বিজ্ঞাপন

চীনে গুপ্তচরবৃত্তির অভিযোগে সাংবাদিক গ্রেফতার

February 8, 2021 | 6:37 pm

আন্তর্জাতিক ডেস্ক

গুরুত্বপূর্ণ নথি বিদেশে পাচার করে গুপ্তচরবৃত্তির সঙ্গে জড়িত থাকার অভিযোগে কয়েক মাস আটক রাখার পর সাংবাদিক চেঙ লাইকে গ্রেফতার করার কথা আনুষ্ঠানিকভাবে স্বীকার করেছে চীনের কর্তৃপক্ষ। এই চীনা বংশোদ্ভূত অস্ট্রেলিয়ার নাগরিক রাষ্ট্র নিয়ন্ত্রিত সংবাদ মাধ্যম সিজিটিএন’র হয়ে কাজ করেন। খবর বিবিসি।

বিজ্ঞাপন

এ ব্যাপারে অস্ট্রেলিয়ার সরকারি সূত্রে জানা গেছে, ২০২০ সালের আগস্টে চেঙ লাইকে আটক করা হলেও শুক্রবার (৫ ফেব্রুয়ারি) তার বিরুদ্ধে অভিযোগ গঠন করা হয়। সোমবার (৮ ফেব্রুয়ারি) চীনের কর্তৃপক্ষ আনুষ্ঠানিকভাবে তাকে গ্রেফতার করার কথা স্বীকার করে বলেছে তার সকল ধরনের আইনি অধিকার নিশ্চিত করা হবে।

এক সংবাদ সম্মেলনে চীনের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র ওয়াং ওয়েনবিন জানিয়েছেন, চীন প্রত্যাশা করে দেশটির অভ্যন্তরীণ ইস্যু নিয়ে অস্ট্রেলিয়া মাথা ঘামাবে না। ইতোমধ্যেই, ক্যানবেরা ওই সাংবাদিককে গ্রেফতার করার ব্যাপারে বেইজিংয়ের সিদ্ধান্তে কয়েক দফা উদ্বেগ জানিয়ে রেখেছে।

এ ব্যাপারে অস্ট্রেলিয়ার পররাষ্ট্রমন্ত্রী ম্যারিস পাইন বলেছেন, এই বিচারিক কার্যক্রমে মৌলিক মানদণ্ড, স্বচ্ছ প্রক্রিয়া, মানবিক মুল্যবোধ মেনে চলা হবে তিনি প্রত্যাশা করেন। পাশাপাশি, চেঙ এবং তার পরিবার এই কঠিন সময় পার করার মতো মানসিক শক্তি অর্জন করতে পারবেন বলে প্রত্যাশা করেন তিনি।

বিজ্ঞাপন

এর আগে, ২০২০ সালের আগস্টে হঠাৎ করে উধাও হয়ে যান চেঙ লাই। তার বন্ধু, আত্মীয় পরিবারের কেউ তার সঙ্গে যোগাযোগ করতে পারছিলেন না। এমনকি, সিজিটিএনের ওয়েবসাইট থেকেও চেঙ লাইয়ের প্রোফাইল পেজ এবং কাজ সংক্রান্ত তথ্যও মুছে দেওয়া হয়।

তার কয়েকদিন পরই, চীনের সরকারি কর্তৃপক্ষ ঘোষণা করে জাতীয় নিরাপত্তা ঝুঁকি তৈরি করায় চেঙ লাইকে আটক করে রাখা হয়েছে। সে সময় তার পরিবারের সদস্যদেরকেও জানতে দেওয়া হয়নি কোথায় এবং কেন চেঙকে আটক রাখা হয়েছে।

সম্প্রতি, বিভিন্ন ইস্যু নিয়ে চীন এবং অস্ট্রেলিয়ার মধ্যে সম্পর্কের অবনতি হয়েছে। সে কারণে গুপ্তচরবৃত্তি এবং জাতীয় নিরাপত্তা হুমকি সৃষ্টির আশঙ্কায় দেশটির পাঁচজনের বেশি সাংবাদিককে বিভিন্ন মেয়াদে আটক রেখেছে চীন।

বিজ্ঞাপন

সারাবাংলা/একেএম

Tags: , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন