বিজ্ঞাপন

কোপা আমেরিকার আসর বসবে ব্রাজিলে

June 1, 2021 | 11:33 am

স্পোর্টস ডেস্ক

২০২০ কোপা আমেরিকার আসর বসার কথা ছিল আর্জেন্টিনা এবং কলম্বিয়াতে। তবে কলম্বিয়ার রাজনৈতিক অস্থিরতার কারণে আগেই তারা নাম প্রত্যাহার করে নেয়। আর করোনাভাইরাস মহামারির কারণে আর্জেন্টিনাও শেষ মুহূর্তে বাদ পড়ে আর্জেন্টিনাও। এ কারণেই ঝুলে পড়ে কোপা আমেরিকার ভাগ্য। কিন্তু শেষ পর্যন্ত সব শঙ্কা দূর হয়েছে, কনমেবল জানিয়েছে কোপা আমেরিকার এবারের আসর বসবে ব্রাজিলে।এর আগে পাঁচবার এ প্রতিযোগিতার আয়োজন করেছে ব্রাজিল এবং প্রতিবারই শিরোপা জিতেছে তারা।

বিজ্ঞাপন

দক্ষিণ আমেরিকার ফুটবল কনফেডারেশন কনমেবল সোমবার কোপা আমেরিকার স্বাগতিক হিসেবে ব্রাজিলের নাম জানায়। নির্ধারিত ১৩ জুনেই শুরু হবে আসরটি। শেষ হবে ১০ জুলাই।

আর্জেন্টিনায় বসছে না কোপা আমেরিকার আসর

গত বছর করোনা মহামারি রূপ নেওয়ায় স্থগিত করা হয় কোপা আমেরিকা। পিছিয়ে এ বছরের জুনে নিয়ে আসা হয়। প্রথমে এটি আর্জেন্টিনা ও কলম্বিয়ার যৌথ আয়োজনের কথা ছিল। কিন্তু ২০ মে কলম্বিয়াকে তাদের দেশের অভ্যন্তরীণ রাজনৈতিক অস্থিরতার কারণে আয়োজক থেকে বাদ দেওয়া হয়েছে। কলম্বিয়ায় হতে যাওয়া ১৫টি ম্যাচও তখন আর্জেন্টিনায় আয়োজনের ব্যাপারে আলোচনা চলছিল। কিন্তু তা আর হলো  কই? করোনা ভয়াবহ রূপ নেওয়ায় আর্জেন্টিনায় এখন টুর্নামেন্টই হচ্ছে না।

বিজ্ঞাপন

এক বিবৃতিতে সোমবার কনমেবল জানায়, ‘কোপা আমেরিকা ২০২১ হবে ব্রাজিলে। শুরু এবং শেষের তারিখ নিশ্চিত হয়েছে। পরবর্তীতে আয়োজক শহর এবং ম্যাচগুলোর বিস্তারিত জানিয়ে নেওয়া হবে।’

কোভিড-১৯ ভাইরাসে আক্রান্ত হয়ে সাড়ে চার লাখের বেশি মানুষ মারা গেছে ব্রাজিলে। দৈনিক আক্রান্ত এবং মৃত্যুর দিক থেকে বর্তমান সময়ে দক্ষিণ আমেরিকার দেশগুলোর মধ্যে শীর্ষে এবং বিশ্বের হিসাবে দ্বিতীয়।

মূলত আর্থিক কারণেই টুর্নামেন্ট বাতিল বা স্থগিত করে দিতে অনীহা কনমেবলের। ২০১৯ সালে ব্রাজিলে হওয়া টুর্নামেন্ট থেকে আয় ছিল ১১.৮ কোটি ডলার, যা ছিল সংস্থাটির আয়ের দ্বিতীয় সর্বোচ্চ উৎস। এবারের আসরে অংশগ্রহণকারী প্রতিটি দলের পাওয়ার কথা অন্তত ৪০ লাখ ডলার করে, চ্যাম্পিয়ন দলের বাড়তি পুরস্কার ১ কোটি ডলার।

বিজ্ঞাপন

সারাবাংলা/এসএস

Tags: , , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন