বিজ্ঞাপন

যুক্তরাষ্ট্রের সঙ্গে সংঘাতের জন্যও প্রস্তুত থাকতে বলছেন কিম

June 18, 2021 | 1:52 pm

আন্তর্জাতিক ডেস্ক

যুক্তরাষ্ট্রের সঙ্গে কেবল সংলাপ নয়, সংঘাতের জন্যও প্রস্তুত থাকতে হবে বলে মনে করছেন উত্তর কোরিয়ার সর্বোচ্চ নেতা কিম জং উন। তবে উত্তর কোরিয়ার ‘মর্যাদা রক্ষা’য় বিশেষ করে সংঘাতের জন্যই ‘সম্পূর্ণরূপে প্রস্তুতি’ প্রয়োজন বলে মত তার।

বিজ্ঞাপন

বৃহস্পতিবার (১৭ জুন) উত্তর কোরিয়ার ক্ষমতাসীন ওয়ার্কার্স পার্টির এক প্ল্যানারি মিটিংয়ে যুক্তরাষ্ট্রকে নিয়ে এমন অবস্থান তুলে ধরেন কিম। কোরিয়ান সেন্ট্রাল এজেন্সির বরাত দিয়ে বিবিসি ও আলজাজিরা এ খবর দিয়েছে।

খবরে বলা হয়, এই প্রথমবারের মতো নতুন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের প্রশাসন প্রসঙ্গে উত্তর কোরিয়ার সর্বোচ্চ এই নেতা স্পষ্ট কোনো অবস্থান জানান দিলেন। এর আগে বাইডেন সরকার গঠনের পর মার্কিন প্রশাসন থেকে উত্তর কোরিয়ার সঙ্গে কূটনৈতিক যোগাযোগ স্থাপনের উদ্যোগ নেওয়া হলেও কিম তা এড়িয়ে গেছেন।

আরও পড়ুন- খাদ্য সংকট স্বীকার করে নিলেন কিম

বিজ্ঞাপন

পিইংইয়ংয়ে ওয়ার্কার্স পার্টির কেন্দ্রীয় কমিটির ধারাবাহিক বৈঠক শুরু হয়েছে এ সপ্তাহেই। বৃহস্পতিবার এই বৈঠকেরই এক পর্যায়ে কিম বলেন, আমাদের বিশেষ করে সম্পূর্ণভাবে সংঘাতের জন্য প্রস্তুত থাকতে হবে, যেন আমরা আমাদের রাষ্ট্রের মর্যাদা অক্ষুণ্ন রাখতে পারি এবং আমাদের স্বতন্ত্রভাবে উন্নয়নের পথে নিজেদের স্বার্থ বজায় রাখতে পারি। উত্তর কোরিয়ায় শান্তিপূর্ণ পরিবেশ এবং নিরাপত্তা ও সুরক্ষার জন্যও এটি প্রয়োজন বলে মন্তব্য করেন কিম জং উন।

উত্তর কোরিয়ার এই সর্বোচ্চ নেতা আরও বলেন, যেকোনো ধরনের পরিস্থিতি দেখা দিলে উত্তর কোরিয়া অত্যন্ত দ্রুততার সঙ্গে উপযুক্ত জবাব দেবে। কোরীয় উপদ্বীপ এলাকায় স্থিতিশীল পরিবেশ ধরে রাখতে পরিস্থিতি নিয়ন্ত্রণে আমরা মনোযোগী হব।

একদিন আগেই কিম পার্টির বৈঠকে দেশের খাদ্য সংকটের কথা প্রথমবারের মতো স্বীকার করে নেন। তিনি বলেন, টাইফুনের কারণে দেশ কৃষিখাতে লক্ষ্যমাত্রা অর্জন করতে ব্যর্থ হয়েছে। তাই জনগণের খাদ্য নিরাপত্তা হুমকির মুখে পড়তে পারে বলে হুঁশিয়ার করেছেন তিনি।

বিজ্ঞাপন

সারাবাংলা/টিআর

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন