বিজ্ঞাপন

ভারতকে রুখতে পারল না বাংলাদেশ

June 7, 2021 | 10:01 pm

স্পোর্টস ডেস্ক

দাঁতে দাঁত চেপে রক্ষণ সামলে পয়েন্ট অর্জনের স্বপ্ন দেখাচ্ছিলেন বাংলাদেশি ফুটবলাররা। তবে ভারতকে শেষ পর্যন্ত রুখতে পারল না জামাল ভূঁইয়ার দল। বিশ্বকাপ ও এশিয়ান কাপের যৌথ বাছাই পর্বের ম্যাচে ভারতের বিপক্ষে ২-০ গোলে হেরেছে বাংলাদেশ। দুটি গোলই করেছেন ভারতের শীর্ষ তারকা সুনীল ছেত্রী।

বিজ্ঞাপন

বিশ্বকাপ বাছাই পর্বে সাত ম্যাচে ভারতের এটা প্রথম জয়, আর বাংলাদেশের পঞ্চম হার। এ নিয়ে নয় বছর পর বাংলাদেশকে হারাতে পারল ভারত। দুই দলের আগের তিনটি ম্যাচই ড্র হয়েছিল।

সুনীল ছেত্রীকে নিয়ে ভয় ছিল আগে থেকেই। বাংলাদেশকে অনেকবার হতাশ করেছেন ভারতীয় তারকা। ৭৯ মিনিট পর্যন্ত তাকে অবশ্য ভালোভাবেই আটকে রেখেছিল বাংলাদেশ। তবে তারপর আর সম্ভব হলো না। দারুণ দুটি সুযোগ কাজে লাগিয়ে দলকে গুরুত্বপূর্ণ জয় এনে দিয়েছেন দক্ষিণ এশিয়ার অন্যতম সেরা এই ফুটবলার।

সোমবার (৭ জুন) কাতারের দোহায় জসিম বিন হামাদ স্টেডিয়ামে প্রথম ১৫ মিনিট প্রতিআক্রমণে ভারতকে কাঁপিয়ে দিয়েছে বাংলাদেশ। তবে সময় গড়ানোর সঙ্গে ভারত বল দখলের ক্ষেত্রে দারুণ নিয়ন্ত্রণ নিয়ে নেন। পুরো ম্যাচে ভারতের দখলে বল ছিল ৭৩ ভাগ, আর বাংলাদেশের দখলে ২৭ ভাগ। একের পর আক্রমণ রচনা করেন সুনীল ছেত্রি, মানবির সিং, বিপিন সিং, উদান্তা সিং ও সুরেশ সিংরা। অনেকক্ষণ তাদের আটকেও রেখেছিল বাংলাদেশ। রক্ষণে আজও দুর্দান্ত খেলেছেন কদিন আগে অভিষেক হওয়া ফিনল্যান্ড প্রবাসী বাংলাদেশি তারিক কাজী। রক্ষণের নেতা ছিলেন তিনি। তবে শেষ রক্ষাটা হলো কই!

বিজ্ঞাপন

অষ্টম মিনিটে ভালো একটা সুযোগ পেয়েছিল বাংলাদেশ। কিন্তু রহমত মিয়ার থ্রোয়ে সতীর্থের হেডের পর বলে পা ছোঁয়াতে পারেনি তারিক কাজী। পঞ্চদশ মিনিটে বড় বিপদ থেকে বেঁচেছে বাংলাদেশ। ব্রেন্ডন ফের্নান্দেসের দারুণ এক থ্রু পাস খুঁজে নেয় মানবির সিংকে। কিন্তু গোলরক্ষক জিকো ছুটে এসে পথ আগলে দাঁড়ালে ভারতীয় ফরোয়ার্ড শট নিতে পারেননি।

৩৬তম মিনিটে গোলের একদাম কাছাকাছি গিয়েছিল ভারত। কর্নার থেকে চিংলেনসানা সিংয়ের হেড গোললাইন থেকে ফিরিয়ে বাংলাদেশকে বাঁচিয়েছেন রাফি। প্রথমার্ধের শেষ দিকে কর্ণার থেকে তারিকের হেড অনায়াসে গ্লাভসে নেন ভারতীয় গোলরক্ষক গুরপ্রিত সিং। প্রথমার্ধের যোগ করা সময়ে সুনীল ছেত্রীকে হতাশ করে বাংলাদেশি রক্ষণ।

বিজ্ঞাপন

দ্বিতীয়ার্ধে ভারতের ব্রেন্ডন ও মার্টিন্স গ্ল্যানের সঙ্গে মাঝমাঠে পেরে উঠছিলেন না বাংলাদেশের জামাল ভুঁইয়া-বিপুল আহমেদ জুটি। ফলে সহজেই আক্রমণে উঠতে পারছিল ভারত। প্রথমার্ধের মতো দ্বিতীয়ার্ধেও ঝড় বয়ে যায় বাংলাদেশের রক্ষণে। ৬৩ মিনিটে ফ্রি কিকে ছেত্রীর দুর্বল হেডে সুযোগ নষ্ট হয়।

৭৯ মিনিটে সেই ছেত্রীই হতাশ করেন বাংলাদেশকে। অবশ্য সেখানে বাংলাদেশের ‘অবদান’ও রয়েছে। শুরু থেকে দুর্দান্ত রক্ষণ সামলে রাখা বাংলাদেশ ৭৯ মিনিটে হঠাৎই যেন আলগা হয়ে গেল। অনেকটা ফাঁকা পেয়ে দারুণ এক হেডে ভারতকে প্রথম গোল এসে দেন ছেত্রী।

এগিয়ে যাওয়ার পর বল ধরে রেখে সময় পারি দেওয়ার চেষ্টা করে গেছে ভারত। এর মধ্যেই যোগ করা সময়ে ছেত্রী আরেক গোল করে বাংলাদেশের ঘুরে দাঁড়ানোর রাস্তাটা বন্ধ করেছেন। বাইলাইন থেকে সতীর্থের কাট ব্যাকে দারুণ এক শট করে বার ঘেঁষে বল জালে জড়ান ভারতের অধিনায়ক। যাতে শেষ পর্যন্ত ২-০ গোলের হতাশার হার নিয়ে মাঠ ছাড়তে হয় বাংলাদেশকে।

বিজ্ঞাপন

সারাবাংলা/এসএইচএস

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
ডেমরায় সড়ক দুর্ঘটনায় নারী নিহততীব্র খরা ও অনাবৃষ্টিতে হাঁড়িভাঙ্গা আম চাষে বড় ক্ষতির শঙ্কাধর্ম অবমাননার অভিযোগে কুবি শিক্ষার্থীকে সাময়িক বহিষ্কারশেখ হাসিনার স্বদেশ প্রত্যাবর্তন বাংলাদেশের ইতিহাসের নতুন যাত্রামিয়ানমার থেকে এসেছে জি থ্রি রাইফেল-রকেট সেল, গ্রেফতার ৫গণতন্ত্র ও মুক্তিযুদ্ধের চেতনায় শেখ হাসিনার স্বদেশ প্রত্যাবর্তনওসি-চেয়ারম্যানের বিরুদ্ধে চাঁদাবাজির মামলা তদন্তের নির্দেশশেখ হাসিনার স্বদেশ প্রত্যাবর্তন: নক্ষত্রের প্রজ্জ্বলনসম্পদের তথ্য গোপন, সাবেক পৌর কর্মকর্তার বিরুদ্ধে দুদকের মামলাস্ত্রী হত্যার দায়ে যাবজ্জীবন, ২২ বছর পর গ্রেফতার স্বামী সব খবর...
বিজ্ঞাপন