বিজ্ঞাপন

ইসলাম ধর্ম নিজেকে মানুষ হিসেবে তৈরির শিক্ষা দেয়: প্রধানমন্ত্রী

June 10, 2021 | 3:54 pm

সিনিয়র করেসপন্ডেন্ট

ঢাকা: প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, ইসলাম ধর্ম মানুষের অধিকার দেয়, মানুষকে মানুষ হিসেবে নিজেকে তৈরি করবার শিক্ষা দেয়। সেই শিক্ষাটাই সবাই নেবে এটিই আমরা চাই। আমাদের প্রজন্মের পর প্রজন্ম সেভাবে তৈরি হবে, সেটিই আমাদের লক্ষ্য।

বিজ্ঞাপন

আমাদের পবিত্র ইসলাম ধর্ম ইসলামের প্রচার-প্রসারে বাংলাদেশও অনেক অবদান যেন ভবিষ্যতে রাখতে পারে, সেদিকে লক্ষ্য রেখেই ৫৬০টি মসজিদের মধ্যে ৫০টি মসজিদের নির্মাণ কাজ সমাপ্ত করা হয়েছে বলেন তিনি।

বৃহস্পতিবার গণভবন প্রান্ত থেকে ভার্চুয়ালি রাজধানীর ওসমানী স্মৃতি মিলনায়তনে যুক্ত হয়ে প্রধানমন্ত্রী এ সকল মসজিদের উদ্বোধন ঘোষণা করেন। ওসমানী স্মৃতি মিলনায়ন প্রান্তে অনুষ্ঠানের সভাপতিত্ব করেন ধর্ম প্রতিমন্ত্রী ফরিদুল হক খান। এ ছাড়া স্বাগত বক্তব্য রাখেন মন্ত্রণালয়ের সচিব মো. নুরুল ইসলাম।

গণভবন প্রান্তে অনুষ্ঠানটি সঞ্চালনা করেন প্রধানমন্ত্রীর মুখ্য সচিব ড. আহমদ কায়কাউস। পরে প্রধানমন্ত্রী তিনটি জেলার তিন উপজেলায় যুক্ত হয়ে বিভিন্ন শ্রেণি-পেশার সঙ্গে মতবিনিময় করেন।

বিজ্ঞাপন

বাংলাদেশের প্রতিটি জেলা ও উপজেলায় দৃষ্টিনন্দন ৫৬০টি মডেল মসজিদ ও ইসলামিক সাংস্কৃতিক কেন্দ্র নির্মাণে অংশ হিসাবে প্রথম ধাপে ৫০টি মসজিদ উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। ২০১৪ সালে দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে আওয়ামী লীগের নির্বাচনি ইশতেহারে এ মসজিদগুলো নির্মাণের প্রতিশ্রুতি দিয়েছিল বর্তমান সরকার।

তার অংশ হিসেবে মুজিববর্ষেই ১৭০টি মসজিদের উদ্বোধন করা হবে। যার অংশ হিসাবে প্রথম ধাপে ৫০টি মডেল মসজিদ উদ্বোধন করা হয়।

এই সব মসজিদ নির্মাণের প্রাথমিক পরিকল্পনা করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। যার ধারাবাহিকতায় ক্ষমতায় আসার পর প্রতিশ্রুতি বাস্তবায়নে ৫৬০টি মডেল মসজিদ ও ইসলামিক সংস্কৃতি কেন্দ্র স্থাপন করতে অনুমোদন দেওয়া হয়। মসজিদগুলো সরকারের নিজেস্ব অর্থায়নে নির্মাণ করা শুরু হয়।

বিজ্ঞাপন

প্রধানমন্ত্রী শেখ হাসিনার সরকারের নিজস্ব অর্থায়নে দেশের সব জেলা-উপজেলায় একটি করে মোট ৫৬০টি মডেল মসজিদ নির্মাণ চলছে। মুজিববর্ষ উপলক্ষে বিশেষ উদ্যোগে এরই মধ্যে ৫০টি মসজিদের নির্মাণকাজ শেষ করে উদ্বোধন করা হয়।

এ বিষয়ে প্রধানমন্ত্রী বলেন, ‘জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ছিলেন একজন ধর্মপ্রাণ খাঁটি মুসলমান। তিনি সকল ধর্মের মযার্দা যেমন দেখিয়েছেন, ইসলাম ধর্মের প্রচার-প্রসারেও তিনি সবসময় তার পদক্ষেপ নিয়েছিলেন। প্রধানমন্ত্রী আরও বলেন, ইসলাম ধর্ম শান্তির ধর্ম, পবিত্র ধর্ম সম্পর্কে তিনি বলেছিলেন, আমরা লেবাস সর্বস্ব ইসলামে বিশ্বাসী নই। আমরা বিশ্বাসী ইনসাফের ইসলামে। আমাদের ইসলাম হযরত (সা.) ইসলাম। যে ইসলাম জগৎবাসীকে শিক্ষা দিয়েছে। ন্যায় ও সুবিচারের অমোঘ মন্ত্র।

‘তিনি প্রকৃতপক্ষেই এটিন বিশ্বাস করতেন। তার সে আদর্শ নিয়েই আমরা কাজ করি। মাত্র সাড়ে তিন বছর তিনি সময় পেয়েছিলেন। আর এই সময়ের মধ্যেই বিশেষ অবদান রেখে যান। কারণ তিনি ইসলামিক ফাউন্ডেশনটাই প্রতিষ্ঠা করেছিলেন যেন ইসলাম ধর্মটা ভালোভাবে প্রচার হয়, এর মর্মবাণীটা যেন মানুষ বুঝতে পারে জানতে পারে’ বলেন শেখ হাসিনা।

মাদ্রাসা বোর্ড প্রতিষ্ঠাসহ ইসলামের ধর্মের প্রচার প্রসারের লক্ষ্যে জাতির পিতার বিভিন্ন পদক্ষেপের কথা তুলে ধরেন।

বিজ্ঞাপন

‘ধর্ম নিয়ে ব্যবসা আর নয়। ধর্মের নামে শোষণ উৎপীড়ন আর চলবে না। রাজনীতির ক্ষেত্রে ধর্মকে টেনে এনে স্বার্থ হাসিলের অপচেষ্টা আর কেউ করতে পারবে না। এরপরও যদি কেউ ধর্মকে মূলধন করে ব্যবসায় তবে তাকে সমুচিত ফল ভোগ করতে হবে। এদেশের সাত কোটি মানুষের সবাই তাদেও নিজ নিজ ধর্মীয় অধিকার পূর্ণভাবে ভোগ করতে পারবে। কারও ধর্মীয় অধিকারে কেউ হস্তক্ষেপ করতে পারবে না’ জাতির পিতার বক্তব্যের কথা তুলে ধরে প্রধানমন্ত্রী বলেন, ‘তিনি এটিই বিশ্বাস করতেন এবং আমাদের সংবিধানে তিনি যে ধর্মনিরপেক্ষতা দিয়েছেন এর অর্থ হচ্ছে যার যার ধর্ম সে সে স্বাধীনভাবে পালন করতে পারবে। ধর্ম তিনি নিষিদ্ধ করেননি। ধর্ম পালনের স্বাধীনতাকে নিশ্চয়তা দিয়েছিলেন জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান।’

কাজেই ইসলাম প্রচার-প্রসারে যা যা করণীয় আমরা সেই প্রচেষ্টা চালিয়ে যাচ্ছি এবং কাজ করে যাচ্ছি বলে উল্লেখ করেন প্রধানমন্ত্রী। তিনি বলেন, ‘আজকে সত্যি আমি খুব আনন্দিত যে আমাদের দেশ এগুচ্ছে। বিশ্ব এগিয়ে যাচ্ছে। তার সঙ্গে তাল মিলিয়ে আমরা এগিয়ে যাব। সেই সঙ্গে সঙ্গে যার যার ধর্ম সে পালন করবে। এটা তো আমাদের পবিত্র কোরআন শরীফেই আছে। যার যার ধর্ম সে সে পালন করতে পারবে। কাজেই ইসলাম ধর্ম হচ্ছে সবথেকে বড় শান্তির ধর্ম, সব থেকে বড় ধর্ম। যে ধর্ম মানুষের অধিকার দেয়, মানুষকে মানুষ হিসেবে নিজেকে তৈরি করবার শিক্ষা দেয়। সেই শিক্ষাটাই সবাই নেবে-এটাই আমরা চাই। আমাদের প্রজন্মের পর প্রজন্ম সেভাবে তৈরি হবেন। সেটাই আমাদের লক্ষ্য।’

আমি আশা করি, আমাদের এই মডেল মসজিদের মাধ্যমে ইসলামের বাণী প্রচার হবে, ইসলামের সংস্কৃতির প্রচার হবে এবং ইসলামের মর্মবাণী দেশ-বিদেশে সকল ধর্মের মানুষ উপলব্ধি করতে পারবে। সেই দিকে খেয়াল রেখে মসজিদগুলোর নির্মাণ করা হচ্ছে বলে জানান প্রধানমন্ত্রী।

কাজেই আজকে সত্যি খুব আনন্দের দিন উল্লেখ করে প্রধানমন্ত্রী বলেন, ‘আমাদের মহান নেতা জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান তিনি ইসলামের অনেক খেদমত করে গিয়েছিলেন। তারই পদাঙ্ক অনুসরণ করে এবং তিনিই ইসলামিক ফাউন্ডেশনটা তৈরি করে গিয়েছিলেন। কাজেই তারই পদাঙ্ক অনুসরণ করে আজকে আমরা শুধু বাংলাদেশের মানুষ না, আমাদের প্রবাসী এবং বিশ্ববাসী যেন দেখে, হ্যাঁ-বাংলাদেশ পারে। আল্লাহর রহমতে বাংলাদেশ এগিয়ে যাচ্ছে। জাতির পিতা যে যুদ্ধ বিধস্ত দেশকে স্বল্পোন্নত দেশে রেখে গিয়েছিলেন। তার সেই আদর্শ অনুসরণ করে আমাদের স্বাধীনতা এবং মুক্তিযুদ্ধের আদর্শ অনুসরণ করেই আমরা আজকে বাংলাদেশকে উন্নয়নশীল দেশে উন্নীত করেছি।’

পবিত্র ইসলাম ধর্ম ইসলামের প্রচার-প্রসারে বাংলাদেশও অনেক অবদান যাতে ভবিষ্যতে রাখতে পারে, সেদিকে লক্ষ্য রেখেই ৫৬০টি মসজিদের মধ্যে ৫০টি মসজিদের নির্মাণ কাজ সমাপ্ত হয়েছে। সেই ৫০টি মডেল মসজিদের শুভ উদ্বোধন ঘোষণা করেন প্রধানমন্ত্রী।

সারাবাংলা/এনআর/একে

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন