বিজ্ঞাপন

ইএফডি দিয়ে কেনাকাটায় প্রথম লটারি ৫ ফেব্রুয়ারি

December 9, 2020 | 8:19 pm

স্টাফ করেসপন্ডেন্ট

ঢাকা: ইলেকট্রনিক ফিসক্যাল ডিভাইসকে (ইএফডি) ভ্যাট সংগ্রহের নতুন দ্বার হিসেবে উল্লেখ করেছেন জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) চেয়ারম্যান আবু হেনা মো. রহমাতুল মুনিম। এর মাধ্যমে ভ্যাট সংগ্রহে আরও একধাপ অগ্রগতি হয়েছে বলেও মন্তব্য করেন তিনি। একইসঙ্গে জানান, যেসব দোকানে ইএফডি স্থাপন করা আছে সেসব দোকান থেকে কেনাকাটায় লটারির মাধ্যমে পুরস্কার দেওয়ার যে ঘোষণা ছিল, সেই লটারি প্রথম অনুষ্ঠিত হবে আগামী ৫ ফেব্রুয়ারি।

বিজ্ঞাপন

বুধবার (৯ ডিসেম্বর) বিকেলে জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) সম্মেলন কক্ষে জাতীয় ভ্যাট দিবস ও ভ্যাট সপ্তাহ উপলক্ষে আয়োজিত এক সংবাদ সম্মেলনে তিনি এসব কথা বলেন। সংবাদ সম্মেলনে এনবিআরের সংশ্লিষ্ট কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

আরও পড়ুন- ইএফডি ইনভয়েসে লটারি, এনবিআরের পুরস্কার পাবে ভ্যাটদাতা ক্রেতা

সংবাদ সম্মেলনে এনবিআর চেয়ারম্যান বলেন, ইএফডি সামনের দিনে ভ্যাট আদায়ে আরও কার্যকর ভূমিকা রাখবে। এছাড়া ইএফডির ব্যবহার নিশ্চিত করা না গেলে রাজস্ব আহরণ বাড়বে না। তাই ইএফডির সঠিক ব্যবহার বড় চ্যালেঞ্জ। এই চ্যালেঞ্জের জন্য আমরা মনে করেছি— যারা এটি ব্যবহার করবেন, তাদের আরও বেশি সচেতন করতে হবে। আর ইএফডির মাধ্যমে গ্রাহক যে ভ্যাট দেবেন, গ্রাহককে নিশ্চিত করার জন্য ইএফডি থেকে একটি চালান দেওয়া হবে। আর সেই চালানের ওপর আমরা একটি লটারির আয়োজন করব।

বিজ্ঞাপন

তিনি বলেন, প্রতিমাসে সেই লটারির পুরস্কার পাবেন গ্রাহকরা। প্রথম পুরস্কার একটি ১ লাখ টাকা, দ্বিতীয় পুরস্কার একটি ৫০ হাজার টাকা, তৃতীয় পুরস্কার চারটি ২৫ হাজার টাকা এবং ১০ হাজার টাকা করে থাকবে ৯৪টি পুরস্কার। এই পুরস্কারের টাকা চেকের মাধ্যমে দেওয়া হবে। পুরস্কার থেকে কোনো ভ্যাট বা আয়কর কাটা হবে না।

আবু হেনা মো. রহমাতুল মুনিম আরও বলেন, ইএফডি’র প্রথম লটারির ড্র আগামী ৫ ফেব্রুয়ারি অনুষ্ঠিত হবে। ১ জানুয়ারি থেকে ৩১ জানুয়ারি পর্যন্ত ইএফডি’র মাধ্যমে যেসব কেনাকাটা হবে, সেগুলোর স্লিপ কুপন হিসেবে বিবেচিত হবে। আর গ্রাহক যদি জানতে চান কোন কোন দোকানে ইএফডি আছে, সেটা আমাদের ওয়েবসাইটে গিয়ে দেখা যাবে।

এনবিআর চেয়ারম্যান আরও বলেন, আমরা প্রাথমিকভাবে ঢাকা ও চট্টগ্রামে এক হাজার মেশিন বসিয়েছি। গ্রাহকরা এই মেশিন থেকেই তাদের কুপন পাবেন। এরপর সারাদেশে ইএফডি মেশিন বসানো হবে। এর মাধ্যমে করদাতা ও ভ্যাটদাতাদের মধ্যে একটি সেতুবন্ধন তৈরি হবে। তবে সমস্যা হলো, নতুন যখন কোনো সিস্টেম আসে সেটাই আমাদের কাছে সমস্যা মনে হয়। এতদিন ভ্যাট দেননি, এখন হাজারও সমস্যা তো হাজির হবেই।

বিজ্ঞাপন

সারাবাংলা/এসজে/টিআর

Tags: , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন