বিজ্ঞাপন

নিজ পরিকল্পনাতেই স্থির থেকেছেন সাদমান

February 3, 2021 | 6:21 pm

স্পেশাল করেসপন্ডেন্ট

চট্টগ্রাম থেকে: ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে দুই ম্যাচ সিরিজের প্রথম টেস্টে ব্যাটিংয়ে নেমে উইকেটের অন্য প্রান্তের সতীর্থরা কী করছেন বা কী ভাবছেন সেদিকে বিন্দুমত্র দৃষ্টি দেননি সাদমান ইসলাম অনিক। বরং স্থির থেকেছেন লম্বা সময় ব্যাটিংয়ের পরিকল্পনাতে। এবং পরিকল্পনামাফিক উ্ইলো চালিয়ে ইনজুরি ও করোনার এক বছরেরও বেশি সময় পরে লাল বলের ক্রিকেটে নেমেও তুলে নিয়েছেন ক্যারিয়ারের দ্বিতীয় ফিফটি।

বিজ্ঞাপন

৫৭তম ওভারে জোমেল ওয়ারিক্যানের ফুলার লেংথ ডেলিভারি সুইপ করতে গিয়ে ৫৯ রানে এলবি’র ফাঁদে পড়েন এই টাইগার ওপেনার। তবে তার আউটটি ছিল ব্যাখ্যাতীত। কেননা অভিষিক্ত আম্পায়ার শরফুদ্দৌলা ইবনে শহীদের দেওয়া সিদ্ধান্তের পর ক্রিজের অপর প্রান্তে থাকা মুশফিকুর রহিমের সঙ্গে পরামর্শ করে রিভিউ নেননি। টিভি রিপ্লেতে দেখা স্পষ্ট দেখা যাচ্ছিল, বল চলে যাচ্ছিল লেগ স্টাম্পের অনেকটা বাইরে দিয়ে। অথচ কোভিড পরিস্থিতিতে এখন প্রতি দলের জন্য আছে ৩টি করে সফল রিভিউ। তবুও টেস্টের প্রথম দিন শেষে তার ব্যক্তিগত সংগ্রহই হয়ে থাকল স্বাগতিকদের মধ্যে সর্বোচ্চ। ইনিংসের শুরু করে ২৩৫ মিনিট ক্রিজে থাকার পর যখন আউট হলেন তখন দিনের চা পানের বিরতি শেষ। দিনের খেলা শেষে বললেন, এটা আর কিছুই নয়, পরিকল্পনায় স্থির থাকার ফল।

বুধবার (৩ ফেব্রুয়ারি) চট্টগ্রাম টেস্টের প্রথম দিনের প্রথম ইনিংস শেষে সম্প্রচার কর্তৃপক্ষকে দেওয়া এক সাক্ষাৎকারে তিনি একথা জানান।

সাদমান বলেন, ‘ভালোই লাগছিল কিন্তু উইকেট মন্থর মনে হয়েছে। আমি আমার পরিকল্পনাতেই স্থির থেকেছি এবং লম্বা সময় ব্যাটিং করতে চেয়েছি। আমি আমার সেরা খেলাটিই খেলতে চেয়েছি।’

বিজ্ঞাপন

ক্যারিবিয়দের বিপক্ষে বাংলাদেশের ব্যাটিংয়ে শুরুটায়ও ছিল দারুণ কিছুর ইঙ্গিত। ইনিংসের একেবারে প্রথম বলেই কেমার রোচের ফুল লেংথ ডেলিভারিটি সীমানার বাইরে পাঠিয়ে দেন সাদমান। প্রথম চার ওভারে তার ও তামিম ইকবালের ব্যাট থেকে আসে দুটি করে বাউন্ডারি। কিন্তু পঞ্চম ওভারে এসে ব্যক্তিগত ৯ রানে কক্ষচ্যুত হন তামিম।

এরপর লাঞ্চ বিরতির আগেই ২৫ রানে রানআউট হন নাজমুল হোসেন শান্ত। প্রথম সেশনের দুই উইকেটের সঙ্গে দ্বিতীয় সেশনেও যোগ হলো জোড়া ধাক্কার বেদনা। নিদারুণ বাজে শটে ২৬ বিদায় নেন অস্বস্তিতে থাকা অধিনায়ক মুমিনুল। এরপর আম্পায়ারের ভুল সিদ্ধান্তের পর রিভিউ না নেওয়ায় আরো তৃতীয় সেশনের আগেই ড্রেসিংরুমের পথ ধরেন সাদমান ইসলাম অনিক (৫৯) ও মুশফিকুর রহিম (৩৮)। সব মিলিয়ে দিনের শেষটা হল অস্বস্তিতে। দিন শেষে বাংলাদেশের সংগ্রহ ২৪২/৫।

এমতবস্থায় সাদমান বলছেন প্রথম ইনিংসে লড়াকু সংগ্রহ পেতে আরো বেশি রান ও কিছু জুটি প্রয়োজন। ‘আমাদের শুরুটা ভাল হয়েছিল। কিন্তু বড় সংগ্রহ পেতে আমাদের আরো রান ও কিছু জুটির প্রয়োজন। ওরা (উইন্ডিজ) ভাল করছে। কিন্তু আমাদের ভাল করতে হবে। সাকিব ভাই ও লিটন ভাল ব্যাটিং করছে।’

বিজ্ঞাপন

সারাবাংলা/এমআরএফ/এসএইচএস

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন