বিজ্ঞাপন

বেসরকারিতে করোনা পরীক্ষার ফি কমলো

May 11, 2021 | 5:58 pm

সিনিয়র করেসপন্ডেন্ট

ঢাকা: বেসরকারিভাবে আরটি-পিসিআর পদ্ধতিতে করোনাভাইরাসের (কোভিড-১৯) নমুনা পরীক্ষার ফি কমিয়ে পুনর্নির্ধারণ করে দিয়েছে সরকার। বেসরকারি হাসপাতাল বা কেন্দ্রে গিয়ে নমুনা দিলে সেক্ষেত্রে ৫শ টাকা ও বাড়ি থেকে নমুনা সংগ্রহের ক্ষেত্রে এই ফি কমানো হয়েছে ৮শ টাকা। এর বাইরে বিদেশ যেতে ইচ্ছুক ব্যক্তিদের নমুনা পরীক্ষার ফিও ৫শ টাকা কমানো হয়েছে।

বিজ্ঞাপন

গত ৬ মে স্বাস্থ্য ও পরিবারকল্যাণ মন্ত্রণালয়ের স্বাস্থ্যসেবা বিভাগ থেকে জারি করা এক নির্দেশনায় এ তথ্য জানানো হয়েছে। উপসচিব ডা. বিলকিস বেগমের সই করা নির্দেশনাটি স্বাস্থ্য অধিদফতরের মহাপরিচালকসহ সংশ্লিষ্ট দফতরগুলোতে পাঠানো হয়েছে। আজ মঙ্গলবার (১১ মে) স্বাস্থ্য অধিদফতর থেকে কোভিড-১৯ সংক্রান্ত নিয়মিত বিজ্ঞপ্তির সঙ্গে এই নির্দেশনাটি গণমাধ্যমে পাঠানো হয়েছে।

নির্দেশনায় বলা হয়েছে, আরটি-পিসিআর পদ্ধতিতে করোনাভাইরাসের নমুনা পরীক্ষার ক্ষেত্রে দেশে অবস্থানরত সাধারণ জনগণের জন্য হাসপাতাল বা কেন্দ্রে গিয়ে নমুনা পরীক্ষা করালে ফি দিতে হবে ৩০০০ টাকা। আগে এই পরীক্ষার খরচ ছিল ৩৫০০ টাকা। অন্যদিকে বাসায় গিয়ে নমুনা সংগ্রহ করলে তার জন্য দিতে হবে ৩৭০০ টাকা। আগে বাসায় গিয়ে নমুনা সংগ্রহ করলে ফি দিতে হতো ৪৫০০ টাকা।

আরও পড়ুন- কিটের দাম ৩ ভাগের একভাগ, বেসরকারিতে কমেনি পরীক্ষার ফি

বিজ্ঞাপন

এদিকে, বিদেশে যেতে আগ্রহীদের আগে নমুনা পরীক্ষার জন্য খরচ হতো ৩০০০ টাকা। এখন সেই কমিয়ে করা হয়েছে ২৫০০ টাকা।

এর আগে, গত বছর দেশে করোনাভাইরাসের নমুনা পরীক্ষা শুরু হয় মূলত সরকারি ব্যবস্থাপনায়। একপর্যায়ে গিয়ে বেসরকারি কিছু হাসপাতালকে নমুনা সংগ্রহ ও পরীক্ষার অনুমতি দেওয়া হয়। ওই সময় বিশ্বব্যাপী ব্যাপক চাহিদা থাকায় আরটি-পিসিআর কিটের একেকটির দাম ছিল আড়াই হাজার টাকারও বেশি। তার ভিত্তিতেই বেসরকারি ব্যবস্থাপনায় নমুনা পরীক্ষার জন্য ৩৫০০ টাকা ও বাসায় গিয়ে নমুনা সংগ্রহের জন্য বাড়তি ১০০০ টাকাসহ ৪৫০০ টাকা ফি নির্ধারণ করে দেয় সরকার।

এর মধ্যে বিশ্বব্যাপী আরটি-পিসিআর কিটের দাম উল্লেখযোগ্য পরিমাণে কমে গেছে। বিভিন্ন সূত্র বলছে, এই কিটের দাম এখন হাজার টাকার নিচে নেমে এসেছে। জনস্বাস্থ্য বিশেষজ্ঞরা বলছিলেন, এ পরিস্থিতিতে আরও বেশি মানুষকে করোনা নমুনা পরীক্ষায় উৎসাহিত করতে বেসরকারিভাবে পরীক্ষার খরচ পুনঃনির্ধারণ করা উচিত। অনেকেই প্রতিটি নমুনার জন্য দেড় থেকে দুই হাজার টাকা ফি নির্ধারণের পক্ষে মত দেন। এ নিয়ে প্রতিবেদনও প্রকাশ করেছে সারাবাংলা।

বিজ্ঞাপন

শেষ পর্যন্ত সরকার এই পরীক্ষার ফি পুনঃনির্ধারণ করলো। তবে সেটি জনস্বাস্থ্য বিশেষজ্ঞদের প্রত্যাশা অনুযায়ী কমেনি।

সারাবাংলা/এসবি/টিআর

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন