বিজ্ঞাপন

কালুরঘাট বেতারকেন্দ্রের সামনে বিএনপির কর্মসূচি স্থগিত

March 24, 2021 | 8:40 pm

স্পেশাল করেসপন্ডেন্ট

চট্টগ্রাম ব্যুরো: একাত্তরে স্বাধীনতা ঘোষণার প্রচারকেন্দ্র চট্টগ্রামের কালুরঘাট বেতারকেন্দ্রের সামনে পূর্বঘোষিত কর্মসূচি স্থগিত করেছে বিএনপি। ২৭ মার্চ বেতারকেন্দ্রের সামনে শ্রদ্ধাজ্ঞাপন ও সমাবেশের কর্মসূচি দিয়েছিল দলটি।

বিজ্ঞাপন

একইসঙ্গে ২৬ মার্চ চট্টগ্রামে স্বাধীনতা দিবসের শোভাযাত্রার কর্মসূচিও স্থগিত করা হয়েছে। করোনাভাইরাসের (কোভিড-১৯) সংক্রমণ পরিস্থিতিতে জাতীয়ভাবে স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উদযাপনের দলীয় সব কর্মসূচি স্থগিত করায় চট্টগ্রামেও স্থানীয়ভাবে এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে জানিয়েছেন বিএনপি নেতারা।

চট্টগ্রাম মহানগর বিএনপির সাবেক সহ দফতর সম্পাদক ইদ্রিস আলী সারাবাংলাকে বলেন, ‘কালুরঘাট বেতারকেন্দ্রের সামনে শ্রদ্ধা জানাতে সমাবেশের কর্মসূচি বিএনপির স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উদযাপন জাতীয় কমিটির পক্ষ থেকে ঘোষণা করা হয়েছিল। যেহেতু কেন্দ্রীয়ভাবে সব কর্মসূচি স্থগিত করা হয়েছে, চট্টগ্রামের কর্মসূচিও স্থগিত থাকবে। পরবর্তী সময়ে করোনা পরিস্থিতি স্বাভাবিক হলে জাতীয় পরিষদের সিদ্ধান্ত অনুযায়ী স্থগিত কর্মসূচির বিষয়েও সিদ্ধান্ত হবে।’

জানা গেছে, কালুরঘাট বেতারকেন্দ্রের সামনে কর্মসূচির ঘোষণা দিলেও বিএনপি নগর পুলিশের কোনো অনুমতি নেয়নি। আনুষ্ঠানিকভাবে কোনো চিঠিও বিএনপির পক্ষ থেকে পুলিশকে দেওয়া হয়নি। সম্প্রতি ‍পুলিশের পক্ষ থেকে নগর বিএনপির শীর্ষ নেতাদের সঙ্গে যোগাযোগ করে ২৭ মার্চ কালুরঘাট বেতারকেন্দ্রের সামনে বিএনপিকে কোনো কর্মসূচি করতে দেওয়া হবে না বলে জানিয়ে দেওয়া হয়।

বিজ্ঞাপন

নাম প্রকাশে অনিচ্ছুক নগর পুলিশের সংশ্লিষ্ট শাখার এক কর্মকর্তা সারাবাংলাকে বলেন, ‘কালুরঘাট বেতারকেন্দ্রের সামনে যে ইস্যুতে বিএনপি কর্মসূচি পালনের ঘোষণা দিয়েছে, সেটি একটি স্পর্শকাতর বিষয়। তারা পুলিশকে বিষয়টি অবহিত করেনি। আমরা পত্রপত্রিকায় বিষয়টি দেখে বিএনপি নেতাদের সঙ্গে কথা বলি এবং বিতর্কিত কোনো বিষয়ে তাদের কর্মসূচি পালন করতে দেওয়া হবে না বলে জানিয়ে দিই।’

১৯৭১ সালের ২৬ মার্চ সকালে চট্টগ্রামের রাজনীতিবিদ আবুল কাশেম সন্দ্বীপ ও মুক্তিযুদ্ধের সংগঠক বেলাল মোহাম্মদসহ কয়েকজনের উদ্যোগে কালুরঘাটের এই কেন্দ্রে স্বাধীন বাংলা বিপ্লবী বেতারকেন্দ্র চালু করা হয়। চট্টগ্রামের আওয়ামী লীগ নেতা এম এ হান্নান ২৬ মার্চ এ কেন্দ্র থেকেই স্বাধীনতার ঘোষণা পাঠ করেন। পরে সে সময়ের মেজর জিয়াউর রহমানও স্বাধীনতার ঘোষণা পড়েন।

পঁচাত্তরে বঙ্গবন্ধুকে হত্যার পর নানা পথপরিক্রমায় জিয়াউর রহমান ক্ষমতায় আসীন হয়ে রাজনৈতিক দল বিএনপি গঠন করেন। জিয়াউর রহমানের মৃত্যুর পর কালুরঘাটের সেই ঘোষণা পাঠকে ভিত্তি ধরে বিএনপি মুক্তিযুদ্ধের এই সেক্টর কমান্ডারকে ‘স্বাধীনতার ঘোষক’ হিসেবে প্রচার চালায় দীর্ঘসময় ধরে, যা নিয়ে দলটির বিরুদ্ধে ইতিহাস বিকৃতির অভিযোগ তোলে মুক্তিযুদ্ধে নেতৃত্ব দেওয়া দল আওয়ামী লীগসহ বীর মুক্তিযোদ্ধাদের বড় অংশ।

বিজ্ঞাপন

স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উপলক্ষে বিএনপি ২৭ মার্চ বিকেলে কালুরঘাট বেতারকেন্দ্রে সমাবেশের ডাক দিলে চট্টগ্রামের রাজনৈতিক অঙ্গনে প্রতিক্রিয়া হয়। চট্টগ্রাম মহানগর ছাত্রলীগ ইতিহাস বিকৃতির চেষ্টা রুখে দেওয়ার ঘোষণা দিয়ে একই দিন একই সময়ে বেতারকেন্দ্রের পাশে স্বাধীনতা পার্কের সামনে ছাত্র সমাবেশের ডাক দিয়েছে।

চট্টগ্রাম মহানগর ছাত্রলীগের সাধারণ সম্পাদক জাকারিয়া দস্তগীর সারাবাংলাকে বলেন, ‘কালুরঘাট বেতারকেন্দ্রে শ্রদ্ধা জানানোর নামে বিএনপি মহান মুক্তিযুদ্ধের ইতিহাসে কলঙ্ক লেপনের অপকৌশল নিয়েছে। ইতিহাস বিকৃতির এই ঘৃণ্য চেষ্টা আমরা যেকোনো মূল্যে প্রতিরোধ করব।’

এদিকে বিএনপির ঘোষণার পর ২৭ মার্চ স্বাধীনতার পার্কের সামনে দিনব্যাপী ‘বীর মুক্তিযোদ্ধা-জনতা’ সমাবেশের ডাক দিয়েছে মুক্তিযোদ্ধা সংসদ চান্দগাঁও থানা কমান্ড। এই কর্মসূচিতে বড় ধরনের জমায়েতের লক্ষ্যে প্রচারণা চালাচ্ছেন মুক্তিযোদ্ধা সংসদ এবং মুক্তিযোদ্ধা সংসদ সন্তান কমান্ড।

মুক্তিযোদ্ধা সংসদ সন্তান কমান্ডের চট্টগ্রাম মহানগরের আহবায়ক শাহেদ মুরাদ সারাবাংলাকে বলেন, ‘একাত্তরের ২৬ মার্চ জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান স্বাধীনতা ঘোষণা করেন। ২৭ মার্চ স্বাধীন বাংলা বেতারকেন্দ্রে জননেতা এম এ হান্নান প্রথম বঙ্গবন্ধুর পক্ষে আনুষ্ঠানিক স্বাধীনতা ঘোষণা করেন। পরবর্তী সময়ে অনেকে বঙ্গবন্ধুর পক্ষে স্বাধীন বাংলা বেতার কেন্দ্র থেকে ঘোষণা দেন। বিএনপি এই ইতিহাসকে অতীতের ধারাবাহিকতায় আবারও বিকৃত করার একটি কৌশল নিয়েছে। বীর মুক্তিযোদ্ধা এবং তাদের সন্তানরা বেঁচে থাকতে এই অপচেষ্টা সফল হতে দেওয়া যাবে না।’

বিজ্ঞাপন

সারাবাংলা/আরডি/টিআর

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন