বিজ্ঞাপন

ভ্যাকসিনের নিবন্ধনে মোবাইল অপারেটরদের ব্যবহারের প্রস্তাব

February 6, 2021 | 6:54 pm

সিনিয়র করেসপন্ডেন্ট

ঢাকা: করোনাভাইরাসের ভ্যাকসিনের নিবন্ধনের ক্ষেত্রে মোবাইল অপারেটরদের ব্যবহার করার আহবান জানিয়েছেন বাংলাদেশ মুঠোফোন গ্রাহক অ্যাসোসিয়েশনের সভাপতি মহিউদ্দিন আহমেদ।

বিজ্ঞাপন

শনিবার (৬ ফেব্রুয়ারি) এক বিবৃতিতে তিনি সরকারের প্রতি এ আহবান জানান।

মহিউদ্দিন বলেন, সরকার সকল নাগরিকদের জন্য করোনাভাইরাসের টিকা দিতে চায়। এ টিকা প্রাপ্তির জন্য সরকার ইতোমধ্যে একটি সুরক্ষা অ্যাপস তৈরি করেছে। ইতোমধ্যে দেশে ৭০ লাখ টিকার মজুদ রয়েছে। এই টিকা প্রাপ্তির জন্য একজন নাগরিককে সুরক্ষা অ্যাপের মাধ্যমে কিংবা ইউনিয়ন পরিষদের সেবা প্রদান কেন্দ্রে গিয়ে নিবন্ধন করতে হবে। আগামীকাল থেকে এই টিকা দেওয়ার কথা থাকলেও এখন পর্যন্ত টিকার জন্য নিবন্ধনের সংখ্যা খুবই কম। আমাদের দেশে অ্যাপস ব্যবহার ও ব্যবহারের সম্পর্কে সম্যক জনসচেতনতার ব্যাপক ঘাটতি রয়েছে। তাই করোনা টিকা নিবন্ধন করতে ভ্যালু অ্যাডেড সার্ভিস প্রোভাইডার ও মোবাইল ফোন অপারেটরদের মাধ্যমে নিবন্ধন করতে সরকারের প্রতি আহ্বান জানাই।

গণমাধ্যমে পাঠানো এক বার্তায় তিনি আরও বলেন, দেশের মুঠোফোন ব্যবহারকারীদের ব্যবহৃত মোবাইল সংযোগটি বায়োমেট্রিক পদ্ধতিতে নিবন্ধিত। প্রত্যেক নাগরিকের ও ব্যবহারকারী সকল তথ্য নির্বাচন কমিশন ও মোবাইলফোন অপারেটরদের কাছে ইতোমধ্যে সংরক্ষিত রয়েছে। ভ্যালু অ্যাডেড সার্ভিস প্রোভাইডার যেমনিভাবে বিভিন্ন ধরনের সেবা ব্যবহারের আহ্বান ও সংযোগ প্রদান করে থাকেন, তাই তাদের মাধ্যমে খুব দ্রুততার সঙ্গে দেশের ১৬ কোটি নাগরিকের কাছে করোনা টিকা সম্পর্কে অবগত ও নিবন্ধন করতে আগ্রহীদের নিবন্ধন করানো সম্ভব। অপারেটররা গ্রাহকদের টিকা সম্পর্কে প্রস্তাব করবেন, গ্রাহক যদি টিকা গ্রহণ করতে আগ্রহী হয় তাহলে স্বয়ংক্রিয় পদ্ধতিতে ওই গ্রাহক বা নাগরিক করোনা টিকা গ্রহণে সম্মত হয়েছেন বা নিবন্ধিত হয়েছেন বলে গণ্য করা হবে।

বিজ্ঞাপন

তিনি আরও বলেন, এই সকল তথ্য স্বয়ংক্রিয়ভাবে স্বাস্থ্য অধিদফতরে অপারেটররা সরবরাহ করবে। এই সেবা প্রদানের জন্য আমরা গ্রাহক বা নাগরিকের কাছ থেকে কোনো প্রকার চার্জ আদায় না করার অনুরোধ করছি। তবে এ ক্ষেত্রে যে ব্যয় হবে তা গ্রাহকদের সামাজিক নিরাপত্তা তহবিলের অর্থ থেকে কিংবা অপারেটরদের নিজস্ব সামাজিক দায়বদ্ধতা থেকে ব্যয় করতে পারে। এতে করে দেশের সকল নাগরিককে টিকা সম্পর্কে সচেতন ও নিবন্ধন করে টিকা দেওয়ার ব্যবস্থা করা যেতে পারে বলে আমরা মনে করি।

সারাবাংলা/ইএইচটি/এমআই

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন