বিজ্ঞাপন

চারশ পেরিয়ে থামল ওয়েস্ট ইন্ডিজ

February 12, 2021 | 12:46 pm

স্পোর্টস ডেস্ক

ঢাকা টেস্টের দ্বিতীয় দিনের দ্বিতীয় সেশনের পানি পানের বিরতির পর বাংলাদেশের বোলিং আক্রমণ হঠাৎ-ই যেন ‘অপ্রতিরোদ্ধ’ হয়ে উঠল! ২৫ রানের মধ্যে ৪ উইকেট তুলে নিয়ে ক্যারিবিয়ানদের গুটিয়ে দিল বাংলাদেশ। তবে তার আগে ‘কাজের কাজটা’ ঠিকই করে নিয়েছে ওয়েস্ট ইন্ডিজ। এনক্রুমা বোনার, জেশুয়া ডি সিলভা ও আলগারি জোসেফের ব্যাটে নিজেদের প্রথম ইনিংসে চারশ পেরিয়েছে সফরকারীরা। শেষ পর্যন্ত ৪০৯ রানে থেমেছে ওয়েস্ট ইন্ডিজের প্রথম ইনিংস।

বিজ্ঞাপন

মিরপুর শের-ই-বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে কাল টেস্টের প্রথম দিনে ওয়েস্ট ইন্ডিজের স্কোর ছিল ২২৩/৫। দিন শেষে তাইজুল ইসলাম বলেছিলেন, বাংলাদেশ তিনশ’র আগেই গুটিয়ে দিতে চায় ওয়েস্ট ইন্ডিজকে। সেটা করতে হলে দিনের শুরুতেই চাপে ফেলতে হতো সফরকারীদের। কিন্তু হলো তার উল্টোটা।

৭৪ রান নিয়ে দিন শুরু করেছিলেন এনক্রুমা বোনার, তার সঙ্গে ২২ রানে অপরাজিত ছিলেন জশুয়া ডি সিলভা। সকালটা নির্বিঘ্নেই কাটিয়ে দিলেন এই দুজন। বোনারকে অবশ্য সেঞ্চুরি পূর্ণ করার আগেই ফেরালেন মেহেদি হাসান মিরাজ। কিন্তু তাতে বাংলাদেশের চাপ কমল কই! সপ্তম উইকেটে আলগরি জোসেফের সঙ্গে যে দুর্দান্ত একটা জাুটি গড়ে তুললেন ডি সিলভা।

‘টুকটাক ব্যাটিং পারেন’ এমন সুনাম থাকা জোসেফ আজ বাংলাদেশি বোলিং আক্রমণের সামনে যেন পুরোপুরি ব্যাটসম্যান হয়ে উঠলেন! সাবলিল ভঙ্গিমায় রান তুলেছেন তরুণ ক্রিকেটার। সেভাবে খেলছিলেন তাতে মনে হচ্ছিল সেঞ্চুরির সময়ের ব্যাপার। ডি সিলভার ক্ষেত্রেও তাই। সেঞ্চুরি অবশ্য পাননি একজনও। তবে তার আগেই যা করা দরকার করে গেছেন।

বিজ্ঞাপন

সপ্তম উইকেটে দুজনের জুটি ছিল ১১৮ রানের। দলীয় ৩৮৪ রানের মাথায় ডি সিলভা ১৮৭ বলে ১০টি চারের সাহায্যে ৯২ রান করে ফিরলে এই জুটি ভাঙে। তার পরের ২৫ রানের মধ্যেই অলআউট ওয়েস্ট ইন্ডিজ। তাইজুল ইসলাম আর আবু জায়েদ রাহি ওয়েস্ট ইন্ডিজের লেজ গুটিয়ে দিয়েছেন অল্পতেই। জোসেফ ফিরেছেন ১০৮ বল খেলে ৮২ রান করে। তার ইনিংসে চার ৮টি, ছ্ক্কা ৫টি। পরে আর দাঁড়াতে পারেননি কেউ্।

বাংলাদেশের পক্ষে ২৮ ওভার বোলিং করে ৯৮ রান খরচায় চার উইকেট নিয়েছেন আবু জায়েদ রাহি। তাইজুল ৪৬.২ ওভার বোলিং করে ১০৮ রান খরচায় নিয়েছেন ৪ উইকেট। বাকি দুই উইকেট নিয়েছেন মিরাজ ও সৌম্য সরকার।

বিজ্ঞাপন

বাংলাদেশ একাদশ: তামিম ইকবাল, সৌম্য সরকার, নাজমুল হোসেন শান্ত, মুমিনুল হক (অধিনায়ক), মুশফিকুর রহিম, মোহাম্মদ মিঠুন, লিটন দাস, মেহেদি হাসান মিরাজ, নাইম হাসান, তাইজুল ইসলাম এবং আবু জায়েদ।

ওয়েস্ট ইন্ডিজ একাদশ: ক্রেইগ ব্র্যাথওয়েট (অধিনায়ক), জন ক্যাম্পবেল, ঙ্ক্রুমাহ বোনার, জারমেইন ব্ল্যাকউড, শেন মোসলে, জশুয়া ডা সিলভা, কাইল মায়ার্স, রাকিম কর্নওয়াল, জোমেল ওয়ারিক্যান, আলজারি জোসেপ এবং শ্যানন গ্যাব্রিয়েল।

সারাবাংলা/এসএইচএস/এসএস

Tags: , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন