বিজ্ঞাপন

চট্টগ্রামে ভ্যাকসিন প্রয়োগ শুরু চমেক থেকে, প্রথমে পাবেন ১০০ জন

January 30, 2021 | 7:43 pm

স্পেশাল করেসপন্ডেন্ট

চট্টগ্রাম ব্যুরো: চট্টগ্রামে আগামী ৭ ফেব্রুয়ারি থেকে শুরু হচ্ছে বহুল প্রত্যাশিত করোনাভাইরাসের সংক্রমণ রোধে ভ্যাকসিন প্রয়োগ কর্মসূচি। প্রথম দফায় ১০০ জনকে করোনার ভ্যাকসিন দেওয়া হবে। ভ্যাকসিন পরবর্তী জটিলতা পর্যবেক্ষণে স্বাস্থ্য বিভাগ ১৪ সদস্যের একটি টিম গঠন করেছে।

বিজ্ঞাপন

চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতাল থেকে করোনার ভ্যাকসি দেওয়া শুরু হবে। এজন্য চারটি বুথ প্রস্তুত করা হয়েছে। শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী নওফেল ৭ ফেব্রুয়ারি চমেক হাসপাতালে ভ্যাকসিন প্রয়োগ কর্মসূচি উদ্বোধন করবেন।

ভ্যাকসিন প্রয়োগ কার্যক্রমকে সামনে রেখে জোর প্রস্তুতি চলছে চট্টগ্রামে। রোববার (৩১ জানুয়ারি) ঢাকা থেকে চট্টগ্রামে আসছে ৪ লাখ ৫৬ হাজার ডোজ ভ্যাকসিন। ইতোমধ্যে বুথ প্রস্তুতের পাশাপাশি চলছে ভ্যাকসিন প্রয়োগকারী দলের প্রশিক্ষণ। তবে প্রথমে কে ভ্যাকসিন নেবেন সেটি এখনও নির্ধারণ করা হয়নি।

চট্টগ্রামের জন্য ভ্যাকসিন প্রয়োগে গঠিত সাত সদস্যের কমিটির প্রধান সিভিল সার্জন সেখ ফজলে রাব্বী সারাবাংলাকে বলেন, ‘কাল (রোববার) সকালে ভ্যাকসিন পাব বলে আশা করছি। প্রথম ধাপে আমরা ৩৮টি কার্টন পাব। প্রতি কার্টনে ১ হাজার ২০০ ভায়াল ভ্যাকসিন রয়েছে। ভ্যাকসিনের প্রতি ভায়ালে ১০টি ডোজ রয়েছে। সে হিসেবে প্রতি কার্টনে ১২ হাজার ডোজ ভ্যাকসিন থাকছে এবং মোট ৪ লাখ ৫৬ হাজার ভ্যাকসিন আমরা পাব।’

বিজ্ঞাপন

‘বেক্সিমকোর গুদাম থেকে যথাযথ তাপমাত্রা সংরক্ষণ করে ভ্যাকসিনগুলো চট্টগ্রামে এনে সিভিল সার্জনের কার্যালয়ে পৌঁছানো হবে। সিভিল সার্জনের কার্যালয়ে ইপিআই কোল্ড স্টোরে ভ্যাকসিনগুলো সংগ্রহ করা হবে। ভ্যাকসিনগুলো ২ ডিগ্রি সেন্টিগ্রেড থেকে ৮ ডিগ্রি সেন্টিগ্রেড তাপমাত্রায় সংরক্ষণ করা হবে। ইপিআই স্টোর থেকে বিভিন্ন কেন্দ্রে ভ্যাকসিন পাঠানো হবে।’

চট্টগ্রামের সিভিল সার্জন ফজলে রাব্বী আরও জানান, চমেক হাসপাতালের পর পর্যায়ক্রমে আরও ১৪টি কেন্দ্রে একইভাবে ভ্যাকসিন প্রয়োগ কার্যক্রম শুরু হবে। ভ্যাকসিন প্রয়োগের জন্য মোট ১৫ কেন্দ্রে ৪২টি টিম কাজ করবে। এগুলোর মধ্যে চট্টগ্রাম সরকারি জেনারেল হাসপাতাল, সেনানিবাস হাসপাতাল (সিএমএইচ), সিটি করপোরেশন জেনারেল হাসপাতাল আছে।

চমেক হাসপাতালের পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল এস এম হুমায়ূন কবির জানিয়েছেন, হাসপাতালের চতুর্থ তলায় নিবিড় পরিচর্যা কেন্দ্রের (আইসিইউ) পাশে এবং দ্বিতীয় তলায় পরিচালক কার্যালয়ের পাশে চারটি ভ্যাকসিন প্রয়োগের বুথ করা হয়েছে। এজন্য চমেক হাসপাতালের চারজন নার্সের নেতৃত্বে চারটি ভ্যাকসিন প্রয়োগকারী দল তৈরি করা হয়েছে। প্রথমদিন নির্ধারিত তালিকা অনুযায়ী অগ্রাধিকার ভিত্তিতে ১০০ জনকে ভ্যাকসিন দেওয়া হবে।

বিজ্ঞাপন

ভ্যাকসিন দেওয়ার পর শরীরের জটিলতা পর্যবেক্ষণের জন্য আধাঘণ্টা সময় নেওয়া হবে। জটিলতা না থাকলে বাসায় যাওয়ার অনুমতি দেওয়া হবে। এ জটিলতা পর্যবেক্ষণের জন্য ১৪ সদস্যের পোস্ট ভ্যাকসিন ইনফেকশন কন্ট্রোল নামে একটি কমিটি করা হয়েছে। কমিটির চেয়ারম্যান চমেক হাসপাতালের পরিচালক এবং ভাইস চেয়ারম্যান বিভাগীয় স্বাস্থ্য পরিচালক হাসান শাহরিয়ার কবীর। কমিটিতে ১১ জন অধ্যাপক আছেন।

চট্টগ্রাম সিটি করপোরেশনের প্রধান স্বাস্থ্য কর্মকর্তা সেলিম আকতার চৌধুরী জানান, চমেক হাসপাতালে ভ্যাকসিন প্রয়োগ কার্যক্রম শুরুর পর অন্যান্য কেন্দ্রগুলোও চালু হয়ে যাবে। এর মধ্যে আছে- পুলিশ হাসপাতাল, নৌবাহিনী হাসপাতাল, বিমানবাহিনী হাসপাতাল, চট্টগ্রাম বন্দর হাসপাতাল, করপোরেশনের বন্দরটিলা হাসপাতাল, চসিক মোস্তফা হাকিম মাতৃসদন হাসপাতাল, সাফা মোতালেব মাতৃসদন হাসপাতাল, মা ও শিশু জেনারেল হাসপাতাল, ইউএসটিসি হাসপাতাল, সাউদার্ন মেডিকেল কলেজ হাসপাতাল ও মেরিন সিটি মেডিকেল কলেজ হাসপাতাল।

ভ্যাকসিন পেতে অগ্রাধিকার তালিকাভুক্তদের অনলাইনে বাধ্যতামূলকভাবে নিবন্ধন করতে হবে বলে জানান সেলিম আকতার চৌধুরী।

বিজ্ঞাপন

সারাবাংলা/আরডি/পিটিএম

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন