বিজ্ঞাপন

দক্ষিণ সুদানে বসবাসরত বাংলাদেশিদের খোজ-খবর নিলেন রাষ্ট্রদূত

May 6, 2021 | 9:51 pm

স্পেশাল করেসপন্ডেন্ট

ঢাকা: দক্ষিণ সুদানে বসবাসরত বাংলাদেশি ব্যবসায়ী এবং কর্মীদের সঙ্গে দেখা করে তাদের খোঁজ-খবর নিয়েছেন আদ্দিস আবাবাতে নব-নিযুক্ত রাষ্ট্রদূত মো. নজরুল ইসলাম। এই সময়ে রাষ্ট্রদূত দক্ষিণ সুদানে বসবাসরত বাংলাদেশিদেরকে এসকল সমস্যা সমাধানের বিষয়ে যথাযথ কর্তৃপক্ষের সঙ্গে আলোচনার আশ্বাস দেন। তিনি সকল বাংলাদেশিদেরকে দক্ষিণ সুদানের সকল আইনকানুন এবং নিয়ম মেনে চলার জন্য অনুরোধ করেন, যাতে করে বাংলাদেশের ভাবমূর্তি সমুন্নত থাকে।

বিজ্ঞাপন

পররাষ্ট্র মন্ত্রণালয় বৃহস্পতিবার (৬ মে) জানিয়েছে, রাষ্ট্রদূত মো. নজরুল ইসলাম এবং দূতাবাসের কাউন্সেলর সম্প্রতি দক্ষিণ সুদান ভ্রমণ করেন এবং দক্ষিণ সুদানে বসবাসকারী বাংলাদেশিদের সঙ্গে বেশকিছু সৌজন্য সাক্ষাতে মিলিত হন। সফরকালে তারা বাংলাদেশিদের দ্বারা পরিচালিত বিভিন্ন ব্যবসায়ী প্রতিষ্ঠান পরিদর্শন করেন এবং তাদের সাথে ব্যবসা সম্পর্কিত বিভিন্ন সমস্যা ও সম্ভাবনা সম্পর্কে আলোচনা করেন। এছাড়াও তারা দক্ষিণ সুদানে বসবাসরত বাংলাদেশিদের জন্য বেশ কিছু কন্স্যুলার কার্যক্রম পরিচালনা করেন। তবে দক্ষিণ সুদান যেহেতু স্থলবেষ্টিত একটি দেশ এবং সেখানকার যোগাযোগ ব্যবস্থা খুবই অনুন্নত ও অনিয়মিত, সেহেতু বাংলাদেশিরা নিয়মিতভাবে এরকম কন্সুলার সফর পরিচালনার দাবী করেন।

সফরকালে বাংলাদেশিরা রাষ্ট্রদূত বিভিন্ন ব্যবসায়ী সম্ভাবনা সম্পর্কে অবহিত করেন। বিশেষ করে ঢাকা বিমানবন্দরে এবং বিএমইটি’তে বিভিন্ন ছাড়পত্র গ্রহণে দীর্ঘসূত্রিতা এবং বিভিন্ন অসুবিধা সম্পর্কে বাংলাদেশিরা আলোকপাত করেন। রাষ্ট্রদূত দক্ষিণ সুদানে বসবাসরত বাংলাদেশিদেরকে এ সব সমস্যা সমাধানের বিষয়ে যথাযথ কর্তৃপক্ষের সাথে আলোচনার আশ্বাস দেন।

বিজ্ঞাপন

রাষ্ট্রদূত বাংলাদেশিদের সফলভাবে ব্যবসা পরিচালনার জন্য প্রয়োজনীয় যে কোনো সহায়তার জন্য দক্ষিণ সুদান সরকারের সঙ্গে আলোচনার আশ্বাস প্রদান করেন। এরপর রাষ্ট্রদূত মুজিব শতবর্ষ এবং স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উপলক্ষে সরকার কর্তৃক গৃহীত বিভিন্ন কার্যক্রমের বর্ণনা দেন।

সফরকালে দক্ষিণ সুদানে কর্মরত বাংলাদেশি শান্তিরক্ষী কর্মকর্তাদের সঙ্গে রাষ্ট্রদূত সাক্ষাৎ করেন এবং শান্তিরক্ষা কার্যক্রম সম্পর্কে অবহিত হন। দক্ষিণ সুদানে কর্মরত সকল বাংলাদেশি শান্তিরক্ষীদের নিরলস প্রচেষ্টা ও সর্বোচ্চ ত্যাগের বিনিময়ে বিশ্ব শান্তিরক্ষায় অবদান রাখার মাধ্যমে বাংলাদেশের ভাবমূর্তি উজ্জল করার জন্য রাষ্ট্রদূত তাদের ভূয়সী প্রশংসা করেন এবং আন্তরিক ধন্যবাদ জ্ঞাপন করেন। পাশাপাশি রাষ্ট্রদূত তাদেরকে বাংলদেশ দূতাবাস, আদ্দিস আবাবা এর পক্ষ থেকে সর্বোচ্চ সহায়তা দেওয়ার আশ্বাস দেন।

বিজ্ঞাপন

সারাবাংলা/জেআইএল/একে

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন