বিজ্ঞাপন

‘ভলান্টিয়ার বাহিনী’ গড়ে তোলার আহ্বান রবের

July 8, 2021 | 9:43 pm

স্পেশাল করেসপন্ডেন্ট

ঢাকা: চলমান করোনাভাইরাস সংক্রমণ পরিস্থিতি মোকাবিলা করতে এলাকায় এলাকায় তরুণদের সমন্বয়ে ‘ভলান্টিয়ার বাহিনী’ গড়ে তোলার আহ্বান জানিয়েছেন জাতীয় সমাজতান্ত্রিক দলের (জেএসডি) সভাপতি আ স ম আবদুর রব।

বিজ্ঞাপন

তিনি বলেন, করোনা পরিস্থিতি ভয়ংকর বিপর্যয়ের আকার ধারণ করেছে। গ্রাম-গঞ্জে সংক্রমণ ছড়িয়ে পড়েছে। সংক্রমণ শনাক্ত ও মৃত্যু হার অনেক বেড়েছে, যা আশঙ্কাজনক। এই ভয়ংকর বিপর্যয় মোকাবিলায় কালবিলম্ব না করে অত্যন্ত দ্রুততম সময়ে স্থানীয় পর্যায়ে উদ্যেমী যুবক ও তরুণদের সমন্বয়ে ‘ভলান্টিয়ার বাহিনী’ গড়ে তুলতে হবে।

বৃহস্পতিবার (৮ জুলাই) গণমাধ্যমে পাঠানো এক বিবৃতিতে জেএসডি সভাপতি রব এসব কথা বলেন। বিবৃতিতে তিনি ‘ভলান্টিয়ার বাহিনী’ গঠনের জন্য সুনির্দিষ্ট ছয়টি প্রস্তাবনাও তুলে ধরেছেন।

বিবৃতিতে রব বলেন, অনেক ক্ষেত্রেই লোকজন করোনা উপসর্গ নিয়ে অসুস্থ হচ্ছেন। কিন্তু সবাইকে চিকিৎসার আওতায় আনা সম্ভব হচ্ছে না। এতে সামাজিক পর্যায়ে ঘাতক করোনার অবাধ বিস্তার ঘটছে। এ বিস্তার অব্যাহত থাকলে বিপজ্জনক পরিস্থিতি তৈরি হবে। এ থেকে মুক্তির জন্য দলমত নির্বিশেষে ব্যাপক জনগোষ্ঠীকে করোনা নিয়ন্ত্রণে সম্পৃক্ত করতে হবে।

বিজ্ঞাপন

তিনি বলেন, এ ধরনের বৈশ্বিক মহামারি এবং বাংলাদেশের বাস্তবতায় জনগণের অন্তর্ভুক্তি এবং কার্যকর অংশগ্রহণ ছাড়া করোনা মোকাবিলা করা সম্ভব হবে না। সুতরাং এ ভয়াবহ মহামারি মোকাবিলায় সব সংশ্লিষ্ট অংশীজনের সহযোগিতায় স্থানীয় সরকারের নেতৃত্বে ‘ভলান্টিয়ার বাহিনী’ গঠন করতে হবে। এই বাহিনী গঠনের মাধ্যমে সমগ্র জাতির মধ্যে মমত্ববোধ জাগ্রত হবে এবং বিপর্যয় মোকাবিলায় এ বাহিনী গোটা জাতিকে প্রেরণা জোগাবে।

ভলান্টিয়ার বাহিনী গঠন বিষয়ে ছয় দফা প্রস্তাবনাও বিবৃতিতে তুলে ধরেন আ স ম আবদুর রব। প্রস্তাবনাগুলোর মধ্যে তিনি বলেন— স্থানীয় সরকারের অধীনে প্রতি এলাকা ও অঞ্চলের জন্য সুনির্দিষ্টসংখ্যক ভলান্টিয়ার নিয়োগ করতে হবে; ভলান্টিয়ারদের দ্রুত সংক্ষিপ্ত ওরিয়েন্টেশন ও প্রশিক্ষণের ব্যবস্থা করতে হবে; ভলান্টিয়াররা করোনা নিয়ন্ত্রণে চিকিৎসা ও ভ্যাকসিন প্রয়োগসহ জনগণের চাহিদায় সম্ভাব্য সব সহযোগিতা দিতে সচেষ্ট থাকবেন।

প্রস্তবনায় রব আরও বলেন— গণসচেতনতা, প্রচার-প্রচারণাসহ যাবতীয় তথ্য-উপাত্ত ভলান্টিয়ার বাহিনী জনগণের দোরগোড়ায় পৌঁছে দেবে; ভলান্টিয়াররা কর্মহীন, দরিদ্র, অসহায় নিরন্ন মানুষদের জন্য খাদ্য সরবরাহ নিশ্চিত করবেন; এবং জনস্বাস্থ্য বিশেষজ্ঞ, জাতীয় টেকনিক্যাল কমিটি ও বিভিন্ন অংশীজনের সঙ্গে আলোচনা করে সরকার ভলান্টিয়ার বাহিনীর কর্মপদ্ধতি চূড়ান্ত করবে।

বিজ্ঞাপন

করোনা সংক্রমণের ভয়ংকর পরিস্থিতি এবং তৃতীয় বা চতুর্থ ঢেউ মেকাবিলায় অবিলম্বে এই ছয় দফা প্রস্তাবনার ভিত্তিতে ভলান্টিয়ার বাহিনী গঠনের আহ্বান জানিয়েছেন জেএসডি সভাপতি আ স ম আবদুর রব।

ফাইল ছবি

সারাবাংলা/এএইচএইচ/টিআর

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন