বিজ্ঞাপন

৪ থেকে এপ্রিল থেকে জাটকা সংরক্ষণ সপ্তাহ শুরু

March 1, 2021 | 6:37 pm

স্পেশাল করেসপন্ডেন্ট

ঢাকা: ‘মুজিববর্ষে শপথ নেবো, জাটকা নয় ইলিশ খাবো’— স্লোগানে আগামী ৪ থেকে ১০ এপ্রিল পর্যন্ত জাটকা সপ্তাহ উদযাপন করবে সরকার। ইলিশ সম্পদ উন্নয়নে দেশের জাটকা সম্পৃক্ত জেলাগুলোতে এ কর্মসূচি পালন করা হবে

বিজ্ঞাপন

সোমবার (১ মার্চ) রাজধানীর মৎস্য ভবনে অধিদফতরের সভা কক্ষে ইলিশ সম্পদ উন্নয়ন সংক্রান্ত জাতীয় টাস্কফোর্স কমিটির সভায় এসব সিদ্ধান্ত নেওয়া হয়।

সভায় মৎস্য ও প্রাণিসম্পদ সচিব রওনক মাহমুদ বলেন, ‘গতবছর মা ইলিশ সংরক্ষণে সফল অভিযানের ফলে ৩৭ হাজার ৮০০ কোটি ইলিশের পোনা ইলিশ সম্পদে যুক্ত হয়েছে। ইলিশ উৎপাদন বাড়াতে জাটকা সংরক্ষণেও আমাদের সাফল্য নিয়ে আসতে হবে। সবার সম্মিলিত উদ্যোগে আগামীতে ইলিশের উৎপাদন ৬ লাখ মেট্রিক টন হবে।’

এসময় ইলিশের উৎপাদন বাড়াতে সংশ্লিষ্ট সবাইকে নিজ নিজ জায়গা থেকে ভূমিকা রাখার অনুরোধ জানান মৎস্য ও প্রাণিসম্পদ সচিব।

বিজ্ঞাপন

সভার সিদ্ধান্ত অনুযায়ী, জাটকা সংরক্ষণ সপ্তাহ ২০২১ এর উদ্বোধন অনুষ্ঠান আগামী ৫ এপ্রিল পটুয়াখালীতে অনুষ্ঠিত হবে। উদ্বোধন শেষে বর্ণাঢ্য নৌ র‌্যালি অনুষ্ঠিত হবে। সপ্তাহের উদ্বোধনী দিনে (৪ এপ্রিল) সংবাদ সম্মেলন অনুষ্ঠিত হবে এবং জাতীয় দৈনিকে ক্রোড়পত্র প্রকাশ করা হবে।

এছাড়া জাটকা সংরক্ষণবিষয়ক ভিডিওচিত্র ও ডকুমেন্টারি প্রদর্শন, বেতার-টেলিভিশনে আলোচনা অনুষ্ঠান, ইলিশবিষয়ক কর্মশালা, সভা-সেমিনার, ঢাকা মহানগরের বিভিন্ন মৎস্য আড়ৎ, বাজার ও অবতরণ কেন্দ্রে বিশেষ অভিযান পরিচালনার ব্যাপারে সভায় সিদ্ধান্ত নেওয়া হয়। জাটকা সংরক্ষণ কার্যক্রম সমন্বয়ের জন্য মৎস্য অধিদপ্তরে একটি কন্ট্রোল রুম খোলার ব্যাপারেও সভায় সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

উল্লেখ্য, দেশের জনসাধারণের কাছে ইলিশ তথা মৎস্য সম্পদের উন্নয়নে অবৈধ জাল ব্যবহারের ক্ষতিকর দিক ও জাটকা রক্ষার গুরুত্ব তুলে ধরতে ২০০৭ সাল থেকে প্রতিবছর জাটকা সংরক্ষণ সপ্তাহ উদযাপন হয়ে আসছে।

বিজ্ঞাপন

সারাবাংলা/জেআর/এমও

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন