বিজ্ঞাপন

‘শাসক নয়, প্রজাতন্ত্রের কর্মচারীদের সুযোগ কেবল সেবক হওয়ার’

January 3, 2021 | 6:12 pm

স্পেশাল করেসপন্ডেন্ট

ঢাকা: আ স ম আব্দুর রব বলেছেন, মুক্তি সংগ্রামের রাষ্ট্রে প্রজাতন্ত্রের কর্মচারীদের কোনভাবেই শাসক হওয়ার সুযোগ নেই। সুযোগ আছে কেবল ‘সেবক হওয়ার। রোববার (৩ জানুয়ারি) গণমাধ্যমে পাঠানো এক বিবৃতিতে তিনি একথা বলেন।

বিজ্ঞাপন

জাতীয় সমাজতান্ত্রিক দলের (জেএসডি) এই নেতা বলেন, ‘শাসক হওয়ার মনোবৃত্তি এবং শাসন করার প্রশাসন ব্যবস্থায় অবশ্যই পরিবর্তন আনতে হবে। উপনিবেশিক শাসন ব্যবস্থা ছুঁড়ে ফেলে দেওয়ার জন্যই মুক্তিযুদ্ধ সংগঠিত হয়েছিল, উপনিবেশিক শাসন ব্যবস্থা পুনঃস্থাপনের জন্য নয়।’ এসময় তিনি দুর্নীতি ও প্রশাসনের অযাচিত হস্তক্ষেপ বন্ধে উপজেলা পরিষদ এসোসিয়েশনের পাঁচ দফা দাবির প্রতি পূর্ণ সমর্থন জানান।

‘জনপ্রতিনিধিদের নির্বাহী তদন্তের মাধ্যমে অপসারণ করা সম্পূর্ণ বেআইনি এবং সাংবিধানিক এখতিয়ার বহির্ভূত। স্থানীয় সরকার পর্যায়ের জনপ্রতিনিধিদের পরিকল্পতভাবে অপসারণ করা জনগণের অংশগ্রহণমূলক শাসন ব্যবস্থাকেই বিদায় করার পাঁয়তারা’, বলেও উল্লেখ করে প্রবীণ এ নেতা।

তিনি আরও বলেন, ‘স্বাধীনতার সুবর্ণজয়ন্তীতে স্বাধীনতার স্বপ্নপূরণে ও রাষ্ট্র বিনির্মাণে স্বশাসিত স্থানীয় সরকার প্রতিষ্ঠা অত্যন্ত জরুরি। শক্তিশালী স্থানীয় সরকারের মাধ্যমে স্থানীয় উন্নয়ন এবং জনগণের ক্ষমতায়ন নিশ্চিত হয়। স্বাধীন দেশেও শক্তিশালী স্থানীয় সরকার প্রতিষ্ঠা লাভ করতে পারছে না উপনিবেশিক ও আমলাতান্ত্রিক জটিলতায় যা খুবই দুঃখজনক।’

বিজ্ঞাপন

এছাড়া চলমান অর্থনৈতিক অবস্থা হতে উত্তরণের লক্ষ্যে প্রতিটি উপজেলায় ‘অর্থনৈতিক শিল্পাঞ্চল’ স্থাপন করে উপজেলাকেন্দ্রীক উন্নয়ন মডেল গড়ে তোলার দাবিও জানান তিনি।

সারাবাংলা/এএইচএইচ/এমও

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন