বিজ্ঞাপন

বাজেটে প্রয়োজনীয় বরাদ্দের দাবিতে কর্মসূচি ঘোষণা স্কপের

June 10, 2021 | 12:58 am

স্পেশাল করেসপন্ডেন্ট

ঢাকা: বাজেটে শ্রমজীবীদের জন্য সুস্পষ্ট কোনো বরাদ্দ না থাকার প্রতিবাদ জানিয়েছে শ্রমিক কর্মচারী ঐক্য পরিষদ (স্কপ)। সংগঠনটির পক্ষ থেকে জাতীয় সংসদের স্পিকারের কাছে স্মারকলিপি পেশসহ তিন দিনের প্রতিবাদ কর্মসূচি ঘোষণা করা হয়েছে।

বিজ্ঞাপন

বুধবার (৯ জুন) সংগঠনের এক সভায় কেন্দ্রীয় নেতারা এই কর্মসূচি ঘোষণা করেছে। স্কপের যুগ্ম সমন্বয়কারী সহিদুল্লাহ চৌধুরীর সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় ডা. ওয়াজেদুল ইসলাম খান, রাজেকুজ্জামান রতন, সাইফুজ্জামন বাদশা, কামরুল আহসান, শামীম আরা, খলিলুর রহমান, আবুল কালাম আজাদ, আহসান হাবিব বুলবুল, পুলক রঞ্জন ধর, ফিরোজ হোসেন, রফিকুল ইসলাম, সালেহ আহমেদ, সরদার খোরশেদসহ অন্যরা উপস্থিত ছিলেন।

স্কপ ঘোষিত তিন দিনের কর্মসূচির মধ্যে বাজেটে প্রয়োজনীয় বরাদ্দের দাবি জানিয়ে ১৪ জুন স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর কাছে স্মারকলিপি পেশ করা হবে। একদিন পর ১৬ জুন বাজেট পাশের আগেই শ্রমিকদের দাবি পূরণ করে বাজেটে প্রয়োজনীয় বরাদ্দের দাবিতে শ্রমিক সমাবেশ করা হবে। আর রেশন, শিল্পাঞ্চলে হাসপাতাল স্থাপন ও সার্বজনীন পেনশন ব্যবস্থা চালুর দাবিতে ১৮ জুন সারাদেশে শ্রমিক সমাবেশ করবে স্কপ।

সভা শেষে স্কপ নেতারা বলেন, বাজেটের অর্থ জোগান দিলেও বাজেট প্রণয়ন প্রক্রিয়ায় শ্রমিকদের কোনো অংশগ্রহণ নেই। সরকার বিভিন্ন শ্রেণির সঙ্গে মতবিনিময় করলেও শ্রমিক প্রতিনিধিদের মতামত নেওয়ার কোনো প্রয়োজন অনুভব করে না। ফলে বাজেটে শ্রমজীবীদের প্রয়োজনের স্বীকৃতি বা আকাঙ্ক্ষার প্রতিফলন থাকে না।

বিজ্ঞাপন

তারা বলেন, উৎপাদন প্রক্রিয়ায় অংশ নিয়ে ও প্রবাস থেকে টাকা পাঠিয়ে বাজেটের অর্থের জোগান দেয় শ্রমজীবীরা, অথচ বাজেটে তাদের জন্য বরাদ্দ নেই। শ্রমিকদের মজুরি জীবনযাত্রার ব্যয়ের সাথে সঙ্গতিপূর্ণ নয়। তাই দীর্ঘদিনের দাবি ছিল শ্রমিকদের জন্য আর্মি- পুলিশের রেটে রেশন সামগ্রী সরবরাহ করা, শ্রমিক অঞ্চলে হাসপাতাল স্থাপন করে বিনামূল্যে চিকিৎসার ব্যবস্থা করা এবং অবসরে শূন্য হাতে ফিরে যাওয়া শ্রমিকদের জন্য সার্বজনীন পেনশনের ব্যবস্থা চালু করা।

সামাজিক নিরাপত্তার অনেক কথা বলা হলেও শ্রমিকদের জন্য বাজেটে তার কোনো প্রতিফলন ও বরাদ্দ নেই বলে অভিযোগ করে স্কপ নেতারা। তারা বাজেটের আগেই শ্রমিকদের দাবি মেনে বাজেটে বরাদ্দ যুক্ত করার আহ্বান জানিয়েছেন।

বিজ্ঞাপন

সারাবাংলা/এএইচএইচ/টিআর

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন