বিজ্ঞাপন

তাইওয়ান বিচ্ছিন্ন করতে চাইলে যুদ্ধ অনিবার্য: চীন

January 29, 2021 | 7:55 pm

আন্তর্জাতিক ডেস্ক

কেউ তাইওয়ানকে চীন থেকে বিচ্ছিন্ন করার চেষ্টা করলেই তার সঙ্গে যুদ্ধ অনিবার্য বলে হুঁশিয়ারি উচ্চারণ করেছে চীন। একইসঙ্গে চীনের সামরিক বাহিনী তাইওয়ানের ব্যাপারে সকল উস্কানি এবং বিদেশি হস্তক্ষেপের বিরুদ্ধে ব্যবস্থা নিচ্ছে বলেও জানানো হয়েছে। খবর রয়টার্স।

বিজ্ঞাপন

বৃহস্পতিবার (২৮ জানুয়ারি) চীনের প্রতিরক্ষা মন্ত্রণালয়ের মুখপাত্র উ কিয়ান এক সংবাদ সম্মেলনে বলেছেন, তাইওয়ান চীনের অবিচ্ছেদ্য অংশ। স্বাধীনতাকামীদের সতর্ক করে বলেন, আগুন নিয়ে যারা খেলবে, তারা নিজেরাই পুড়বে। তাইওয়ানকে বিচ্ছিন্ন করতে চাওয়ার পরিণাম যুদ্ধ।

তাইওয়ানের কাছে চীনের সাম্প্রতিক সামরিক উপস্থিতি এবং চীনের বিরুদ্ধে লড়াইয়ে তাইওয়ানসহ দক্ষিণ-পূর্ব এশিয়া দেশগুলোর পাশে থাকার ব্যাপারে যুক্তরাষ্ট্রের প্রতিশ্রুতির মধ্যেই এমন হুঁশিয়ারি দিল বেইজিং।

তাইওয়ানকে কেন্দ্র করে চীনের সাম্প্রতিক সামরিক কর্মকাণ্ডের সমর্থনে কিয়ান বলেন, তাইওয়ান প্রণালীর নিরাপত্তা পরিস্থিতি দেখভাল এবং জাতীয় সার্বভৌমত্ব, নিরাপত্তা সুরক্ষায় চীনের এ পদক্ষেপের যৌক্তিকতা রয়েছে।

বিজ্ঞাপন

সম্প্রতি চীনের যুদ্ধবিমান দুইদফা তাইওয়ানের আকাশসীমায় ঢুকে পড়েছে বলে অভিযোগ তাইপের। প্রথমদিন চীনের পরমাণু অস্ত্রবাহী ৮টি বোমারু বিমান, চারটি জঙ্গিবিমান এবং অ্যান্টিসাবমেরিন বিমান তাইওয়ানের দক্ষিণ-পশ্চিমের বিমান প্রতিরক্ষা জোনে ঢুকে পড়েছিল বলে জানায় তাইওয়ানের প্রতিরক্ষা মন্ত্রণালয়। এর পরদিন চীনের ১৫টি বিমান মহড়া দেয়। এ মহড়ায় ছিল ১২টি জঙ্গিবিমান, দুটি অ্যান্টিসাবমেরিন বিমান ও একটি নজরদারি বিমান।

চীনের এই মহড়ার পরই ‘সমুদ্রে অবাধ বিচরণ’ নিশ্চিত করতে মার্কিন সেনাবাহিনীর যুদ্ধবিমানবাহী ইউএসএস থিওডর রুজভেল্ট রণতরীসহ তিনটি যুদ্ধজাহাজ দক্ষিণ চীন সাগরে প্রবেশ করে। চীন পরদিনই এর বিরুদ্ধে ক্ষুব্ধ প্রতিক্রিয়া প্রকাশ করে দক্ষিণ চীন সাগরে সামরিক মহড়া চালানোর ঘোষণা দেয়।

এরপর, বুধবার (২৭ জানুয়ারি) যুক্তরাষ্ট্র দক্ষিণ চীন সাগরে অবস্থানের ব্যাপারে চীনের দাবি প্রত্যাখ্যানের পাশাপাশি চাপ মোকাবিলায় দক্ষিণ-পূর্ব এশিয়ার দেশগুলোর পাশে থাকার প্রতিশ্রুতি দিয়েছে।

বিজ্ঞাপন

যদিও তাইওয়ানের প্রেসিডেন্ট সাই ইং ওয়েন বরাবরই তাইওয়ানকে স্বাধীন রাষ্ট্র বলে দাবি করে আসছেন। কিন্তু, চীন সবসময়ই শক্তি প্রয়োগ করে হলেও তাইওয়ানকে নিজেদের নিয়ন্ত্রণে আনতে তৎপর রয়েছে।

সারাবাংলা/একেএম

Tags: , , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন