বিজ্ঞাপন

বাঙালি জাতিসত্তার পূর্ণতা দেন বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান

December 17, 2023 | 11:48 am

সারাবাংলা ডেস্ক

ক্যানবেরা: অস্ট্রেলিয়ায় নিযুক্ত বাংলাদেশের হাইকমিশনার এম আল্লামা সিদ্দীকী বলেছেন, হাজার বছরে সৃষ্টি হওয়া বাঙালি জাতিসত্তাকে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান তার ঐন্দ্রজালিক ক্ষমতার মাধ্যমে পূর্ণতা দেন। তিনি বলেন, রাজনৈতিক নেতৃত্বের চূড়ান্ত প্রকাশ ঘটে বঙ্গবন্ধুর বিচক্ষণ নেতৃত্বের মাধ্যমে।

বিজ্ঞাপন

বাংলাদেশের মুক্তিযুদ্ধকে তিনি জনযুদ্ধ হিসেবে উল্লেখ করে এ যুদ্ধে অংশগ্রহণকারী সকলের অবদান কৃতজ্ঞতার সঙ্গে স্মরণ করেন।

অস্ট্রেলিয়ার রাজধানী ক্যানবেরায়  মহান বিজয় দিবস উপলক্ষে আয়োজিত আলোচনা সভায় আল্লামা সিদ্দীকী এসব কথা বলেন। মহান মুক্তিযুদ্ধসহ বাংলার সমৃদ্ধ ঐতিহ্যের সকল পর্যায় সম্পর্কে জানার আহ্বান জানান হাইকমিশনার। তিনি বলেন, পৃথিবীর ইতিহাসে নারকীয় ও বীভৎস গণহত্যার মধ্যে বাংলাদেশে ৭১’র ২৫ মার্চের গণহত্যা অন্যতম। এদেশের অধিকাংশ মানুষকে অসহনীয় কষ্ট সহ্য করতে হয়েছে।

বাংলাদেশ হাইকমিশন আয়োজিত এ অনুষ্ঠানে বীর মুক্তিযোদ্ধাসহ বিভিন্ন পেশার প্রায় দুই শতাধিক প্রবাসী বাংলাদেশি ও তাদের সন্তানেরা এবং হাইকমিশনের কর্মকর্তা ও কর্মচারীবৃন্দ অংশগ্রহণ করেন। এসময় উপস্থিত সকলে সম্মিলিতভাবে জাতীয় সংগীত পরিবেশন করেন। সন্ধ্যায় বাংলাদেশ হাইকমিশনে সাংস্কৃতিক অনুষ্ঠানে ক্যানবেরার প্রবাসী তরুণ প্রজন্মের শিল্পীদের সংগঠন ফেরারির শিল্পীরা দেশাত্মবোধক গান পরিবেশন করেন। এসময় হাইকমিশন পরিবারের শিশু-কিশোরীরা দলীয় নৃত্য পরিবেশন করে। এছাড়া সিডনির নৃত্য শিল্পীদের সংগঠন  নৃত্তাঞ্জলি নৃত্য পরিবেশন করে।

বিজ্ঞাপন

এর আগে সকালে বাংলাদেশ হাইকমিশন চত্বরে হাইকমিশনার আল্লামা সিদ্দীকী জাতীয় পতাকা উত্তোলন করেন। এসময় জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও তার পরিবারের শহিদ সদস্যবৃন্দ এবং মুক্তিযুদ্ধে বীর শহিদদের আত্মার মাগফিরাত কামনা করে দোয়া ও মোনাজাত করা হয়। এছাড়া মহান বিজয় দিবস উপলক্ষে প্রদত্ত রাষ্ট্রপতি, প্রধানমন্ত্রী, পররাষ্ট্রমন্ত্রী এবং পররাষ্ট্র প্রতিমন্ত্রীর বাণী পাঠ করে শোনানো হয়।

সারাবাংলা/আইই

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন