বিজ্ঞাপন

ধান গবেষণার ডিজির অনিয়ম, ৯ মাসেও শেষ হয়নি তদন্ত

July 3, 2021 | 2:47 pm

এমদাদুল হক তুহিন, সিনিয়র করেসপন্ডেন্ট

ঢাকা: প্রায় ৯ মাস হতে চললেও বাংলাদেশ ধান গবেষণা ইনস্টিটিউটের (ব্রি) মহাপরিচালক (চলতি দায়িত্ব) ড. মো. শাহজাহান কবীরের বিরুদ্ধে ওঠা বিভিন্ন অনিয়মের তদন্ত এখনো শেষ করতে পারেনি কৃষি মন্ত্রণালয়। সংশ্লিষ্টরা বলছেন, সময় বেঁধে না দেওয়ায় কমিটির কর্মকর্তারাও কাজ দ্রুত এগিয়ে নেননি। অন্যদিকে বারবার কমিটির সদস্যদের দফতর পরিবর্তন হওয়ায় শেষ হয়নি গুরুত্বপূর্ণ এই তদন্ত।

বিজ্ঞাপন

ব্রি কর্মকর্তারা এ নিয়ে চাপা ক্ষোভ ও দুঃখপ্রকাশ করেছেন। তারা বলছেন, নিরপেক্ষভাবে দ্রুত সময়ে তদন্ত শেষ করলে মহাপরিচালকের নানা অনিয়মের প্রমাণ পাওয়া যেত। এই তদন্তের ওপর প্রতিষ্ঠানটির (ব্রি) ভাগ্যও নির্ভর করছে বলে মন্তব্য তাদের।

এ বিষয়ে মন্তব্য জানতে কৃষিমন্ত্রী ড. আব্দুর রাজ্জাককে একাধিকবার কল করা হলেও তিনি রিসিভ করেননি। এসএমএস পাঠিয়েও তার কোনো মন্তব্য পাওয়া যায়নি। কৃষি মন্ত্রণালয়ের সিনিয়র সচিব মেসবাহুল ইসলামও এ বিষয়ে সরাসরি মন্তব্য করেননি। সারাবাংলার প্রশ্নের উত্তরে তিনি বলেন, ‘নিচের কর্মকর্তাদের জিজ্ঞাসা করুন।’

মন্তব্য জানতে চাইলে তদন্ত কমিটির বর্তমান আহ্বায়ক কৃষি মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব (পরিকল্পনা বিভাগ) ড. মো. আব্দুর রৌফ সারাবাংলাকে বলেন, ‘আবার তদন্ত শুরু করব। আগে যে পর্যন্ত তদন্ত এগিয়েছিল, তারপর থেকেই আবার তদন্ত শুরু হবে। এবারও কমিটিকে সময় বেঁধে দেওয়া হয়নি। তবে চেষ্টা করব তাড়াতাড়ি শেষ করার।’

বিজ্ঞাপন

তদন্ত শেষ না হওয়ার কারণ জানতে চাইলে আব্দুর রৌফ বলেন, তদন্ত কমিটি বেশ কয়েকবার পরিবর্তন হয়েছে। আমার নিজেরই তো চার বার জায়গার পরিবর্তন ঘটেছে। আশা করছি, এবারে শিগগিরই তদন্ত শেষ হবে।

নাম প্রকাশ না করার শর্তে ব্রি’র একজন বৈজ্ঞানিক কর্মকর্তা সারাবাংলাকে বলেন, মন্ত্রণালয়ের কয়েকজন কর্মকর্তার দফতর পরিবর্তনের কারণে তদন্ত শেষ হয়নি। এখনো তদন্ত চলছে, থেমে নেই। এটি নিয়ে খুব বেশি আশাবাদী হওয়ার সুযোগ নেই, আবার নিরাশ হওয়ারও কিছু দেখছি না। কারণ তদন্ত চলমান আছে।

তিনি আরও বলেন, আমরা নিশ্চিত— তদন্ত সঠিকভাবে পরিচালনা করা হলে মহাপরিচালকের অনিয়ম, দুর্নীতি ও স্বেচ্ছাচারিতার প্রমাণ পাওয়া যাবে। আর এই তদন্তের ওপরই নির্ভর করছে তার মহাপরিচালের পদে থাকা বা না থাকার বিষয়টি। একইসঙ্গে ধান গবেষণা ইনস্টিটিউটের ভাগ্যও নির্ভর করছে এর ওপর।

বিজ্ঞাপন

ধান গবেষণার কর্মকর্তারা বলছেন, তদন্ত চললেও মহাপরিচালের অনিয়ম থেমে নেই। উন্নয়ন কর্মকাণ্ডের নামে প্রতিষ্ঠানটিতে এখনো লুটপাট চলছে!

এর আগে, ব্রি মহাপরিচালক ড. শাহজাহান কবীরের বিরুদ্ধে গত বছর কৃষি মন্ত্রণালয়ে বিভিন্ন অভিযোগ আসে। এসব অভিযোগ অনুসন্ধানে কৃষি মন্ত্রণালয় তিন সদস্যের একটি তদন্ত কমিটি করে। গত বছরের ১ অক্টোবর ওই কমিটির পাঠানো এক চিঠিতে ড. মো. শাহজাহান কবীরকে তলব করা হয়েছিল।

মন্ত্রণালয়ের ওই চিঠিতে বলা হয়েছিল— দুর্নীতি, অনিয়ম, স্বেচ্ছাচারিতার অভিযোগের বিষয়ে ২৯ সেপ্টেম্বর তদন্ত কমিটির আহ্বায়ক অতিরিক্ত সচিবের (পিপিসি) সভাপতিত্বে একটি বৈঠক অনুষ্ঠিত হয়। ওই বৈঠকের সিদ্ধান্ত মোতাবেক শাহজাহান কবীরের বক্তব্য জানতে তাকে ডাকা হয়েছিল। ড. শাহজাহান ওই দিন মন্ত্রণালয়ে হাজির হলেও তদন্ত কমিটির কর্মকর্তারা মন্ত্রণালয়ের অন্য কাজে ব্যস্ত থাকায় তাকে জিজ্ঞাসাবাদ করা যায়নি। পরবর্তী সময়ে ডিজিসহ মন্ত্রণালয়ের বেশ কয়েকজন কর্মকর্তাকে জিজ্ঞাসাবাদ করা হয়।

এদিকে, চলতি বছরের ১৩ জুন ধান গবেষণার ডিজির অনিয়ম তদন্তে নতুন করে কমিটি গঠিত হয়। তিন সদস্যের এই কমিটিতে আহ্বায়ক করা হয়েছে কৃষি মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব (পরিকল্পনা বিভাগ) ড. মো. আব্দুর রৌফকে। কমিটির বাকি দুই সদস্য হলেন— মন্ত্রণালয়ের যুগ্ম সচিব (বাজেট ও মনিটরিং) ড. হুমায়ারা সুলতানা ও উপসচিব (গবেষণা-৩ অধিশাখা) তাহমিনা ইয়াসমিন।

বিজ্ঞাপন

ওই অফিস আদেশে বলা হয়েছে, আগের কমিটির একজনের দফতর পরিবর্তন হওয়ায় নতুন কমিটি গঠন করা হয়েছে। নতুন এই কমিটি ব্রি মহাপরিচালকের বিরুদ্ধে আনীত অভিযোগ বিস্তারিত তদন্ত করে অনতিবিলম্বে একটি প্রতিবেদন দাখিল করবে। তবে নতুন এই কমিটিকেও তদন্ত শেষ করার জন্য নির্দিষ্ট সময় নির্ধারণ করে দেওয়া হয়নি। ফলে কমিটির আহ্বায়ক দ্রুত তদন্ত শেষ করার আশ্বাস দিলেও সেটি কবে শেষ হবে, সেটি বলার সুযোগ নেই বলেই মন্তব্য মন্ত্রণালয়ের কর্মকর্তাদের।

আরও পড়ুন:

বাড়ি-গাড়ি-ভবন নির্মাণে অনিয়ম: অভিযুক্ত ধান গবেষণার ডিজি
আপ্যায়ন-অনুদানে ধান গবেষণার ডিজির ‘পরিশ্রমী’ লুটপাট!
ডিজির অনিয়ম তদন্তের ‘বিরুদ্ধে’ ধান গবেষণায় ‘কৌশলী’ প্রতিবাদ!
ধান গবেষণার ডিজিকে মন্ত্রণালয়ের জিজ্ঞাসাবাদ

সারাবাংলা/ইএইচটি/টিআর

Tags:

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন