বিজ্ঞাপন

বর্জ্যে ঠাসা পান্থপথ কালভার্ট, ৯৪ টন অপসারণ

January 4, 2021 | 8:03 pm

স্টাফ করেসপন্ডেন্ট

ঢাকা: ওয়াসার কাছ থেকে দায়িত্ব বুঝে নেওয়ার পর খাল পরিষ্কার কার্যক্রম শুরু করেছে ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন (ডিএসসিসি)। কর্মসূচির দ্বিতীয় দিনে রাজধানীর পান্থপথের একটি বক্স কালভার্ট থেকে ৯৪ টন বর্জ্য অপসারণ করেছে।

বিজ্ঞাপন

সোমবার (৪ জানুয়ারি) সকাল থেকে বিকেল পর্যন্ত পান্থপথ বক্স কালভার্ট থেকে এসব বর্জ্য অপসারণ করা হয়।

এর আগে গতকালও ৭৪টন বর্জ্য অপসারণ করা হয়। আজ দিনের বেলায় পান্থকুঞ্জ পার্কের দুটি ড্রেনেজ পিট থেকে ম্যানুয়ালি ১৬ টন বর্জ্য অপসারণ করা হয়েছে। আর রাতের বেলা পান্থপথের বাকি তিনটি ড্রেনেজ পিট থেকে ৭৮ টন বর্জ্য অপসারণ করা হয়। সব মিলিয়ে সেখান থেকে পাঁচটি ড্রেনেজ পিট থেকে সর্বমোট ৯৪ টন বর্জ্য অপসারণ করা হয়েছে।

একইভাবে আজ রাত ১১টা থেকে পান্থপথ বক্স কালভার্টের পান্থকুঞ্জ অংশের ড্রেনেজ পিটগুলোতে ড্রেজারের মাধ্যমে বর্জ্য অপসারণ করা হবে।

বিজ্ঞাপন

এদিকে, নগরীর শ্যামপুর, জিরানি, মাণ্ডা ও কালু নগর খালে পানি প্রবাহ ফিরিয়ে আনার প্রাথমিক কার্যক্রম হিসেবে ম্যানুয়ালি বর্জ্য অপসারণ কার্যক্রম চলমান রয়েছে। এছাড়া একইসঙ্গে শ্যামপুর, জিরানি ও মাণ্ডা খালের সীমানা নির্ধারণ কার্যক্রমও পরিচালনা করা হচ্ছ। খালগুলোর বর্জ্য অপসারণ ও সীমানা নির্ধারণ কার্যক্রমে ডিএসসিসির বর্জ্য ব্যবস্থাপনা বিভাগের ৮০ জন শ্রমিক অংশ নিচ্ছে। একইভাবে আজ রাত ১১টা থেকে সেগুনবাগিচা বক্স কালভার্টের টিটিপাড়া আউটলেট হতে বর্জ্য অপসারণ কার্যক্রম শুরু হবে।

নগরীর বক্স কালভার্ট ও খাল হতে বর্জ্য অপসারণ কার্যক্রম প্রসঙ্গে ডিএসসিসির প্রধান বর্জ্য ব্যবস্থাপনা কর্মকর্তা এয়ার কমডোর মো. বদরুল আমিন বলেন, ‘ডিএসসিসির মেয়রের নির্দেশনা মোতাবেক আমরা পান্থপথ বক্স কালভার্ট থেকে গত শনিবার থেকে বর্জ্য অপসারণ কার্যক্রম শুরু করেছি। আজ রাত হতে সেগুনবাগিচা বক্স কালভার্ট থেকে বর্জ্য অপসারণ কার্যক্রম শুরু করব।’

এ প্রসঙ্গে ডিএসসিসির প্রধান নির্বাহী কর্মকর্তা এ বি এম আমিন উল্লাহ নুরী বলেন, ‘ঢাকাবাসীকে জলাবদ্ধতা থেকে মুক্তি দিতে মেয়রের অভিপ্রায় ও নির্দেশনার আলোকে আমরা নগরীর শ্যামপুর, জিরানী ও মাণ্ডা খালে প্রাথমিকভাবে পানি প্রবাহ ফিরিয়ে আনার লক্ষ্যে বর্জ্য অপসারণ কার্যক্রম শুরু করেছি।’

বিজ্ঞাপন

প্রধান নির্বাহী কর্মকর্তা আরও বলেন, ‘আগামী মার্চের মধ্যে এই তিনটি খাল ও দুটি বক্স কালভার্ট হতে বর্জ্য অপসারণ কার্যক্রম সুষ্ঠুভাবে সম্পাদন করতে পারব বলে আমরা আশাবাদী।’

উল্লেখ্য, বর্জ্য অপসারণের মাধ্যমে পানি প্রবাহ সৃষ্টি ও জলাবদ্ধতা হতে নগরবাসীকে মুক্তি দেওয়ার লক্ষ্যে গত শনিবার সকাল থেকে রাজধানীর পান্থপথ বক্স কার্লভার্টে বর্জ্য অপসারণ কার্যক্রম শুরু হয়েছে।

সারাবাংলা/এসএইচ/এমআই

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন