বিজ্ঞাপন

করোনা: জীবন বাঁচাবে নতুন থেরাপি

June 16, 2021 | 7:50 pm

আন্তর্জাতিক ডেস্ক

নভেল করোনাভাইরাস সংক্রমণ থেকে জীবনরক্ষাকারী নতুন এক থেরাপি উদ্ভাবন করেছে যুক্তরাজ্যের রেজেনোরন ফার্মাসিউটিক্যালস। তুলনামূলক ব্যয়বহুল এই থেরাপির রিকভারি ট্রায়ালে সংকটাপন্ন তিন জনের মধ্যে একজনের জীবন বাঁচানো সম্ভব হয়েছে বলে গবেষকদের বরাতে জানিয়েছে বিবিসি।

বিজ্ঞাপন

করোনা চিকিৎসায় সস্তা স্টেরয়েড ওষুধ ব্যবহার স্বীকৃত হওয়ায় এক বছরের মাথায় উদ্ভাবিত এই থেরাপির মাধ্যমে দুই ধরনের অ্যান্টিবডি আক্রান্তের শিরায় প্রবেশ করিয়ে সংকরায়ন ঘটানো হয়। যা পরবর্তীতে ভাইরাসটিকে দূর্বল করতে করতে নিরপেক্ষ করে দেয়— এমনটাই জানিয়েছেন গবেষকরা।

বিবিসি জানিয়েছে, এই থেরাপির জন্য দেড় থেকে দুই লাখ টাকা খরচ করতে হবে। কেবলমাত্র যাদের শরীরে করোনাভাইরাসের অ্যান্টিবডি নেই তারাই এই থেরাপি নিতে পারবেন। যুক্তরাজ্যে ১০ হাজার হাসপাতালে গবেষণা চালিয়ে গেছে এই থেরাপির মাধ্যমে মৃত্যুহার কমানো, হাসপাতালে চিকিৎসাধীন থাকার সময়কাল কমিয়ে আনা এবং ভেন্টিলেটরের প্রয়োজনীয়তা হ্রাস করা সম্ভব।

এ ব্যাপারে গবেষকদের প্রধান স্যার পিটার হারবাই বলেছেন, এই থেরাপির মাধ্যমে নতুন অ্যান্টিবডি তৈরি হবে এবং তা ভাইরাসকে আবদ্ধ করে ফেলবে। যে কারণে কোষে সংক্রমণ হবে না। এভাবেই প্রাণরক্ষা পাবে। অত্যন্ত আনন্দের বিষয় এই যে, অন্যান্য অ্যান্টিবডি থেরাপি যেখানে ব্যর্থ সেখানে তাদের সাফল্য ঈর্ষণীয়।

বিজ্ঞাপন

সারাবাংলা/একেএম

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন