বিজ্ঞাপন

মরদেহ আসবে মঙ্গলবার: রোববার ডিএনএ পরীক্ষা ঢাকায়

March 17, 2018 | 2:28 pm

।।স্পেশাল করেসপন্ডেন্ট।।

বিজ্ঞাপন

ঢাকা : নেপালে উড়োজাহাজ দুর্ঘটনায় বাংলাদেশিদের সনাক্ত করতে আগামীকাল রোববার থেকে নিহতদের স্বজনদের ডিএনএ পরীক্ষা ঢাকায় করা হবে। আগামী মঙ্গলবার, ২০ মার্চ থেকে মরদেহ ঢাকায় আসবে। স্বজনরা হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমান বন্দর থেকে মরদেহ বুঝে পাবেন।

নেপালের বাংলাদেশ মিশন থেকে এক বার্তায় বলা হয়েছে, উড়োজাহাজ দুর্ঘটনায় বাংলাদেশিদের সনাক্ত এবং স্বজনদের কাছে মৃতদেহ বুঝিয়ে দেয়া, এই পুরো প্রক্রিয়া শেষ করতে মোট ৩ সপ্তাহ সময় লাগতে পারে। এরই মধ্যে এই প্রক্রিয়া শুরু হয়েছে।
নেপালে উড়োজাহাজ দুর্ঘটনায় মোট ৪৯ জন নিহত হন। যার মধ্যে ২৬ জন বাংলাদেশি। ৪৯টি মৃতদেহের মধ্যে ১০/১২ জনের ক্ষেত্রে ডিএনএ পরীক্ষা করতে হতে পারে।

বাংলাদেশিদের পরিচয় সনাক্ত করতে আগামীকাল রবিবার থেকে মৃতদের আত্মীয়-স্বজনদের ডিএনএ পরীক্ষা করা হবে। ঢাকার মালিবাগে সিআইডি কার্যালয়ে এই ডিএনএ পরীক্ষা করা হবে।

বিজ্ঞাপন

বার্তায় আরও বলা হয়, মৃতদেহ আনার ক্ষেত্রে সকল খরচ ইউএস-বাংলা কর্তৃপক্ষ বহন করবে। এ জন্য বোয়িং ৭৩৭-৮০০ ব্যবহার করা হবে। তবে মৃতদেহের কফিনের যোগান দিবে বাংলাদেশ মিশন।

নেপালে বাংলাদেশের রাষ্ট্রদূত মাশফি বিনতে শামস জানান, দেশে ফিরিয়ে আনার আগে নেপালেই মৃতদেহের ধর্মীয় আচার-অনুষ্ঠান করার প্রস্তাব দিয়েছে নিহতদের স্বজনরা। এতে বাংলাদেশ মিশন সম্মত হয়েছে। আর এই আচার অনুষ্ঠানের কারণে মৃতদেহ পাঠাতে একটু বেশি সময় লাগতে পারে, এই তথ্য নিহতদের স্বজনদের জানান হলে তারা কোনো আপত্তি করেননি।

তিনি আরও জানান, দুই দেশের মধ্যে অনুষ্ঠিত বৈঠকের সিদ্ধান্ত অনুযায়ী, নেপাল কর্তৃপক্ষ কাঠমান্ডুর বাংলাদেশ মিশনকে মৃতদেহ হস্তান্তর করবে। স্বজনরা তা ঢাকার হযরত শাহ জালাল আন্তর্জাতিক বিমান বন্দর থেকে মৃতদেহ বুঝে নিবে।

বিজ্ঞাপন

সারাবাংলা/জেআইএল/এমএ

আরও পড়ুন:

মেন্টাল ট্রমায় শাহরিন,শারীরিক অবস্থা স্থিতিশীল
বৃহস্পতিবার সারাদেশে শোক, শুক্রবার প্রার্থনা
কটেশ্বরের দমকা পাহাড়ি হাওয়া কেড়ে নিলো ৫১ প্রাণ!
নেপালের বিমানবন্দরে ৭০টির বেশি দুর্ঘটনা
পরিবারগুলোর জন্য আমরা সাধ্যমতো চেষ্টা করছি : প্রধানমন্ত্রী
কাঠমান্ডুর প্লেন দুর্ঘটনায় জাতিসংঘের শোক
নেপালে গেল বাংলাদেশের মেডিকেল টিম
৭ জনকে ছাড়পত্র, দেশে ফিরছেন ৪ জন
দেশে ফিরছে শাহরিন, রেজওয়ানুল ভর্তি সিঙ্গাপুরে
তদন্তে লাগতে পারে দীর্ঘ সময় : সিভিল অ্যাভিয়েশন
ঢামেকে নেওয়া হচ্ছে শাহরিনকে, প্রস্তুত আইসিইউ
দেশে ফিরছেন আরও ৩ জন
উড়োজাহাজ দুর্ঘটনায় হতাহতদের জন্য দোয়া-প্রার্থনা

বিজ্ঞাপন

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন