বিজ্ঞাপন

মডার্নার ২৫ লাখ ভ্যাকসিন আসছে শুক্র-শনিবার

June 29, 2021 | 6:45 pm

স্পেশাল করেসপন্ডেন্ট

ঢাকা: নভেল করোনাভাইরাস (কোভিড-১৯) মোকাবিলায় মার্কিন ফার্মাসিউটিক্যালস কোম্পানি মডার্নার তৈরি ২৫ লাখ ডোজ ভ্যাকসিন বাংলাদেশে পাঠাচ্ছে যুক্তরাষ্ট্র। করোনাভাইরাসের ভ্যাকসিন বিতরণের বৈশ্বিক উদ্যোগ কোভ্যাক্স ফ্যাসিলিটিজের আওতায় এই ভ্যাকসিন দেশে এসে পৌঁছাবে আগামী শুক্রবার (২ জুলাই) বা শনিবার (৩ জুলাই)। স্বাস্থ্য ও পরিবারকল্যাণমন্ত্রী জাহিদ মালেক সারাবাংলাকে এ তথ্য নিশ্চিত করেছেন।

বিজ্ঞাপন

মঙ্গলবার (২৯ জুন) সন্ধ্যায় স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক বলেন, কোভ্যাক্সের মাধ্যমে মডার্নার ২৫ লাখ ভ্যাকসিন বাংলাদেশে আসছে। এ বিষয়ে আগেই চিঠি এসেছে। ২/৩ জুলাইয়ের দিকে এই ভ্যাকসিন দেশে আসতে পারে।

এদিকে, ওয়াশিংটনের একটি কূটনৈতিক সূত্র জানিয়েছে, ভ্যাকসিন সহায়তার হিসেবে যুক্তরাষ্ট্র বাংলাদেশকে এই ২৫ লাখ ডোজ মডার্নার ভ্যাকসিন দিচ্ছে। সামনের দিনে যুক্তরাষ্ট্র আরও ভ্যাকসিন সহযোগিতা দেবে।

ওই সূত্র আরও বলছে, মডার্নার ২৫ লাখ ডোজ ভ্যাকসিন বাংলাদেশে পাঠানোর জন্য যুক্তরাষ্ট্রের সংশ্লিষ্ট কর্মকর্তারা মঙ্গলবার (২৯ জুন) আনুষ্ঠানিক প্রক্রিয়া শুরু করেছেন। সবকিছু ঠিক থাকলে দুয়েকদিনের মধ্যেই এই ভ্যাকসিন ঢাকায় পৌঁছানোর কথা রয়েছে।

বিজ্ঞাপন

এর আগে, গত ২২ জুন পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আবদুল মোমেন সাংবাদিকদের জানান, যুক্তরাষ্ট্র বাংলাদেশকে চিঠি দিয়ে জানিয়েছে যে করোনা প্রতিরোধে ভ্যাকসিন দিয়ে সহায়তা করবে।

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্টের কার্যালয় হোয়াইট হাউজ থেকেও গত ২১ জুন এক বিবৃতিতে জানানো হয়েছিল, দেশটি কোভ্যাক্সের মাধ্যমে বাংলাদেশসহ দক্ষিণ এশিয়ার ৮ দেশের পাশাপাশি এশিয়ার ১৮টি দেশকে নতুন করে ১ কোটি ৬০ লাখ ডোজ ভ্যাকসিন দেবে।

এদিকে, গত শুক্রবার (২৫ জুন) স্বাস্থ্য ও পরিবারকল্যাণমন্ত্রী জাহিদ মালেকও সারাবাংলাকে বলেন, কোভ্যাক্সের মাধ্যমে মডার্নার ২৫ লাখ ভ্যাকসিন একসপ্তাহ থেকে ১০ দিনের মধ্যে বাংলাদেশে আসবে। ওই দিনই (২৫ জুন) এ সংক্রান্ত চিঠি মন্ত্রণালয়ে পৌঁছায় বলে জানান তিনি।

বিজ্ঞাপন

মন্ত্রী আরও জানিয়েছেন, চীনের সঙ্গে হওয়া চুক্তির আওতাতেও আরও কিছু ভ্যাকসিন দ্রুতই দেশে এসে পৌঁছাবে। এর বাইরেও সম্ভাব্য সব দেশ থেকেই ভ্যাকসিন নিয়ে আসার চেষ্টা চলছে।

সারাবাংলা/জেআইএল/এসবি/টিআর

Tags:

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন