বিজ্ঞাপন

মেসির পেনাল্টি মিসে মহাকাব্য লেখা হয়নি বার্সার

March 11, 2021 | 8:33 am

স্পোর্টস ডেস্ক

পিএসজির বিপক্ষে শেষ ষোলর দ্বিতীয় লেগে মাঠে নামার আগে বার্সার অনুপ্রেরণা ২০১৭ সালে পিএসজির বিপক্ষের ‘রেমন্তাদা’। সেবার প্রথম লেগে ৪-০ গোলের ব্যবধানে হারের পরেও ক্যাম্প ন্যুতে ৬-১ গোলের ব্যবধানে জিতে পরের রাউন্ডে উতরে গিয়েছিল মেসিরা। এবারেও তাই চোখ ছিল নতুন এক মহাকাব্যের দিকে। আশা ছিল ‘রেমন্তাদা’তে। তবে না এবারে আর তা হয়নি। লিওনেল মেসির পেনাল্টি মিসে পিএসজির মাঠে ১-১ গোলে ড্র করেছে বার্সা। আর দুই লেগ মিলিয়ে ৫-২ ব্যবধানে জিতে কোয়ার্টার ফাইনালে জায়গা করে নিয়েছে প্যারিস সেইন্ট জার্মেই।

বিজ্ঞাপন

১৪ বছরের মধ্যে এই প্রথম চ্যাম্পিয়ন্স লিগের কোয়ার্টার-ফাইনালে উঠতে ব্যর্থ হলো বার্সেলোনা। আর বার্সার এমন ব্যর্থতার পেছনে বাহবা পেতেই পারেন রিয়ালের সাবেক তারকা কেইলর নাভাস। তার কারণেই ম্যাচের প্রথম ৩০ মিনিটের ভেতরেই গোল হজমের হাত থেকে রক্ষা পায় পিএসজি। ১৮ মিনিটে প্রথম গোলের সুযোগ পায় বার্সা। বাঁ দিক দিয়ে ডি-বক্সে ঢুকে দেম্বেলের নেওয়া কোনাকুনি শট ঝাঁপিয়ে ফেরান কেইলর নাভাস। এর মিনিট পাঁচেক পর আবারও পিএসজির ত্রাতা কেইলর নাভাস। লেইভিন কুরজাওয়াকে ফাঁকি দিয়ে ডান দিক থেকে সের্জিনো ডেস্ট শট নিলে তা নাভাসের হাতে লেগে ক্রসবারে বাধা পায়।

খেলার প্রথম দিকে নিয়ন্ত্রণ বার্সার হাতে থাকলেও ম্যাচের ২৮ মিনিটের মাথায় বাঁ দিক থেকে কুরজাওয়ার বাড়ানো ক্রস থেকে বল চলে যায় মার্ক-আন্দ্রে টার স্টেগেনের হাতে। তবে তার আগে ডি-বক্সের ভেতর ক্লেমেন্ট লেংলের ফাউলে পড়ে যান মাউরো ইকার্দি। ভিএআরের সাহায্যে পেনাল্টির বাঁশি বাজান রেফারি। স্পট কিকে দলকে এগিয়ে নেন প্রথম লেগে হ্যটিট্রিক করা এমবাপে।

বিজ্ঞাপন

এরপরও আশা দেখতে থাকে বার্সা। পিএসজির আক্রমণের জবাব দিচ্ছিল পাল্টা আক্রমণেই। গোল হজমের মিনিট দশেকের ভেতরে লিওনেল মেসির বুলেট শটে সমতায় ফেরে বার্সা। ম্যাচের ৩৭তম মিনিটে পেদ্রির ছোট পাসে ফাঁকা জায়গা পেয়ে আচমকা শট নেন বার্সেলোনা অধিনায়ক। আর তাতেই বল জালের ঠিকানা খুঁজে নেয় ।

প্রথমার্ধের শেষ দিকে বার্সার সামনে আসে ম্যাচে এগিয়ে যাওয়ার সুযোগ। পিএসজির মাঠে প্রথমার্ধেই ২-১ গোলের ব্যবধানে এগিয়ে যাওয়ার সুযোগ। ডি-বক্সে অ্যান্তোনিও গ্রিজম্যানকে ফাউল করায় পেনাল্টি পায় বার্সা। স্পট কিক নিতে আসা মেসিকে দেখতে বেশ আত্মবিশ্বাসী মনে হলেও শট নিলেন দুর্বল। আর তা পা দিয়ে দুর্দান্ত সেভ দিলেন কেইলর নাভাস।

ম্যাচের দ্বিতীয়ার্ধে দুই দলই কিছুটা ঝিমিয়ে যায়। বেশ কিছু সহজ সুযোগ হাতছাড়া করেন উসমান দেম্বেলে। তবে শেষ পর্যন্ত আর কোনো গোল না হওয়ায় ম্যাচ শেষ হয় ১-১ সমতাতেই। আর দুই লেগ মিলিয়ে ৫-২ ব্যবধানে জিতে কোয়ার্টারের টিকিট কাটে পিএসজি।

বিজ্ঞাপন

সারাবাংলা/এসএস

Tags: , , , , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন