতো তাহলে হয়তো একমাসের মতো সময় লাগত। কিন্তু ওখানে ইনফেকশনের ঝুঁকি ছিল। আর  যেহেতু সার্পোটসহ হাঁটতে পারছে, সে কারণেই তাকে আমরা নেপাল থেকে নিয়ে আসতে পেরেছি।

বিজ্ঞাপন

কখন কীভাবে এই দুর্ঘটনার কথা জানতে পারেন প্রশ্নে তিনি বলেন, গত ১৩ মার্চ সকালেই আমি সেখানে যাই। ঘটনার পর এক ঘণ্টার মধ্যে শাহরিন-ই আমাকে ফোন করে জানায় সবকিছু।

তবে এতো ভয়াবহ দুর্ঘটনা থেকে বেঁচে আসা তার ছোট বোনকে এ অবস্থায়  সেদিনের কথা জানতে না চাওয়া হয় সে বিষয়ে সবাইকে অনুরোধ জানিয়েছেন শরফরাজ আহমেদ।

একই  কথা বলেছেন বার্ন অ্যান্ড প্লাস্টিক সার্জারি বিভাগের আবাসিক সার্জন ডা. পার্থ শংকর পাল। তিনি জানান, দুর্ঘটনার সর্ম্পকে শাহরিন চিকিৎসকদের জানিয়েছেন, তিনি সামনের সারির দিকে বসেছিলেন বলেই বাঁচতে পেরেছেন। প্লেনটা যখন ল্যান্ড করে তখন হঠাৎ করেই বাম দিকে কাত হতে শুরু করে। যারা কারনে বাম দিকে যারা বসেছিলেন তারা সবাই মারা গেছেন, আর ডানদিকে এবং সামনের সারিতে বসার কারণে তিনিসহ কয়েকজন বেঁচে গেছেন।কাঠমান্ডুর ত্রিভুবন বিমানবন্দরে গত সোমবার ইউএস-বাংলার বিমানটি বিধ্বস্ত হয়এতে ২৬ বাংলাদেশিসহ ৫১ যাত্রী নিহতহন আর নেপালের হাসপাতালে চিকিৎসাধীন ছিলেন ১০ বাংলাদেশি। এর মধ্যে গতকাল রাতে সিঙ্গাপুরের জেনারেল হাসপাতালে ভর্তি করা হয়েছে রেজওয়ানুল হক। আর শাহরিন আহমেদকে নিয়ে আসা হয়েছে বাংলাদেশে।

মেন্টাল ট্রমায় শাহরিন,শারীরিক অবস্থা স্থিতিশীল

বৃহস্পতিবার সারাদেশে শোক, শুক্রবার প্রার্থনা

কটেশ্বরের দমকা পাহাড়ি হাওয়া কেড়ে নিলো ৫১ প্রাণ!
নেপালের বিমানবন্দরে ৭০টির বেশি দুর্ঘটনা

পরিবারগুলোর জন্য আমরা সাধ্যমতো চেষ্টা করছি : প্রধানমন্ত্রী

কাঠমান্ডুর প্লেন দুর্ঘটনায় জাতিসংঘের শোক

নেপালে গেল বাংলাদেশের মেডিকেল টিম

৭ জনকে ছাড়পত্র, দেশে ফিরছেন ৪ জন

দেশে ফিরছে শাহরিন, রেজওয়ানুল ভর্তি সিঙ্গাপুরে

তদন্তে লাগতে পারে দীর্ঘ সময় : সিভিল অ্যাভিয়েশন

ঢামেকে নেওয়া হচ্ছে শাহরিনকে, প্রস্তুত আইসিইউ

সারাবাংলা/জেএ/জেডএফ

 

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন