বিজ্ঞাপন

লুকাকুর জোড়া গোলে রাশিয়াকে উড়িয়ে দিল বেলজিয়াম

June 13, 2021 | 2:54 am

স্পোর্টস ডেস্ক

উয়েফা ইউরোপিয়ান চ্যাম্পিয়নশিপ ২০২০-এ নিজেদের প্রথম ম্যাচেই রাশিয়াকে ৩-০ গোলের ব্যবধানে হারিয়ে শুভসূচনা করেছে হট ফেভারিট বেলজিয়াম। রেড ডেভিলসদের হয়ে জোড়া গোল করেন রোমেলো লুকাকু আর বাকি গোলটি আসে থমাস মুনিয়েরের কাছ থেকে।

বিজ্ঞাপন

এই নিয়ে নিজের শেষ ১৯ আন্তর্জাতিক ম্যাচে লুকাকুর গোল সংখ্যা দাঁড়াল ২২টিতে। রাশিয়ার সেন্ট পিটার্সবার্গে প্রথমার্ধে লুকাকু এবং মুনিয়েরের গোলে ২-০ ব্যবধানে এগিয়ে যায় বেলজিয়াম। আর ম্যাচের একদম শেষ দিকে এসে দলের তৃতীয় এবং নিজের দ্বিতীয় গোল করেন ইন্টার মিলানের স্ট্রাইকার রোমেলো লুকাকু।

রাশিয়ার বিপক্ষে খাতা কলম এবং মাঠের খেলা দুই জায়গাতেই এগিয়ে থেকেই খেলতে নামে বেলজিয়াম। ম্যাচের শুরু থেকেই বেলজিয়ামের খেলার ধরনে বলে দেয় তারা এই ম্যাচে বড় জয়ের দিকেই নজর দিয়ে রেখেছে।

বিজ্ঞাপন

খেলার সময় ১০ মিনিট ছুঁতে না ছুঁতেই রোমেলো লুকাকুর গোলে লিড পেয়ে যায় বেলজিয়াম। ড্রায়েস মার্টিন্স যখন লুকাকুর উদ্দেশ্যে বল বাড়ান তখন তিনি অফসাইডে ছিলেন আর তাই তো বলের দিকে ছুটেননি। তবে রাশিয়ার রক্ষণভাগের ভুলে অফসাইড থেকে ফিরে গিয়ে বল কেড়ে নেন লুকাকু। রাশিয়ান ডিফেন্ডার সেমেনভ বল বিপদমুক্ত করতে গিয়েও ব্যর্থ হন আর সেখান থেকেই বল নিজের নিয়ন্ত্রণে নিয়ে বুলেট শটে জালে জড়ান লুকাকু।

গোল হজমের মিনিট চারেক পরে দারুণ এক আক্রমণ করে রাশিয়া কিন্তু গোলোভিন জোরালো শট নিলেও তা বেলজিয়ান গোলরক্ষক থিবো কোর্তোয়ার সোজাসুজি হওয়ায় সহজেই তা রুখে দেন তিনি। তবে ম্যাচের নিয়ন্ত্রণ একটুও হাতছাড়া করেনি বেলজিয়াম। একের পর এক দুর্দান্ত আক্রমণে রাশিয়ার রক্ষণকে দম ফেলারই সময় দিচ্ছিল না লুকাকু, মার্টেন্স আর ক্যারাস্কোরা।

২২তম মিনিটে দ্বিতীয় গোলের খুব কাছ থেকে ফিরে আসতে হয় বেলজিয়ামকে। ইয়ানিক ক্যারাস্কোর বাড়ানো বল থরগান হ্যাজার্ড ডি-বক্সের ভেতর পেয়েই প্রথম প্রচেষ্টায় কঠিন কোনা থেকে শট নেন তবে তাঁর দুর্দান্ত শট আরও দুর্দান্ত এক সেভে ফেরান রাশিয়ান গোলরক্ষক শুনিন। তবে দ্বিতীয় গোল পেতে আর বেশি সময় অপেক্ষা করতে হয়নি রেড ডেভিলসদের।

বিজ্ঞাপন

খেলার সময় আধা ঘণ্টা পেরুতেই দ্বিতীয় গোলের দেখা পেয়ে যায় লুকাকুরা। এবারে অবশ্য স্কোরশিটে নাম লেখান ডিফেন্ডার থমাস মুনিয়ের। থোরগান হ্যাজার্ডের দুর্দান্ত এক ক্রস ঘুষিতে ফেরান রাশিয়ান গোলরক্ষক, তবে বিপদমুক্ত করতে গিয়ে আরও বেশি বিপদে ফেলে দেন তিনি। শুনিনের ঘুষি দেওয়া বল গিয়ে পড়ে সোজা থমাস মুনিয়েরের পায়ে, বল পেয়ে প্রথম ছোঁয়ায় তা নিয়ন্ত্রণে নেন এবং পরের টোকাতে বল জালে জড়ান। আর তাতেই প্রথমার্ধ শেষের আগেই ২-০ গোলের লিড নেয় বেলজিয়াম।

বিরতি থেকে ফিরে শুরু থেকেই খোলস ছেড়ে বেরিয়ে আসে রাশিয়া। ম্যাচের চিত্র খানিকটা বদলাতে শুরু করে দ্বিতীয়ার্ধের শুরুতেই। আক্রমণাত্মক খেলা শুরু করে রাশিয়া। তবে এতে করে পাল্টা আক্রমণের স্বীকারও হচ্ছিল তারা। তবে প্রথমার্ধের মতো দ্বিতীয়ার্ধে এতটা ক্ষীপ্রতার সঙ্গে খেলতে দেখা যায়নি বেলজিয়ামকে। আর তাই তো গোলের দেখা মিলছিল না দ্বিতীয়ার্ধে।

ম্যাচের ৭২ মিনিটে ড্রায়েস মার্টেন্সের বদলি হিসেবে মাঠে নামেন এডেন হ্যাজার্ড। ইনজুরি থেকে ফেরার পর এখনও পুরোপুরি ম্যাচ ফিট না হওয়ায় শুরুর একাদশে জায়গা মেলেনি হ্যাজার্ডের। খেলা যখন শেষের দিকে গড়াচ্ছে ঠিক তখনই রাশিয়ার কফিনে শেষ পেরেকটি ঠুকে দেন লুকাকু।

বিজ্ঞাপন

ম্যাচের ৮৮তম মিনিটে মধ্যমাঠের আগে বল পান লুকাকু, সেখান থেকে বল নিয়ে একাই ছুটে চলেন ডি-বক্সের দিকে। এর মাঝে ডিদেভ তাকে রুখে দেওয়ার চেষ্টা করলেও ব্যর্থ হয়। আর প্রচন্ড ক্ষীপ্রতার সঙ্গে ছুটে গিয়ে বল জালে জড়িয়ে দলকে ৩-০ গোলের জয় এনে দেন রোমেলো লুকাকু। আর সেই সঙ্গে পূর্ণ করেন নিজের জোড়া গোল।

গ্রুপ বি’তে রাশিয়াকে ৩-০ গোলের ব্যবধানে হারিয়ে শীর্ষে অবস্থান করছে বেলজিয়াম। গ্রুপের অপর ঘটনাবহুল ম্যাচে ডেনমার্ককে ১-০ গোলের ব্যবধানে হারিয়ে দুইয়ে আছে ফিনল্যান্ড।

রোববার (১৩ জুন) ইংল্যান্ড, ক্রোয়েশিয়া এবং নেদারল্যান্ডসের মতো হেভিওয়েট দলগুলো মাঠে নামছে। রোববারের ম্যাচগুলোর সময়সূচি।

গ্রুপ ডি: ইংল্যান্ড বনাম ক্রোয়েশিয়া (ওয়েম্বলি, লন্ডন, ইংল্যান্ড; বাংলাদেশ সময় সন্ধ্যা ৭টা)।

গ্রুপ সি: অস্ট্রিয়া বনাম নর্থ মেসিডোনিয়া, (বুচারেস্ট, রোমেনিয়া, বাংলাদেশ সময় রাত ১০টা)।

গ্রুপ সি: নেদারল্যান্ডস বনাম ইউক্রেন (ইয়োহান ক্রুইফ অ্যারেনা, অ্যামাস্টার্ডাম, দ্য নেদারল্যান্ডস; বাংলাদেশ সময় রাত ১টা)।

সারাবাংলা/এসএস

Tags: , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন