বিজ্ঞাপন

সুস্বাস্থ্যে পরিমাপের গুরুত্ব প্রতিপাদ্যে মেট্রোলজি দিবস আজ

May 20, 2021 | 12:01 am

সিনিয়র করেসপন্ডেন্ট

ঢাকা: সঠিক ওজন ও পরিমাপের গুরুত্ব এবং এ বিষয়ে জনসচেতনতা বাড়ানোর প্রত্যয় নিয়ে প্রতিবছরের মতো এ বছরও পালন হতে যাচ্ছে বিশ্ব মেট্রোলজি দিবস। প্রতিবছরের ২০ মে এই দিবসটি পালন করা হয়ে থাকে। এ বছরে দিবসটির প্রতিপাদ্য ‘সুস্বাস্থ্যের জন্য পরিমাপ’।

বিজ্ঞাপন

সুস্বাস্থ্যের জন্য পরিমাপের গুরুত্ব তুলে ধরে এ সংক্রান্ত জনসচেতনতা বাড়াতেই বিশ্বের অন্যান্য দেশের মতো বাংলাদেশেও দিবসটি যথাযোগ্য মর্যাদায় পালন করা হবে আজ বৃহস্পতিবার (২০ মে)।

বিএসটিআই জানিয়েছে, মেট্রোলজি দিবস উপলক্ষ্যে রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা বাণী দিয়েছেন। এছাড়া পৃথক বাণী দিয়েছেন শিল্পমন্ত্রী নূরুল মজিদ মাহমুদ হুমায়ূন, শিল্প প্রতিমন্ত্রী কামাল আহমেদ মজুমদার এবং শিল্প মন্ত্রণালয়ের সচিব জাকিয়া সুলতানা। দিবসটি উপলক্ষে ওজন ও পরিমাপ বিষয়ক আন্তর্জাতিক সংস্থার প্রধানরাও বাণী দিয়েছেন।

বিশ্ব মেট্রোলজি দিবস উপলক্ষে জাতীয় মান সংস্থা হিসেবে বাংলাদেশ স্ট্যান্ডার্ডস অ্যান্ড টেস্টিং ইনস্টিটিউশন (বিএসটিআই) বিভিন্ন কর্মসূচি হাতে নিয়েছে। এরই অংশ হিসেবে বিএসটিআইয়ের প্রধান কার্যালয়ের পাশাপাশি বিভাগীয় ও জেলা কার্যালয়ে আলোচনা সভাসহ প্রচারণামূলক কার্যক্রম চালানো হবে। বাংলাদেশ টেলিভিশনে বিশেষ সাক্ষাৎকারভিত্তিক আলোচনা অনুষ্ঠান সম্প্রচার এবং বাংলাদেশ বেতারে আলোচনা অনুষ্ঠান সম্প্রচারের ব্যবস্থা করা হয়েছে। মোবাইল ফোনে এসএমএসও পাঠানো হবে। এছাড়া, রাজধানীর বিভিন্ন গুরুত্বপূর্ণ স্থানে ব্যানার, ফেস্টুন, প্ল্যাকার্ড লাগানো হয়েছে।

বিজ্ঞাপন

দিবসটি উপলক্ষ্যে বিএসটিআইয়ের প্রধান কার্যালয়ে ‘শিল্পোন্নয়নে বঙ্গবন্ধুর ভাবনা: পণ্য ও স্বাস্থ্য সেবায় পরিমাপের গুরুত্ব’ শীর্ষক সেমিনার আয়োজন করা হয়েছে। এতে প্রধান অতিথি থাকবেন শিল্পমন্ত্রী নূরুল মজিদ মাহমুদ হুমায়ূন। বিশেষ অতিথি থাকবেন শিল্প প্রতিমন্ত্রী কামাল আহমেদ মজুমদার, শিল্প সচিব জাকিয়া সুলতানা ও এফবিসিসিআইয়ের সিনিয়র ভাইস প্রেসিডেন্ট মো. মুন্তাকিম আশরাফ। সেমিনারে সভাপতিত্ব করবেন বিএসটিআই মহাপরিচালক ড. মো. নজরুল আনোয়ার।

সারাবাংলা/ইএইচটি/টিআর

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন