বিজ্ঞাপন

জামিন পাননি জুলিয়ান অ্যাসাঞ্জ

January 6, 2021 | 8:44 pm

আন্তর্জাতিক ডেস্ক

বিশ্বব্যাপী রাষ্ট্রীয় দুর্নীতি, অনিয়ম এবং যুদ্ধসংক্রান্ত গোপন নথি জনসম্মুখে এনে আলোচনায় আসা ওয়েবসাইট উইকিলিকসের প্রতিষ্ঠাতা সম্পাদক জুলিয়ান অ্যাসাঞ্জের জামিন আবেদন খারিজ করে দিয়েছে লন্ডনের একটি আদালত। খবর আল-জাজিরা।

বিজ্ঞাপন

বুধবার (৬ জানুয়ারি) আদালতে অ্যাসাঞ্জের জামিন আবেদনের প্রেক্ষিতে এই সিদ্ধান্ত জানানো হয়।

জামিন আবেদনের শুনানি শেষে আদালত জানিয়েছে, জামিনে মুক্ত হলে জুলিয়ান অ্যাসাঞ্জ পালিয়ে যেতে পারেন, এই আশঙ্কা থেকে তার আবেদন মঞ্জুর করা সম্ভব নয়।

এর আগে, সোমবার (৪ জানুয়ারি) মানসিক স্বাস্থ্যগত দিক বিবেচনা করে, গুপ্তচর আইন লঙ্ঘন, সরকারি তথ্যভাণ্ডারে হ্যাকিংসহ ১৮ অভিযোগে বিচারের মুখোমুখি করতে অ্যাসাঞ্জকে যুক্তরাষ্ট্রে প্রত্যর্পণ করা সম্ভব নয় বলে রায় দেয় লন্ডনের ওল্ড বেইলি আদালতের ডিস্ট্রিক্ট জাজ ভ্যানেসা ব্যার‌্যাজার। তবে, ওই রায়ের বিরুদ্ধে আপিল করবে যুক্তরাষ্ট্রের বিচার বিভাগ।

বিজ্ঞাপন

এদিকে, ওই একই বিচারক অ্যাসাঞ্জের জামিন নামঞ্জুর করে বলেন – তাকে মুক্তি দেওয়া হলে, তিনি যুক্তরাষ্ট্রে প্রত্যর্পণের মামলার আপিল শুনানিতে হাজির হতে পারবেন কি না, তার নিশ্চয়তা নেই। ওই মামলায় অ্যাসাঞ্জ এখনো জয় পাননি। আপিলের ফলাফল কী হবে, তা বলা মুশকিল।

অন্যদিকে, অস্ট্রেলিয়ার নাগরিক জুলিয়ান অ্যাসাঞ্জ ২০১০ সালে পেন্টাগন ও যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র মন্ত্রণালয়ের লাখ লাখ সামরিক ও কূটনৈতিক গোপন নথি ফাঁস করে দিয়ে বিশ্বজুড়ে হৈ চৈ ফেলে দিয়েছিলেন। ওই সব নথির মধ্যে মার্কিন বাহিনীর বিরুদ্ধে আফগান যুদ্ধ সম্পর্কিত ৭৬ হাজার এবং ইরাক যুদ্ধ সম্পর্কিত আরো ৪০ হাজার নথি ছিল – যা যুক্তরাষ্ট্র সরকার ও পেন্টাগনকে চরম বেকায়দায় ফেলে দেয়।

পাশাপাশি, ৪৯ বছর বয়সী জুলিয়ান অ্যাসাঞ্জ বর্তমানে যুক্তরাজ্যের বেলমার্শ কারাগারে বন্দি আছেন। ২০১২ সালের জুন মাসের পর থেকে লন্ডনের ইকুয়েডর দূতাবাসে কার্যত বন্দি এবং পরে ২০১৯ সালে ইন্টারপোলের গ্রেফতারি পরোয়ানার প্রেক্ষিতে কারাবন্দি তিনি। আট বছরে তাকে মুক্ত মানুষ হিসেবে জনসম্মুখে আসতে দেখা যায়নি।

বিজ্ঞাপন

সারাবাংলা/একেএম

Tags: , , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন